২৬  শ্রাবণ  ১৪২৯  মঙ্গলবার ১৬ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

LPG Cylinder Price Hike: মধ্যবিত্তের হেঁশেলে আগুন, কলকাতায় ১ হাজার টাকার গণ্ডি পেরল রান্নার গ্যাস

Published by: Sayani Sen |    Posted: May 7, 2022 8:49 am|    Updated: May 7, 2022 9:28 am

LPG gets dearer, cooking gas prices cross thousand rupee mark for the first time । Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মধ্যবিত্তের হেঁশেলে আগুন। একলাফে ৫০ টাকা দাম বাড়ল রান্নার গ্যাসের। তার ফলে এই প্রথমবার কলকাতায় ১ হাজার টাকার গণ্ডি পেরল রান্নার গ্যাস (LPG Cylinder)। মাথায় হাত আমজনতার। 
১৪.২ কেজি সিলিন্ডারের দাম একলাফে বেড়েছে ৫০ টাকা। তার ফলে বর্তমানে একটি সিলিন্ডার কিনতে গৃহস্থকে খরচ করতে হবে ১ হাজার ২৬ টাকা। তবে রেস্তরাঁয় ব্যবহৃত ১৯ কেজির বাণিজ্যিক সিলিন্ডারের দাম কমেছে ৯ টাকা ৫০ পয়সা। এই ধরনের সিলিন্ডার কিনতে খরচ কমে দাঁড়াল ২ হাজার ৪৪৫ টাকা। উল্লেখ্য, চলতি মাসের শুরুতে এই ধরনের সিলিন্ডারের দাম বেড়েছিল ১০০ টাকা। শুক্রবার মধ্যরাত থেকে কার্যকর নতুন দাম।

[আরও পড়ুন: পার্ক স্ট্রিট গণধর্ষণ কাণ্ডে নয়া মোড়, গৃহীত হবে না নির্যাতিতার বয়ান, জানাল হাই কোর্ট]

ইউক্রেনে যুদ্ধ চলাকালীন বিশ্ব বাজারে অপরিশোধিত তেলের দাম বৃদ্ধি পায়। এদিকে, পাঁচ রাজ্যের ভোট মেটার পর থেকে লাগাতার বাড়তে থাকে পেট্রল ও ডিজেলের দাম। গত মার্চে এলপিজি সিলিন্ডারের দাম বেড়ে ৯৭৬ টাকার গণ্ডি ছুঁয়েছিল। তবে এই প্রথমবার এক হাজার টাকার গণ্ডি পেরল রান্নার গ্যাস।

দু’বছর আগে করোনার থাবায় কার্যত স্তব্ধ হয়ে যায় গোটা বিশ্ব। ভাইরাসের মোকাবিলায় দেশজুড়ে শুরু হয় লকডাউন। তার প্রভাব পড়ে কর্মক্ষেত্রে। বহু মানুষ চাকরি হারান। আবার কারও চাকরি টিকলেও বেতন কমে যায়। তার ফলে আয় তলানিতে ঠেকতে থাকে। রোজকার দিনযাপনেও মাথায় হাত পড়ে মধ্যবিত্তের। বর্তমানে করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে। ধীরে ধীরে ফের শুরু হয়েছে ব্যবসা বাণিজ্য। তবে আর্থিক খরা কাটিয়ে ওঠার সঙ্গে সঙ্গে দ্রব্যমূল্য বৃদ্ধিতে মাথায় হাত আমজনতার। বাজারে গিয়ে নিত্য প্রয়োজনীয় সামগ্রীতে ব্যাগ ভরাতে গিয়ে হাতে ছেঁকা লাগছে তাঁদের। এই পরিস্থিতিতে ফের রান্নার গ্যাসের দাম বৃদ্ধি হওয়ায় নাজেহাল মধ্যবিত্ত। কীভাবে চলবে সংসার, মাথায় হাত তাঁদের।

[আরও পড়ুন: ‘এভাবে নির্বাচিত সরকারকে কি ফেলা যায়?’, বঙ্গে রাষ্ট্রপতি শাসনের দাবি খারিজ শাহের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে