Advertisement
Advertisement
Mamata Banerjee

শেষ দফা ভোটের দিন INDIA বৈঠকে কেন থাকছে না তৃণমূল? কারণ জানালেন মমতা

তৃতীয়বারের জন্য কি ক্ষমতায় ফিরবেন নরেন্দ্র মোদি? উত্তর দিলেন তৃণমূল সুপ্রিমো।

Mamata Banerjee says TMC skips INDIA Bloc meeting on June 1
Published by: Paramita Paul
  • Posted:May 27, 2024 8:21 pm
  • Updated:May 27, 2024 8:59 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভোটের পর INDIA জোটের কী হবে? কী হবে তাদের রণনীতি? সেই নীল নকশা ঠিক করতেই শেষ দফা ভোটের দিন দিল্লিতে বৈঠকে বসছেন জোটের নেতারা। শরিক হিসেবে আমন্ত্রিত তৃণমূলও। তবে শনিবারের সেই বৈঠকে যাবে না ঘাসফুল শিবির। সাফ জানিয়ে দিলেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। কেন এমন সিদ্ধান্ত?

কলকাতা উত্তরের তৃণমূল প্রার্থী সুদীপ বন্দ্যোপাধ্যায়ের সমর্থনে সোমবার বড়বাজারে নির্বাচনী সভা করেন তৃণমূল সুপ্রিমো। সেখান থেকেই বৈঠকে যোগ না দেওয়ার বিষয়টি জানান। তাঁর কথায়, “রাজ্যে এখন রেমাল ঘূর্ণিঝড়ের দুর্যোগ চলছে। মানুষ ত্রাণ শিবিরে আছে। তাদের দিকে খেয়াল রাখতে হবে। আমি এখন হয়তো নির্বাচনী প্রচার করছি, কিন্তু আমার মন ত্রাণ শিবিরে পড়ে রয়েছে। ১ জুন শেষ দফার ভোটের বিষয়টিও দেখতে হবে।” এই দুই কাজে ব্যস্ত থাকার দরুণ তিনি ইন্ডিয়ার বৈঠকে যোগ দিতে পারবেন না বলে জানিয়েছেন। তবে সশরীরে উপস্থিত না থাকলেও তাঁর হৃদয় মোদি বিরোধী জোটের বৈঠকেই থাকবে, বললেন মমতা। 

Advertisement

[আরও পড়ুন: কেন জলে ডুবল পার্ক স্ট্রিট মেট্রো স্টেশন? কারণ জানাল কর্তৃপক্ষ]

বস্তুত ইন্ডিয়া জোটের নামকরণ মমতাই করেছেন। গোটা দেশে বিরোধী নেতাদের এক ছাতার তলায় আনার ক্ষেত্রে তিনিই অগ্রণী ভূমিকা নেন। কিন্তু রাজ্যে কংগ্রেসের সঙ্গে আসন সমঝোতা হয়নি তৃণমূলের। রাজ্যের শাসকদলের দাবি, প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরীর সিপিএম প্রীতিই এর জন্য দায়ী। সম্প্রতি মমতা একাধিকবার জানিয়েছেন, রাজ্যে কংগ্রেসের সঙ্গে সমঝোতা না হলেও দিল্লিতে তিনি ইন্ডিয়া জোটের পাশেই আছেন। তৃণমূলই বাইরে থেকে নেতৃত্ব দিয়ে দেশে ইন্ডিয়া জোটের সরকার গড়ে দেবে। তাঁর এই মন্তব্য ঘিরে জলঘোলা শুরু হয়। তার পর অবশ্য মমতা নিজেই অবস্থান স্পষ্ট করে জানান, তিনি জোটেই আছেন। তাঁর এই অবস্থান নিয়ে খোঁচা দিয়েছেন নরেন্দ্র মোদিও। এদিন সেই জোটের বৈঠকে না যাওয়ার কথা জানালেন মমতা। 

Advertisement

[আরও পড়ুন: ‘বিপদের আশঙ্কা’, বৈভবের জামিনের বিরোধিতায় আদালতে ভেঙে পড়লেন স্বাতী]

তৃতীয়বারের জন্য কি ক্ষমতায় ফিরবেন নরেন্দ্র মোদি? তৃতীয় দফার ভোটের শেষেই সেই সম্ভাবনা উড়িয়ে দিয়েছিলেন মমতা। সাফ জানিয়ে দিয়েছিলেন, “তিন দফা ভোট হয়েছে, তাতেই কুপোকাৎ। আমরা সবাই মিলে ইন্ডিয়া জোটের সরকার গড়ব। ওরা বড় জোর ১৯০-১৯৫, অন্যদিকে ইন্ডিয়া জোট ৩১৫, তাও ৩-৪টে দলকে ধরা হয়নি। মোদি আর আসবে না।” বার বার তিনি বলেছেন, এবার মোদি সরকার ক্ষমতায় ফিরবে না। সপ্তম দফা ভোটের আগে প্রচারে চড়া সুরে বিজেপিকে তুলোধোনা করেন। তার পরেই বলেন, “মোদি ক্ষমতায় ফিরবে কি না জানা নেই। তবে মোদি ক্ষমতায় না ফেরার সম্ভাবনাই বেশি।” 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ