২৮ আশ্বিন  ১৪২৭  সোমবার ২৬ অক্টোবর ২০২০ 

Advertisement

করোনা আবহে নয়া ইতিহাস কলকাতার, এবার ট্রামেই চালু লাইব্রেরি

Published by: Paramita Paul |    Posted: September 23, 2020 5:39 pm|    Updated: September 23, 2020 6:56 pm

An Images

নব্যেন্দু হাজরা: করোনা আবহে নয়া ইতিহাস গড়ছে তিলোত্তমা কলকাতা (Kolkata)। দেশে এই প্রথম মহানগরেই তৈরি হচ্ছে ট্রাম লাইব্রেরি (Tram Librery)। অর্থাৎ ট্রামের যাত্রা পথেই মিলবে বই পড়ার সুযোগ। শুধুমাত্র ছাপার অক্ষর নয়, যাত্রীরা অনলাইনেও বই পড়তে পারবেন। ট্রামেই থাকছে ফ্রি ওয়াইফাইয়ের ব্যবস্থা। বৃহস্পতিবার থেকে শহরের বুকে যাত্রা শুরু হবে এই ট্রাম লাইব্রেরির।

করোনা আর আমফানের জোড়াফলায় বিদ্ধ কলকাতার ঐতিহাসির ট্রাম রুটগুলি। ছ’টি রুটের মধ্যে আপাতত চারটি রুটে ট্রাম চলাচল শুরু করেছে। ২৪ সেপ্টেম্বর, বৃহস্পতিবার থেকে শ্যামবাজার-এসপ্ল্যানেড রুটও চালু হচ্ছে। এই রুটেই ছুটবে ট্রাম লাইব্রেরি। 

[আরও পড়ুন : কর্মপ্রার্থীদের জন্য সুখবর, করোনা আবহেও বাংলায় প্রচুর কর্মসংস্থানের ঘোষণা মুখ্যমন্ত্রীর]

কেমন হবে সেই লাইব্রেরি? ট্রামের ভিতরেই সাজানো থাকবে নানা ধরণের বই। গল্প-উপন্যাস-ম্যাগাজিনের পাশাপাশি থাকবে সরকারি প্রতিযোগিতামূলক পরীক্ষার বইও। ট্রামে থাকছে ফ্রি ওয়াইফাই এবং হটস্পটের সুবিধা। ফলে ছাপার অক্ষরের পাশাপাশি অনলাইনেও নানাধরণের বই পড়তে পারবেন যাত্রীরা। উদ্বোধনের প্রথম সপ্তাহে ট্রামের যাত্রীরা টিকিট কিনলেই পাবেন পেনও। পরে এই লাইব্রেরির কর্মপরিধি আরও বিস্তৃত করার পরিকল্পনা করা রয়েছে। রাজ্য পরিবহণ নিগমের তরফে জানানো হয়েছে, এই ট্রামে বই পড়ে শোনানোর আসরের ব্যবস্থা করা হবে। ট্রামেই নিয়মিত বই উদ্বোধনের বিষয়টিও রাখা হবে। এমনকী, নভেম্বর মাসে ট্রাম সাহিত্য উৎসবের আয়োজন করার পরিকল্পনাও রাখা হয়েছে। সব মিলিয়ে এক নয়া অধ্যায়ের সূচনা করতে চলেছে কলকাতার ট্রাম।

library on wheels

[আরও পড়ুন : সিবিআইয়ের নজরে গরুপাচার কাণ্ড, কলকাতা-সহ রাজ্যের বিভিন্ন প্রান্তে জারি তল্লাশি]

কেন এমন উদ্যোগ নেওয়া হল? রাজ্য পরিবহণ নিগমের এমডি রজনবীর সিং কাপুর জানিয়েছেন, কলেজস্ট্রিট কলকাতার শিক্ষার পীঠস্থান। এমন কোনও বই নেই যা এই কলেজ স্ট্রিটে পাওয়া যায় না। আবার শ্যামবাজার-এসপ্ল্যানেড রুটে প্রায় ৩০টি স্কুল-কলেজ পরে। সেখানকার পড়ুয়াদের কাছে ট্রামকে ফের আকর্ষণীয় করে তুলতেই এই উদ্যোগ। ট্রামটিকেও লাইব্রেরির মতো করেই সাজিয়ে তোলা হবে।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement