Advertisement
Advertisement
Mamata Banerjee

‘গেরুয়া না করলে প্রকল্পের টাকা দেবে না বলেছে’, কেন্দ্রের ‘সাহস’ দেখে ক্ষুব্ধ মমতা

'গেরুয়া রং ত্যাগীদের, তোমাদের নয়', কেন্দ্রের নেতাদের 'ভোগী' বললেন তৃণমূল নেত্রী।

Mamata Banerjee attacks centre on saffronization with strong language from mega meeting | Sangbad Pratidin
Published by: Sucheta Sengupta
  • Posted:November 23, 2023 1:44 pm
  • Updated:November 23, 2023 3:27 pm

ধ্রুবজ্যোতি বন্দ্যোপাধ্যায়: আসন্ন লোকসভা নির্বাচন (Lok Sabha Election 2024)। তার আগে বিজেপি বিরোধিতায় শান দিয়ে নির্বাচনী রণকৌশল ঠিক করতে নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে দলের সবাইকে নিয়ে মেগা বৈঠকে বসেছেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। বক্তব্য রাখতে উঠে গোড়া থেকেই কেন্দ্রের বিজেপি সরকারের বিরুদ্ধে সুর চড়ালেন সপ্তমে। ফের সরব হলেন কেন্দ্রের ‘গৈরিকীকরণ’ নিয়ে। সর্বত্র গেরুয়া রং করা নিয়ে আগেও বহুবার আপত্তি জানিয়েছেন তৃণমূল (TMC) সুপ্রিমো। এবার আক্রমণের সুর আরও চড়িয়ে বললেন, ”রাজ্যের প্রকল্পগুলোয় গেরুয়া রং না করলে টাকা দেবে না বলছে। কী সাহস!”

কলকাতায় তৈরি নতুন মেট্রো প্রকল্পের চারপাশ গেরুয়ায় (Saffron) মুড়ে দেওয়া হয়েছে। এই তথ্য তুলে ধরে কেন্দ্রের গৈরিকীকরণ নিয়ে সুর চড়ালেন মমতা বন্দ্যোপাধ্যায়। বললেন, ”বলছে প্রকল্পগুলির রং গেরুয়া না করলে টাকা দেবে না। কত বড় সাহস! আমি বলি, তোমাদের টাকা চাই না। সব গেরুয়া করে দেবে বলছে!  মেট্রো গেরুয়া, জার্সি গেরুয়া, বাথরুমও এবার গেরুয়া করে দেবে।”  এ প্রসঙ্গে মমতা তুললেন ১০০ দিনের কাজে কেন্দ্রীয় ‘বঞ্চনা’ র কথা। আইসিডিএস অর্থাৎ অঙ্গনওয়াড়ি কেন্দ্রের টাকার ৯০ শতাংশ দেয় কেন্দ্র, ১০ শতাংশ দেওয়ার কথা রাজ্যের। কিন্তু সেই টাকা আটকে কেন্দ্রের ‘গেরুয়া’ পন্থা নিয়ে একপ্রস্ত আক্রমণ শানালেন তৃণমূল নেত্রী।   

Advertisement

[আরও পড়ুন: শিক্ষা থেকে স্বাস্থ্য, বাণিজ্য সম্মেলনে কোন খাতে কী পেল বাংলা?

ভারতীয় ক্রিকেট দলের প্র্যাকটিস জার্সির গেরুয়া রং নিয়ে আগেই কটাক্ষ শোনা গিয়েছিল তৃণমূল সুপ্রিমোর গলায়। নীল-সাদা বাদ দিয়ে অনুশীলনে গেরুয়া রঙের জার্সি নিয়ে তাঁর অভিযোগ ছিল, সর্বত্র গৈরিকীকরণের পথে আরও দ্রুত হাঁটছে কেন্দ্র। আর বৃহস্পতিবার নেতাজি ইন্ডোরের (Netaji Indoor Stadium) সভায় গৈরিকীকরণ নিয়ে তাঁর সাফ বক্তব্য, ”গেরুয়া রং তোমাদের জন্য নয়। ওটা ত্যাগীদের জন্য। তোমরা তো সব ভোগী।” গেরুয়ার মাহাত্ম্য বর্ণনা এর আগেও তৃণমূল নেতাদের গলায় বারবার শোনা গিয়েছে। তবে আজ দলনেত্রীর কথায় ত্যাগী-ভোগীর এই ফারাকের কথা বিশেষভাবে তাৎপর্যপূর্ণ হয়ে উঠল।

Advertisement

[আরও পড়ুন: নগরোন্নয়ন দপ্তরে চাকরি দেওয়ার নামে জালিয়াতি! ৩৭ লক্ষ টাকা হাতিয়ে গ্রেপ্তার ২]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ