BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  শনিবার ২৬ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

‘এক ঘণ্টা পরপর হাত ধোবেন’, করোনা মোকাবিলায় আরও একদফা পরামর্শ মমতার

Published by: Sucheta Sengupta |    Posted: March 13, 2020 1:49 pm|    Updated: March 13, 2020 1:53 pm

An Images

দীপঙ্কর মণ্ডল: করোনা ভাইরাস সংক্রমণ রুখতে আরও একদফা পরামর্শ দিলেন মু্খ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আজ নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে ‘খেলরত্ন’ পুরস্কার প্রদান অনুষ্ঠানে জনগণকে ফের সতর্ক করলেন রাজ্যের প্রশাসনিক প্রধান। তাঁর পরামর্শ, সামান্য অসুস্থতা বোধ করলেই দু থেকে চার সপ্তাহ বাড়িতে বিশ্রাম নিন। পরিবারের সকলের থেকে সাবধানে থাকুন, যাতে তাঁরাও কোনওভাবে আক্রান্ত না হন। অনেকদিন বাঁচতে হবে, সুস্থভাবে জীবনযাপন করাই ভাল।

cm-netaji-indoor
নেতাজি ইন্ডোরে মুখ্যমন্ত্রী

মূলত যে কোনও ধরনের সংস্পর্শেই ছড়াতে পারে নোভেল করোনা ভাইরাসের সংক্রমণ। সেই কারণে একসঙ্গে যেখানে বড়সড় জমায়েতের সম্ভাবনা থাকে, সেসব বাতিল করে দেওয়া হচ্ছে সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে। দেশের বিভিন্ন রাজ্যে সিনেমা হল-সহ একাধিক পাবলিক প্লেস বন্ধ করা হয়েছে। এ রাজ্যও করোনা রুখতে যথেষ্ট তৎপরতা দেখিয়েছে। তা সত্ত্বেও শুক্রবার নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে রাজ্য সরকারের ‘খেলরত্ন’ পুরস্কার প্রদান অনুষ্ঠানটি বাতিলের কোনও উপায় ছিল না, একথা জানিয়েই আজকের অনুষ্ঠান শুরু করেন মমতা বন্দ্যোপাধ্যায়। পুরস্কার প্রদানের পাশাপাশি করোনা নিয়ে সাম্প্রতিক পরিস্থিতির জেরে তিনি আরও একবার সকলকে সাবধান করে দেন।

[আরও পড়ুন: কিংবদন্তী শৈলেন মান্নার নামে ডুমুরজলা স্টেডিয়ামের নামকরণের ঘোষণা মমতার]

মুখ্যমন্ত্রীর পরামর্শ, সাবধানে থেকেই করোনা মোকাবিলা সম্ভব। তার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ –

  • ১৪-২৭ দিন বিশ্রাম নিন।
  • কারও সঙ্গে হাত মেলাবেন না, হাত জোড় নমস্কার করবেন।
  • মুখ ঢেকে হাঁচবেন।
  • মুখের সামনে নয়, অন্তত ৫ মিটার দূর থেকে কথা বলুন।
  • কাঁচা খাবার খাবেন না।
  • নখ পরিষ্কার রাখবেন, এক ঘণ্টা পরপর হাত ধোবেন ২০ সেকেন্ড ধরে।

[আরও পড়ুন: করোনা আতঙ্কের দোসর সোয়াইন ফ্লু! কলকাতায় আক্রান্ত একই পরিবারের ছয় সদস্য]

পাশাপাশি মুখ্যমন্ত্রীর আরও বলেন, “নিজেদর যত্ন নিন নিজেরা। কোনও সন্দেহ তৈরি হলেই বেলেঘাটা আইডি হাসপাতালে গিয়ে পরীক্ষা করান। দু’মাস সাবধানে থাকুন। বেশি ভিড়ে যাবেন না। অনেকে বলছেন, গরম পড়লে সংক্রমণ কমে যাবে। তবে আমি ঠিক জানি না।” এর আগেও করোনা পরিস্থিতি মোকাবিলায় নবান্নে জরুরি বৈঠক করে একগুচ্ছ পরামর্শ দিয়েছিলেন মমতা। আশ্বাস দিয়েছিলেন, রাজ্যে এখনও কারও শরীরে COVID-19’এর জীবাণু মেলেনি। কাজেই অযথা আতঙ্কিত হওয়ার দরকার নেই। আজও সেই আশ্বাসই দিলেন তিনি।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement