BREAKING NEWS

০৯  আষাঢ়  ১৪২৯  শনিবার ২৫ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

নিমেষেই মুশকিল আসান, বিপদে পড়লে অভিযোগ জানাতে আর থানায় যেতে হবে না মহিলাদের

Published by: Sucheta Sengupta |    Posted: December 14, 2021 9:07 pm|    Updated: December 14, 2021 9:07 pm

Kolkata police launches new initiative to help women in distress | Sangbad Pratidin

অর্ণব আইচ: মহিলাদের নিরাপত্তা সম্পর্কে শহরবাসীকে সচেতন করতে ‘র‌্যাপ সংগীত’ প্রতিযোগিতার আয়োজন করছে পুলিশ। একই সঙ্গে কলকাতায় (Kolkata) মহিলাদের নিরাপত্তা বৃদ্ধিতে পুলিশ চালু করল ‘স্মার্ট কিয়স্ক’। দক্ষিণ কলকাতার আলিপুর চিড়িয়াখানার (Alipur Zoo) কাছে এই ‘স্মার্ট কিয়স্ক’টি তৈরি হয়েছে। রাস্তায় সমস্যায় পড়লে কোনও মহিলা বা ব্যক্তিকে সঙ্গে সঙ্গে থানায় যেতে হবে না। এই নতুন স্বয়ংক্রিয় কিয়স্কে দাঁড়িয়ে দিনের যে কোনও সময়ই অভিযোগ জানানো যাবে। সরাসরি ওই অভিযোগ পৌঁছে যাবে লালবাজারের কন্ট্রোল রুমে।

সম্প্রতি সল্টলেক (Salt Lake) থেকে এক যুবতীকে বাইকে তুলে শ্লীলতাহানির অভিযোগে গ্রেফতার হন দুই পুলিশকর্মী। তার আগে থেকেই শহরে, বিশেষ করে রাতের কলকাতায় মহিলাদের সম্ভ্রম রক্ষা করতে বিশেষ ব্যবস্থা নিয়েছে লালবাজার। তারই অঙ্গ হিসাবে এবার ‘র‌্যাপ’ সংগীতের প্রতিযোগিতা আয়োজন করছে লালবাজার। সোশ্যাল মিডিয়াকে মঞ্চ বানিয়ে এই প্রতিযোগিতার আয়োজন করা হচ্ছে। ‘কল পল র‌্যাপ’ নামে এই প্রতিযোগিতার মূল থিম – কলকাতার নারী সুরক্ষা, মহিলাদের বিরুদ্ধে অপরাধ বন্ধ করা, সাধারণ মানুষকে সচেতন করা। যেহেতু র‌্যাপ সংগীত নবীন প্রজন্মের মধ্যে জনপ্রিয়, তাই এই গানটিকেই বেছে নেওয়া হচ্ছে। এফএম রেডিও, সোশ্যাল মিডিয়া, ই বুক, ট্রাফিক কিয়স্কে এই প্রতিযোগিতার ব্যাপারে জানিয়ে দেওয়া হবে। এর পর র‌্যাপ সংগীত গায়ক বা ব্যান্ডের পক্ষ থেকে গানের ভিডিও তোলা যাবে। ওই অডিও ও ভিডিও ক্লিপ সোশ্যাল মিডিয়ার মাধ্যমে পুলিশকে পাঠাতে হবে।

[আরও পড়ুন: ছ’দিনের ব্যবধানে ভিনরাজ্য থেকে ফের এল বিরল বোম্বে O গ্রুপের রক্ত, বাঁচলেন রোগী

মঙ্গলবার থেকেই কলকাতায় চালু হল স্মার্ট কিয়স্ক (Kiosk)। এদিন আলিপুর চিড়িয়াখানার উল্টোদিকে এই কিয়স্কের উদ্বোধন করেন পুলিশকর্মীরা। এই স্মার্ট কিয়স্কে কেউ থাকবেন না। থাকবে শুধু কম্পিউটারের ‘টাচ স্ক্রিন’, যার উপর স্পর্শ করলেই সেটি চালু হবে। ওই স্ক্রিনের সামনে থাকছে ক্যামেরা। কোনও অভিযোগকারী বা অভিযোগকারিণী স্ক্রিনের সামনে দাঁড়ালে স্ক্রিনে ভেসে উঠবে আলিপুর থানার (Alipur PS) এক পুলিশ আধিকারিকের ছবি। তিনি মন দিয়ে অভিযোগ শুনে তা লিখে নেবেন। প্রয়োজনীয় কিছু তথ্যও সেই ভিডিও কলের মাধ্যমে জেনে নেবেন অভিযোগকারীর কাছ থেকে। পরবর্তী কী পদক্ষেপ নেওয়া হচ্ছে, তা জানিয়ে দেওয়া হবে তাঁকে। যদি রাতে চলন্ত গাড়িতে কোনও মহিলাকে হেনস্তা অথবা রাস্তায় শ্লীলতাহানি করা হয়, তিনি থানার বদলে কিয়স্কে গিয়েই অভিযোগ জানাতে পারেন।

[আরও পড়ুন: BSF মামলায় এবার কেন্দ্রের কাছে হলফনামা তলব কলকাতা হাই কোর্টের]

সারা বছরই বাইরের জেলা ও রাজ্য থেকে বহু মানুষ চিড়িয়াখানায় আসেন। বিদেশিরা আসেন জাতীয় গ্রন্থাগার ও পাশেই একটি পাঁচতারা হোটেলে। তাঁদের পক্ষে কিছুটা দূরে থানায় গিয়ে অভিযোগ জানানো অসুবিধানজনক। সেই বিষয়টি মাথায় রেখে আলিপুরে পাইলট প্রকল্প হিসাবে কলকাতার প্রথম স্মার্ট কিয়স্ক তৈরি করা হল। এই প্রকল্প সফল হলে ক্রমে সারা কলকাতায় আরও স্মার্ট কিয়স্ক তৈরি করা হবে বলে জানিয়েছে পুলিশ।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে