BREAKING NEWS

১৮ অগ্রহায়ণ  ১৪২৯  সোমবার ৫ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

অভিষেকের অফিসের বাইরে থালা বাজিয়ে বিক্ষোভ, আটক মাদ্রাসা সার্ভিস কমিশনের প্রার্থীরা

Published by: Sucheta Sengupta |    Posted: September 27, 2022 2:30 pm|    Updated: September 27, 2022 2:36 pm

Madrasa service commission aspirants staged protest in front of Abhishek Banerjee's office

দীপালি সেন: যোগ্যতা প্রমাণ সত্ত্বেও এখনও নিয়োগ হল না কেন? প্রশ্ন তুলে এবার অভিষেক বন্দ্যোপাধ্যায়ের (Abhishek Banerjee) ক্যামাক স্ট্রিটের অফিসের কাছে বিক্ষোভ দেখালেন মাদ্রাসা সার্ভিস কমিশনের চাকরিপ্রার্থীরা। তাঁদের আটক করে প্রিজন ভ্যানে তুলে নিয়ে গেল পুলিশ। চাকরিপ্রার্থীদের দাবি, তাঁরা নিয়োগের দাবিতে অভিষেক বন্দ্যোপাধ্যায়কে স্মারকলিপি দিতে এসেছিলেন। কিন্তু পুলিশ তাঁদের বাধা দিয়েছে বলে অভিযোগ। মঙ্গলবার সকালেই এই চাকরিপ্রার্থীদের আশ্বস্ত করতে ফোনে তাঁদের প্রতিনিধির সঙ্গে কথা বলেছিলেন সংখ্যালঘু দপ্তরের মন্ত্রী গোলাম রব্বানি। আলোচনা সাপেক্ষে তিনি প্রার্থীদের দাবি পূরণের আশ্বাস দিয়েছেন। তারপরও কেন বিক্ষোভ, সেই প্রশ্ন উঠেছে।

২০১৩ সালে রাজ্যে মাদ্রাসা সার্ভিস কমিশনের (Madrasa Service Commission) শূন্যপদ পূরণের জন্য বিজ্ঞপ্তি জারি হয়। শূন্যপদ ছিল ৩১৮৩টি। ২০১৪ সালে লিখিত পরীক্ষা হয়। ফল প্রকাশিত হয় ২০১৬ সালে। ২০১৭ সালে ইন্টারভিউয়ের পর ২০১৮ সালে মেধাতালিকা ছাড়াই আংশিক ফল প্রকাশ করা হয়। মাত্র ১৫০০ জনকে নিয়োগ করা হয়। বাকি ১৭০০টি পদ এখনও খালি। যাঁদের যোগ্যতা রয়েছে, তাঁদের ২০০ জন এখনও নিয়োগপত্র পাননি।

[আরও পড়ুন: রাজস্থানে কংগ্রেসের গৃহযুদ্ধ, গেহলটে ক্ষুব্ধ সোনিয়া, সভাপতি পদে লড়াইয়ে কি এগিয়ে কমলনাথ?]

এখনও কেন নিয়োগ হল না, তার প্রতিবাদে মঙ্গলবার ক্যামাক স্ট্রিটে, অভিষেক বন্দ্যোপাধ্যায়ের দপ্তরে স্মারকলিপি দেওয়ার কথা ছিল। তাঁরা তৃণমূল (TMC) সর্বভারতীয় সাধারণ সম্পাদকের অফিস থেকে ঢিলছোঁড়া দূরত্বে থালা বাজিয়ে বিক্ষোভ দেখাচ্ছিলেন। স্লোগান তোলেন, ‘আজও কেন মাদ্রাসা সার্ভিস কমিশন পাশ চাকরিপ্রার্থীরা নিয়োগ পেল না? কমিশন জবাব দাও।” তাঁদের আটক করে দুটি প্রিজন ভ্যানে তুলে নেয় পুলিশ। সেখান থেকে বিক্ষোভ হঠিয়ে দেওয়া হয়।

[আরও পড়ুন: পুজো উদ্বোধনে ডগ স্কোয়াডের চার সদস্য, পোষ্যকে নিয়ে আপনিও ঘুরে আসুন কলকাতার এই পোষ্যবান্ধব মণ্ডপে]

রাজ্যে শিক্ষক নিয়োগ মামলা নিয়ে একাধিক আইনি জটের মাঝে এদিনই মাদ্রাসা সার্ভিস কমিশনে যোগ্য প্রার্থীদের নিয়োগে তৎপর হন সংশ্লিষ্ট দপ্তরের মন্ত্রী গোলাম রব্বানি। তিনি আন্দোলনকারীদের প্রতিনিধি কৃশানু গঙ্গোপাধ্যায়ের সঙ্গে টেলিফোনে কথা বলেন। আলোচনায় বসে দ্রুত জটিলতা কাটানো নিয়ে কথা হয় দু’জনের মধ্যে। পুজোর পর ১৩ থেকে ১৫ অক্টোবরের মধ্যে আন্দোলনকারীদের সঙ্গে তিনি বৈঠকে বসতে চান। তাতে সমাধান সূত্র বেরনোর আগেই এদিন বিক্ষোভের জেরে অশান্তি ছড়াল।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে