Advertisement
Advertisement

‘দিল্লিতে গিয়ে তদন্তে সহযোগিতা করতে হবে’, কয়লা পাচার মামলায় মলয় ঘটককে নির্দেশ আদালতের

তবে একই সঙ্গে রক্ষাকবচও দেওয়া হয়েছে মলয়কে।

Malay Ghatak should cooperate coal scam investigation in Delhi, says Calcutta HC | Sangbad Pratidin
Published by: Subhajit Mandal
  • Posted:May 10, 2023 6:27 pm
  • Updated:May 10, 2023 7:55 pm

সোমনাথ রায়, নয়াদিল্লি: কয়লা পাচার মামলায় চাপ বাড়ল রাজ্যের আইনমন্ত্রী মলয় ঘটকের উপর। মলয়ের বিরুদ্ধে তদন্তে অসহযোগিতার অভিযোগ করেছিল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। যার প্রেক্ষিতে রাজ্যের আইনমন্ত্রীকে দিল্লিতে গিয়ে ইডির তদন্তে সহযোগিতা করার নির্দেশ দেওয়া হল। তবে, একই সঙ্গে আদালত জানিয়ে দিল, এর আগের সমনগুলি উপেক্ষা করার জন্য মলয় ঘটকের বিরুদ্ধে কোনও পদক্ষেপ করা যাবে না।

কয়লা পাচার মামলায় একাধিকবার বাংলার আইনমন্ত্রী মলয় ঘটককে (Moloy Ghatak) তলব করেছে ইডি। হাজিরা এড়াতে দিল্লি হাই কোর্টের দ্বারস্থ হন মলয় ঘটক। বুধবার সেই মামলার শুনানি ছিল সাংসদ-বিধায়কদের জন্য নির্ধারিত বিচারপতি দীনেশ কুমার শর্মার বিশেষ বেঞ্চে। আদালতে ইডি জানায়, এখনও পর্যন্ত মোট ন’বার সমান পাঠানো হয়েছে মলয় ঘটককে। এবং প্রতিবারই সেই সমন এড়িয়ে গিয়েছেন তিনি।

Advertisement

[আরও পড়ুন: BJP অফিসের বাইরে উপড়ে ফেলা হল রাজীব-ইন্দিরার মূর্তি! বিরোধীদের রোষানলে গেরুয়া শিবির]

জবাবে মলয় ঘটকের আইনজীবী বলেন, ইতিমধ্যেই যা যা বলার এবং যা যা নথি দেওয়ার সব জমা দেওয়া হয়েছে। নতুন করে আর কিছুই বলার নেই। ইডিকে (ED) মলয়ের আইনজীবীরা পালটা প্রশ্ন করেন, মামলায় অভিযুক্ত না হওয়া সত্ত্বেও কেন তাকে বারবার দিল্লিতে ডাকা হচ্ছে? বিশেষ করে এমন এমন দিনে ডাকা হচ্ছে যেখানে তার অন্য গুরুত্বপূর্ণ কর্মসূচি থাকছে। কলকাতায় কেন ডাকা হচ্ছে না? সেই প্রশ্নের জবাবে ইডির আইনজীবী জানান, এই তদন্ত প্রক্রিয়ায় সবাইকেই দিল্লিতেই হাজিরা দিতে হচ্ছে। মলয় ঘটককেও তাই দিল্লিতেই ডাকা হয়েছে। মলয়ের আইনজীবী এদিন জানান, আগে যা যা সমন তিনি উপেক্ষা করেছেন, সবটাই তাঁর সরকারি কর্মসূচির জন্য। তাই সেই সমন উপেক্ষা করার জন্য যেন কোনওরকম পদক্ষেপ না করা হয়।

Advertisement

[আরও পড়ুন: যোগীরাজ্যে বঞ্চিত সরকারি কর্মীরা! কেন্দ্রীয় হারে ডিএ’র দাবিতে আন্দোলনের ডাক]

রাজ্যের আইনমন্ত্রীর সেই আবেদন মেনে নিয়েছে দিল্লি হাই কোর্ট (Delhi High Court)। আগেকার সমন উপেক্ষা করার জন্য তাঁর বিরুদ্ধে কোনও পদক্ষেপ থেকে রক্ষাকবচ দিয়েছে আদালত। কিন্তু একই সঙ্গে মলয়কে বলে দেওয়া হয়েছে, দিল্লিতে এসে তাঁকে তদন্তে সহযোগিতা করতে হবে। ইডিকে বলা হয়েছে, মলয়কে তলব করতে হলে, তাঁর সব কর্মসূচির কথা বিচার-বিবেচনা করে অন্তত ১৫ দিন আগে সমন পাঠাতে হবে। আর সমন পেলে মলয়কেও তদন্তে সহযোগিতা করতে হবে। মামলার পরবর্তী শুনানি ১০ আগস্ট।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ