BREAKING NEWS

২৪  মাঘ  ১৪২৯  বুধবার ৮ ফেব্রুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

বাংলার রাজ্যপাল পদে শপথ নিলেন লা গণেশন, হাজির মুখ্যমন্ত্রীও

Published by: Paramita Paul |    Posted: July 18, 2022 6:54 pm|    Updated: July 18, 2022 8:10 pm

La Ganesan takes oath as Governor of Bengal | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শপথ নিলেন বাংলার নয়া রাজ্যপাল লা গণেশন (La Ganesan)। মণিপুরের পাশাপাশি বাংলার রাজ্যপালের অতিরিক্ত দায়িত্ব সামলাবেন তিনি। সোমবার সন্ধেয় রীতি মেনে তাঁকে শপথবাক্য পাঠ করান কলকাতা হাই কোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব। শপথগ্রহণ অনুষ্ঠানে হাজির ছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায়-সহ রাজ্যের শাসকদলের সাংসদ, বিধায়করা। ছিলেন বাংলার সদ্যপ্রাক্তন রাজ্যপাল জগদীপ ধনকড়ের স্ত্রী সুদেশ ধনকড়ও।

সামনে উপরাষ্ট্রপতির লড়াই (Vice President Election)। সোমবারই প্রার্থী হিসেবে মনোনয়ন জমা দেন জগদীপ ধনকড় (Jagdeep Dhankhar)। ঠিক তার আগেই বাংলার রাজ্যপাল পদ থেকে ইস্তফা দেন এনডিএ’র উপরাষ্ট্রপতি পদপ্রার্থী। তাঁর বদলে আপাতত দায়িত্ব দেওয়া হয়েছে মণিপুরের রাজ্যপাল লা গণেশনকে। পরবর্তী সময়ে স্থায়ী রাজ্যপাল হিসেবে বেছে নেওয়া হবে অন্য কাউকে। মনে করা হচ্ছে, রাষ্ট্রপতি-উপ রাষ্ট্রপতি ভোট মেটার পরই বাংলার স্থায়ী রাজ্যপালের নাম ঘোষণা করা হবে। 

[আরও পড়ুন: দমকল দুর্নীতি: জরিমানার মুখে PSC, আরও বাড়ল নিয়োগে স্থগিতাদেশের মেয়াদ]

এদিন বিকেলে কলকাতা বিমানবন্দরে নামেন লা গণেশন। তাঁকে স্বাগত জানাতে বিমানবন্দরে হাজির ছিলেন মন্ত্রী সুজিত বসু এবং মন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়। ঠিক হয় আজ সন্ধেয় রাজ্যপাল পদে শপথ নেবেন তিনি। আমন্ত্রণ জানানো হয় মুখ্যমন্ত্রীকে। প্রোটোকল মেনে রাজভবনের অনুষ্ঠানে হাজির ছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও। 

প্রসঙ্গত, ধনকড় পরবর্তী সময়ে বাংলার রাজ্যপাল কে হবেন, তা ঘিরে জল্পনা তৈরি হয়। এক্ষেত্রে সবচেয়ে চর্চিত নাম ছিল প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী মুখতার আব্বাস নকভি (Mukhtar Abbas Naqvi)। কিছুদিন আগে তাঁর রাজ্যসভার সাংসদ পদের মেয়াদ শেষ হয়েছে। কেন্দ্রীয় মন্ত্রীর পদ থেকেও ইস্তফা দিয়েছেন নকভি। ওয়াকিবহাল মহলের মতে, পরবর্তী সময় তাঁকে বাংলার রাজ্যপাল করা হতে পারে। 

[আরও পড়ুন: ‘BJP’র ক’জন বিধায়ক আছে নিজেরাও জানে না’, রাষ্ট্রপতি নির্বাচনে ভোট দিয়ে কটাক্ষ অভিষেকের]

এই জল্পনা আরও উসকে দিলেন দিল্লির বিজেপি সাংসদ হংসরাজ হংস। তিনি বাংলার রাজ্যপাল হিসেবে নকভিকে শুভেচ্ছা জানিয়ে টুইট করেন। পরে অবশ্য তড়িঘড়ি সেই টুইট মুছেও ফেলেন। ফলে বাংলার রাজ্যপাল পদ নিয়ে জল্পনা জিইয়ে রইল।  

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে