BREAKING NEWS

৮ শ্রাবণ  ১৪২৮  রবিবার ২৫ জুলাই ২০২১ 

READ IN APP

Advertisement

কলকাতায় বেপরোয়া গাড়ির নম্বরপ্লেটের ছবি তুলতে বসছে আরও CCTV ক্যামেরা

Published by: Suparna Majumder |    Posted: June 17, 2021 7:54 pm|    Updated: June 17, 2021 7:54 pm

Kolkata to get additional traffic cameras to rein speeding vehicles | Sangbad Pratidin

অর্ণব আইচ: বেপরায়া গতিতে গাড়ি চালিয়ে কোনও দুর্ঘটনা বা অপরাধ ঘটিয়ে পালানোর রাস্তা আর নেই। কলকাতার বিভিন্ন রাস্তায় বসছে আরও CCTV ক্যামেরা। সেই ক্যামেরা মুহূর্তের মধ্যে তুলে নেবে গাড়ির নম্বরপ্লেটের ছবি। ইতিমধ্যে কলকাতার (Kolkata) কিছু জায়গায় এই ক্যামেরা রয়েছে। এবার আরও ২৩০টি ক্যামেরা বসাচ্ছে লালবাজার।

পুলিশ (Kolkata Police) জানিয়েছে, কোনও দুর্ঘটনা বা অপরাধ ঘটিয়ে পালানোর আগেই গাড়ির নম্বরপ্লেট চেনার জন্য কলকাতায় ইতিমধ্যেই বসানো হয়েছে ‘অটোমেটিক নম্বরপ্লেট রেকগনিশন’ বা এএনপিআর (Automatic number-plate recognition) ক্যামেরা। প্রথমে বাইপাসে বসানো হয় কিছু সংখ্যক ANPR ক্যামেরা। এরপর এই ধরনের ক্যামেরা বসানো হয় সেন্ট্রাল অ্যাভিনিউয়ের উপর। ওই ক্যামেরার সামনে দিয়ে যাওয়া যে কোনও চলন্ত গাড়ির নম্বরপ্লেট অতি সহজেই চিহ্নিত করা সম্ভব। তা যে গতিতেই গাড়ি চলুক না কেন। অতিরিক্ত গতিতে কোনও গাড়ি যাচ্ছে কি না, তা এই ক্যামেরা দেখে সহজেই বোঝা যায়। প্রত্যেকদিনই অতিরিক্ত গতির গাড়ি ধরা পড়ে পুলিশের হাতে। লালবাজারের পক্ষ থেকে বেপরোয়া গাড়ির ছবি ও গতি-সহ মামলার নথি তার মালিকের কাছে পাঠিয়ে দেওয়া হয়।

সম্প্রতি লালবাজারের ট্রাফিক পুলিশের কর্তারা কলকাতায় আরও বেশ কিছু ক্যামেরা বসানোর সিদ্ধান্ত নেন। গত বছর আমফানে কলকাতার বিভিন্ন রাস্তায় হাজারখানেকের উপর CCTV খারাপ হয়। কোনও CCTV-র কেবল নষ্ট হয়ে যায়। আবার কোনও CCTV ক্যামেরা ঝড়ে ভেঙে পড়ে। ট্রাফিকের এক কর্তা জানিয়েছেন, এক বছরের মধ্যে প্রায় ৯০ শতাংশ CCTV ক্যামেরা সারিয়ে নেওয়া হয়েছে।

[আরও পড়ুন: নিউটাউন এনকাউন্টার: নিহত গ্যাংস্টারের দেহ দ্বিতীয়বার ময়নাতদন্ত নয়, রায় আদালতের]

কলকাতা ট্রাফিক পুলিশে এখনও পর্যন্ত প্রায় ১ হাজার ৬০০টি CCTV-র ক্যামেরা রয়েছে। এক ট্রাফিক আধিকারিক জানান, অতিরিক্ত সংখ্যক সাধারণ CCTV-র ক্যামেরা ও ANPR ক্যামেরা দু’টিই বসানো হচ্ছে কলকাতার বিভিন্ন রাস্তায়। বিশেষ করে যে রাস্তাগুলিতে ANPR ক্যামেরা কম রয়েছে, সেগুলির তালিকা সম্প্রতি তৈরি করা হয়। এ ছাড়াও যে রাস্তায় গাড়ি বেশি, অথচ অতিরিক্ত গতিতে গাড়ি চালানোর প্রবণতা রয়েছে, সেই রাস্তা বেছে নেওয়া হয়। তার ফলে উত্তর কলকাতার শ্যামবাজার ক্রসিংয়ের কাছে অতিরিক্ত কিছু ক্যামেরা বসানো হচ্ছে।

সেন্ট্রাল অ্যাভিনিউয়ের যে অংশগুলিতে নম্বর প্লেট চিহ্নিত করার ক্যামেরা নেই, সেখানে তা বসানো হবে। এ ছাড়াও পার্ক স্ট্রিট ও শেক্সপিয়র সরণির কিছু গুরুত্বপূর্ণ জায়গায় বসানো হচ্ছে এই ক্যামেরা। দক্ষিণ কলকাতার (South Kolkata) হাজরা মোড় ও রাসবিহারী মোড় ছাড়াও আশুতোষ মুখার্জি রোড এবং শ্যামাপ্রসাদ মুখার্জি রোডের গুরুত্বপূর্ণ কিছু জায়গায় এই ক্যামেরাগুলি বসানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এখন বাইপাসের সামান্য কয়েকটি জায়গায় রয়েছে ANPR ক্যামেরা। এবার বাইপাসেরও আরও বেশ কিছু জায়গা এই আধুনিক ক্যামেরা বসানোর জন্য চিহ্নিত করা হয়েছে। এখনও পর্যন্ত ১১৫টি জায়গায় ২৩০টি ক্যামেরা নতুন করা রাস্তায় বসানো হচ্ছে। ক্যামেরার দু’টিকে ৭ মিটারের মধ্যে দিয়ে যাওয়া সব গাড়ির নম্বরপ্লেট সহজেই চিহ্নিত করতে পারবে এই ক্যামেরা। এর ফলে কলকাতায় গাড়ির দুর্ঘটনা আরও কমবে বলে জানিয়েছে পুলিশ।

[আরও পড়ুন: দিল্লি গিয়ে রাজ্যের বিরুদ্ধে নালিশ ধনকড়ের, ‘বাচ্চা ছেলে’ বলে পালটা কটাক্ষ মমতার]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement