১৪  আশ্বিন  ১৪২৯  মঙ্গলবার ৪ অক্টোবর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

Durga Puja 2022: পুজোর কলকাতায় অশান্তি রুখতে তৎপর কলকাতা পুলিশ, জারি ব্যাপক ধরপাকড়

Published by: Sayani Sen |    Posted: September 22, 2022 10:13 am|    Updated: September 22, 2022 10:13 am

Kolkata police launches preventive arrest ahead of Durga Puja । Sangbad Pratidin

ছবি: প্রতীকী

সুব্রত বিশ্বাস: পুজোর বাঁধভাঙা খুশিতে শহরে যেন কোনওরকম বিপত্তি না ঘটে। ঠিক দশ দিন আগেই মাঠে নেমে পড়ল কলকাতা পুলিশ। একদিকে মণ্ডপগুলির সার্বিক পরিস্থিতি দশর্ক ভিড়ে কতটা অনুকূল তা বুধবার খতিয়ে দেখা। পাশাপাশি পুজোয় অপরাধমুক্ত পরিবেশ রাখতে ব্যাপক ধরপাকড় শুরু করল কলকাতা পুলিশ। বুধ ও বৃহস্পতিবার কুড়িটি জনপ্রিয় পুজো মণ্ডপের পরিস্থিতি খতিয়ে দেখলেন কলকাতা পুলিশের যুগ্ম নগরপাল (সদর) শুভঙ্কর সিংহ সরকার, পিডব্লুডি ও দমকলের কর্মীরা।

উত্তর, মধ‌্য ও দক্ষিণ কলকাতার কুড়িটি জনপ্রিয় পুজো মণ্ডপগুলির প্রবেশ ও বেরোনোর ব‌্যবস্থা, আয়তন ও খোলামেলা পরিবেশ পরিস্থিতি খতিয়ে দেখেন। মহম্মদ আলি পার্কের পুজো মণ্ডপের দশর্কদের দাঁড়ানোর যে প্ল‌্যাটফর্ম তা উঁচু হওয়ায় কমিটিকে সতর্ক করে দেওয়া হয়েছে। বিপত্তি এড়াতে সেটি যথেষ্ট মজবুত করার জন‌্য নির্দেশ দিয়েছে পুলিশ। কুমোরটুলির পুজোমণ্ডপ খুব একটা খোলামেলা না হওয়ায় উপযুক্ত বাতাস প্রবেশ যাতে করতে পারে সে নির্দেশ দেওয়ার সঙ্গে এসি যথাযথ রাখার কথাও বলা হয়েছে। বেশিরভাগ পুজো কমিটির আয়োজন ঠিক থাকলেও এবার দু’বছর বাদে মানুষ পুজো দেখতে আসবে। ফলে ভিড় মোকাবিলায় সব ব‌্যবস্থাই রাখবে কলকাতা পুলিশ।

[আরও পড়ুন: কলকাতায় NIA অভিযান, জঙ্গিযোগে পিএফআই নেতার অফিসে তল্লাশি কেন্দ্রীয় গোয়েন্দাদের]

পুজোর দিনগুলিকে অপরাধ যাতে নিয়ন্ত্রণে থাকে সেজন‌্য আগেভাগেই শহরজুড়ে তল্লাশি শুরু করল পুলিশ। মঙ্গলবার রাতভর তল্লাশি করে পুলিশ ৪৬ জনকে গ্রেপ্তার করেছে। এদের প্রত্যেকের বিরুদ্ধে ওয়ারেন্ট জারি রয়েছে। একই দিন নানা ধরণের অপরাধে অভিযুক্ত ৪৭২ জনকে শহর থেকে গ্রেপ্তার করেছে পুলিশ। ১৮ লিটার চোলাই মদ আটকের সঙ্গে ১১ জন জুয়াড়িকে গ্রেপ্তার করে ৬৩ হাজার টাকা তাদের থেকে বাজেয়াপ্ত করা হয়েছ। পুজোর আগেই শহর অপরাধমুক্ত করতে আদাজল খেয়ে নেমে পড়েছে কলকাতা পুলিশ।

অপরাধ দমনে আগামী ২৩ ও ২৪ সেপ্টেম্বর এই ধরণের বিশেষ তল্লাশি ফের চালাবে পুলিশ। পুজোর দিনগুলিতে বাড়তি পুলিশ মোতায়েনের পাশাপাশি অপরাধ চিহ্নিত করায় দক্ষ পুলিশ কর্মীদের সাদা পোশাকে নজরদারিতে রাখা হবে। এখন পর্যন্ত বাইরের অপরাধী শহরে ঢোকেনি বলে পুলিশের মত। তবে ঢোকার আশঙ্কা একেবারেই উড়িয়ে দেয়নি পুলিশ। নির্ধারিত দাগী চোর, ছিনতাইকারীদের ফটো পাঠিয়ে আচরণ সম্পর্কে ওয়াকিবহাল করা হয়েছে সব থানাকে। দু’বছরের ম্লান পরিস্থিতি কাটিয়ে এবার মানুষ শহরে ছুটবেন। তাই ভিড়ও বাড়বে। পুলিশও প্রস্তুত সুস্থ পরিবেশরক্ষার জন‌্য বলে তাদের মত। 

[আরও পড়ুন: শান্তিনিকেতনে শিশু খুন: লকেট চট্টোপাধ্যায়কে গ্রামে ঢুকতে বাধা, পুলিশি নিষ্ক্রিয়তা নিয়ে সরব নেত্রী

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে