BREAKING NEWS

২৮ আশ্বিন  ১৪২৭  রবিবার ২৫ অক্টোবর ২০২০ 

Advertisement

লস্কর যোগে ধৃত কলেজছাত্রী তানিয়া পারভিনের বিরুদ্ধে UAPA ধারায় মামলা, চার্জশিট দিল NIA

Published by: Sucheta Sengupta |    Posted: September 24, 2020 10:14 pm|    Updated: September 24, 2020 10:14 pm

An Images

শুভঙ্কর বসু: লস্কর জঙ্গি সন্দেহে ধৃত কলেজছাত্রী তানিয়া পারভিনের বিরুদ্ধে চার্জশিট জমা দিল এনআইএ (NIA)। বৃহস্পতিবার তাকে নগর দায়রা আদালতের বিশেষ এনআইএ কোর্টে পেশ করা হয়। তানিয়ার বিরুদ্ধে UAPA ধারায় মামলা রুজু হয়েছে। সূত্রের খবর, মামলার পরবর্তী শুনানি ১ অক্টোবর। ওই দিন তার বিরুদ্ধে উল্লিখিত ধারা অনুযায়ী চার্জ গঠন করা হতে পারে।

এর আগে তানিয়া পারভিন সংক্রান্ত মামলার নথি এনআইএ’কে আদালতে জমা দিতে বলেছিল। এদিন এনআইএ’র তরফে ৭৫০ পাতার নথি আদালতে জমা দেওয়া হয়েছে। ইউএপিএ-র ১৩ ও ২৫ নম্বর ধারায় তানিয়ার বিরুদ্ধে মামলা রুজু হয়েছে। যার ভিত্তিতে ন্যূনতম ১০ বছরের কারাবাস হতে পারে তার।

[আরও পড়ুন: যাত্রীদের বিপুল চাপ, কলকাতায় বাড়ছে মেট্রোর সংখ্যা ও পরিষেবার সময়সীমা]

চলতি বছরের মার্চ মাসে উত্তর ২৪ পরগনার বাদুড়িয়া থেকে জঙ্গিযোগ সন্দেহে ধরা পড়ে স্নাতকের ছাত্রী তানিয়া পারভিন। তাকে প্রথমে গ্রেপ্তার করে রাজ্য পুলিশের স্পেশ্যাল টাস্ক ফোর্স। এর সপ্তাহ দুয়েকের মধ্যে মামলাটির তদন্তভার নেয় জাতীয় তদন্তকারী সংস্থা এনআইএ। তানিয়াকে জেরা করে উঠে আসে বহু গোপন তথ্য। কলেজছাত্রী নিজে পাকিস্তানের নিষিদ্ধ জঙ্গি সংগঠন লস্কর-ই-তইবা দ্বারা উদ্বুদ্ধ হয়ে তাদের হয়ে কাজ করতে শুরু করে। সোশ্যাল মিডিয়ায় গ্রুপ তৈরি করে তার মতো বহু যুবক, যুবতীকে জেহাদের আদর্শে অনুপ্রাণিত করত। এভাবে সে মডিউল তৈরি করে ফেলেছিল। অনলাইনে জঙ্গিদের নিয়োগ করা হত। আর সবটাই তানিয়া করত বাদুড়িয়ায় বসে।

[আরও পড়ুন: পুজোর বৈঠক থেকে সুখবর দিলেন মুখ্যমন্ত্রী, বাড়ছে সিভিক ভলান্টিয়ার ও আশাকর্মীদের বেতন]

গত ১১ তারিখ তানিয়ার বিরুদ্ধে অপরাধমূলক ষড়যন্ত্রের কয়েকটি ধারাসমেত নথি পেশ করেছিলেন তদন্তকারীরা। বৃহস্পতিবার তুলনায় লঘু অপরাধের ধারা বাদ দিয়ে দেশদ্রোহিতার মতো গুরুতর অপরাধের (UAPA) ধারা প্রয়োগ করে চার্জশিট দিল এনআইএ।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement