BREAKING NEWS

১০ আশ্বিন  ১৪৩০  বৃহস্পতিবার ২৮ সেপ্টেম্বর ২০২৩ 

READ IN APP

Advertisement

উৎকর্ষ বাংলা নিয়ে নবান্নে শিল্পমহলের সঙ্গে বৈঠক মুখ্যমন্ত্রীর, বিপুল কর্মসংস্থান ঘোষণার সম্ভাবনা

Published by: Anwesha Adhikary |    Posted: May 10, 2023 9:22 pm|    Updated: May 10, 2023 9:22 pm

Mamata Banerjee will attend meeting, likely to announce huge employment | Sangbad Pratidin

ফাইল ছবি

গৌতম ব্রহ্ম: বাংলার ছেলেমেয়েদের কর্মসংস্থানমুখী করতে শিল্প সংস্থা গুলির সঙ্গে জোট বেঁধে উৎকর্ষ বাংলা প্রকল্প চালু করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। বৃত্তিমূলক এই প্রশিক্ষণ নিয়ে কাল বৃহস্পতিবার নবান্নে বৈঠক করবেন তিনি। উপস্থিত থাকবেন বিভিন্ন দপ্তরের প্রধান সচিব ও রাজ্যের শিল্পোদ্যগীরা।

আসলে সব ছাত্রছাত্রী মেধাবী হয় না। কারও কারও ঝোঁক বেশি হাতের কাজে। এই সব ছেলেমেয়েদের শিখিয়ে পড়িয়ে চাকরির উপযোগী করে তুলতে ২০১৬ সালের ফেব্রুয়ারিতে এই প্রকল্প হাতে নেন মুখ্যমন্ত্রী। পশ্চিমবঙ্গ সোসাইটি ফর স্কিল ডেভেলপমেন্টের মাধ্যমে চলে এই প্রকল্প। মঙ্গলবার কারিগরি শিক্ষা ও দক্ষতা উন্নয়ন দপ্তরের প্রধান সচিব অনুপ কুমার আগরওয়াল রাজ্যের একাধিক দপ্তরকে এই উচ্চপর্যায়ের বৈঠকে যোগ দেওয়ার জন্য চিঠি দেন।

[আরও পড়ুন: উপনির্বাচনে ভরাডুবির জের! সাগরদিঘির পরাজিত প্রার্থীকে পদ থেকে সরাল তৃণমূল]

খাদ্য প্রক্রিয়াকরণ, প্রাণীসম্পদ বিকাশ, শ্রম, তথ্যপ্রযুক্তি, সেচ, জলপথ, স্কুলশিক্ষা, পর্যটন, ক্ষুদ্র ও কুটির শিল্প উন্নয়ন দপ্তর, আবাসন, জনস্বাস্থ্য ও কারিগরি, কৃষি, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ, বিদ্যুৎ, পরিবহন, মৎস্য ও পূর্ত দপ্তরের প্রধান সচিবরা বৈঠকে উপস্থিত থাকবেন। উপস্থিত থাকবেন বিভিন্ন বণিক সভার শীর্ষ কর্তারাও। থাকবেন বিভিন্ন দপ্তরের সঙ্গে হাত মিলিয়ে কাজ শুরু করা একাধিক শিল্প সংস্থাও। চিঠিতে বলা হয়েছে, কর্মসংস্থানমুখী ও শিল্পমুখী প্রশিক্ষণ দিতেই শিল্প সংস্থা গুলির সঙ্গে জোট বেধে একাধিক পেশাদার কোর্স ডিজাইন করা হয়েছে।

শিল্প সংস্থার ক্যাম্পাসে ব্যবস্থা করা হয়েছে হাতে কলমে শিক্ষারও। বহু শিল্প সংস্থা এই প্রকল্পের মাধ্যমে প্রশিক্ষিত ছেলেমেয়েদের চাকরিতে বহাল করেছে। ২৩টি জেলার ৬৮ হাজারেরও বেশি চাকরির সুযোগ তৈরি হয়েছে। বৃহস্পতিবার মুখ্যমন্ত্রী কর্মসংস্থান নিয়ে বড় ঘোষণা করতে পারেন বলে ইঙ্গিত মিলেছে। উল্লেখ্য, রাজারহাটে ইতিমধ্যেই স্কিল ডেভেলপমেন্ট সিটি তৈরি করার সিদ্ধান্ত অনুমোদন করেছে রাজ্য মন্ত্রিসভা।

[আরও পড়ুন: ‘দিল্লিতে গিয়ে তদন্তে সহযোগিতা করতে হবে’, কয়লা পাচার মামলায় মলয় ঘটককে নির্দেশ আদালতের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে