BREAKING NEWS

৩০ আশ্বিন  ১৪২৮  রবিবার ১৭ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

স্বনির্ভর হোক আরও মহিলা, লক্ষ্য নিয়ে চালু মমতা সরকারের নয়া প্রকল্প ‘জাগো’

Published by: Sucheta Sengupta |    Posted: November 29, 2019 4:56 pm|    Updated: November 29, 2019 4:57 pm

Mamata Banerjee introduces new scheme for women

ছবি: প্রতীকী।

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাজ্যের আরও বেশি মহিলাকে স্বনির্ভর করতে আরেকটি নতুন প্রকল্প চালু করল মমতা বন্দ্যোপাধ্যায় সরকার। ‘জাগো’ নামে ওই প্রকল্পটির মাধ্যমে অন্তত এক কোটি মহিলা উপকৃত হবেন বলে দাবি রাজ্য সরকারের। আজ থেকে আনুষ্ঠানিকভাবে চালু হল ‘জাগো’ প্রকল্পের কাজ।
কন্যাশ্রী, সবুজশ্রী, সবুজসাথী, রূপশ্রীর পর এবার জাগো। রাজ্যবাসীকে ভালভাবে, কম খরচে সামাজিক পরিষেবা দেওয়ার লক্ষ্যে একের পর এক প্রকল্প চালু করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সবকটি প্রকল্পের সুবিধাই কোনও না কোনওভাবে পেয়েছেন সাধারণ মানুষ। বিশেষত কন্যাশ্রী, সবুজসাথী প্রকল্পের কার্যকারিতা এতটাই যে তা আন্তর্জাতিক স্তরে স্বীকৃত এবং পুরস্কারপ্রাপ্ত। স্কুলপড়ুয়া মেয়েদের জন্য রাজ্য সরকারের কন্যাশ্রী প্রকল্পের স্কলারশিপের টাকায় পিছিয়ে পড়া শ্রেণির বহু মেয়ে উপকৃত হয়েছে।

[ আরও পড়ুন: সমাজসেবার আড়ালে মাদক পাচার, অবশেষে পুলিশের জালে কোটিপতি দম্পতি]

নতুন প্রকল্প ‘জাগো’র কথা আগেই বিধানসভায় ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী। আজ থেকে তা চালু করে দিল রাজ্য সরকার। ১০ লক্ষ স্বনির্ভর গোষ্ঠীকে ৫০০০ টাকা করে অনুদান দেওয়া হবে ‘জাগো’ প্রকল্পে। তার জন্য ৫০০ কোটি টাকা তহবিল গঠন করা হয়েছে। স্বনির্ভর গোষ্ঠীর সংখ্যা বৃদ্ধির পাশাপাশি তাদের জন্য বরাদ্দ টাকার অঙ্কও বাড়ানো হয়েছে রাজ্য সরকারের তরফে। ২০১১ সালে এই অঙ্ক ছিল ৫৫৩ কোটি টাকা, এখন তা বেড়ে দাঁড়িয়েছে ৭০০০ কোটি টাকা। এই বাড়তি টাকায় আরও বহু মহিলা স্বনির্ভরতার রাস্তা খুঁজে পাবে বলে মনে করছেন অনেকেই।
স্বনির্ভর গোষ্ঠীগুলি তৈরির পাশাপাশি বিভিন্ন সরকারি কাজে তাদের নিযুক্ত করার কাজেও হাত বাড়িয়ে দিয়েছে রাজ্য সরকার। অর্থাৎ মহিলারা যাতে কাজের অভাব বোধ না করেন, তার জন্যও সরকারের তৎপরতার শেষ নেই। ‘জাগো’ প্রকল্প চালু হলে, সেই কাজের সুযোগ আরও বাড়বে বলে আশা করছেন প্রত্যন্ত এলাকার মহিলারা।এর জন্য তাঁরা মুখ্যমন্ত্রীকে ধন্যবাদ জানিয়েছেন।

[ আরও পড়ুন: বাইপাস থেকে টাকা-মোবাইল ছিনতাই, পুলিশের তৎপরতায় ফিরে পেলেন দিল্লির তরুণী]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement