BREAKING NEWS

২  ভাদ্র  ১৪২৯  বৃহস্পতিবার ১৮ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

BSF মামলায় এবার কেন্দ্রের কাছে হলফনামা তলব কলকাতা হাই কোর্টের

Published by: Tiyasha Sarkar |    Posted: December 14, 2021 2:57 pm|    Updated: December 14, 2021 2:57 pm

Calcutta HC seeks report from Centre on BSF jurisdiction extension | Sangbad Pratidin

শুভঙ্কর বসু: বিএসএফের (BSF) এক্তিয়ার নিয়ে রাজ্য-কেন্দ্রের সংঘাত জারি। এই পরিস্থিতিতে বিএসএফ মামলায় কেন্দ্রের কাছে হলফনামা তলব করল কলকাতা হাই কোর্টের (Calcutta High Court) প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ। ২২ ফেব্রুয়ারি এই মামলার পরবর্তী শুনানি।

মঙ্গলবার হাই কোর্টে বিচারপতি প্রকাশ শ্রীবাস্তবের ডিভিশন বেঞ্চে ওঠে বিএসএফ মামলাটি। সেখানে এক্তিয়ার বৃদ্ধি প্রসঙ্গে কেন্দ্রকে প্রশ্ন করা হয়। বিএসএফে এক্তিয়ার বৃদ্ধি প্রসঙ্গে একাধিক প্রশ্নোত্তরের পর এ বিষয়ে কেন্দ্রকে হলফনামা পেশের নির্দেশ দিয়েছেন কলকাতা হাই কোর্টের বিচারপতি।

[আরও পড়ুন: রেলের ওয়ার্কশপে নির্মীয়মাণ কোচে বিধ্বংসী আগুন, প্রচুর লোকসানের আশঙ্কা]

উল্লেখ্য, কিছুদিন আগে আন্তর্জাতিক সীমান্ত লাগোয়া তিন রাজ্যে ক্ষমতা ও কাজের পরিধি বৃদ্ধি পায় সীমান্ত রক্ষা বাহিনী বা বিএসএফের (BSF)। কেন্দ্রের নির্দেশিকায় জানানো হয়, বাংলা-সহ তিন রাজ্যে ৫০ কিলোমিটার ভিতরে ঢুকে তল্লাশি চালাতে পারবে তারা। প্রয়োজনমাফিক জিজ্ঞাসাবাদ, বাজেয়াপ্ত এমনকী গ্রেপ্তার করতে পারবে তাঁরা। তবে তা শর্তসাপেক্ষে। সঙ্গে থাকবে রাজ্যের পুলিশ। অমিত শাহের (Amit Shah) মন্ত্রকের নির্দেশিকা ঘিরে বেড়েছে বিতর্ক।

কেন্দ্রের এই সিদ্ধান্তের তীব্র বিরোধিতা করে রাজ্য। বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় মোদির কাছে এই সিদ্ধান্ত প্রত্যাহারের আরজি করেন। তাঁর কথায়, “বিএসএফ আমাদের বন্ধু। ওঁরা সীমান্তে কাজ করে। কিন্তু ওঁদের ক্ষমতাবৃদ্ধির সিদ্ধান্ত প্রত্যাহার করার দাবি জানিয়েছি। রাজ্যে আইনশৃঙ্খলা সম্পর্কিত সমস্যা হয় অনেক সময়।” পরবর্তীতে সেই ঘটনায় কলকাতা হাই কোর্টে দায়ের হয়েছিল জনস্বার্থ মামলা।

[আরও পড়ুন: Kolkata Municipal Election 2021: পুরভোটে সমস্ত বুথেই রাখতে হবে সিসিটিভি, রাজ্য নির্বাচন কমিশনকে নির্দেশ কলকাতা হাই কোর্টের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে