১২ মাঘ  ১৪২৯  শুক্রবার ২৭ জানুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

Weather Update: ছোট্ট বিরতির পর ফের স্বমেজাজে শীত, মরশুমের শীতলতম দিনের সাক্ষী কলকাতা

Published by: Sayani Sen |    Posted: December 3, 2022 11:08 am|    Updated: December 3, 2022 11:11 am

Mercury dips to season’s lowest in Kolkata । Sangbad Pratidin

নব্যেন্দু হাজরা: ছোট্ট বিরতির পর ফের স্বমেজাজে শীত। শুক্রবারের পর শনিবার নিম্নমুখী তাপমাত্রার পারদ। সপ্তাহান্তে তাপমাত্রা ছুঁল ১৬.২ ডিগ্রি সেলসিয়াসের গণ্ডি। হাওয়া অফিস সূত্রে খবর, এদিন কলকাতায় মরশুমের শীতলতম দিন। জেলায় জেলায় তাপমাত্রা স্বাভাবিকের কাছে। সকালে ও সন্ধেয় ফিরছে শীতভাব। আমেজ ফিরলেও আপাতত জাঁকিয়ে শীতের কোনও সম্ভাবনা নেই।

কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৬.২ ডিগ্রি সেলসিয়াস। শনিবার কলকাতার শীতলতম দিন। শুক্রবার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৭.৫ ডিগ্রি সেলসিয়াস। ওইদিন বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৮.৫ ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি উপরে। শনিবার কলকাতায় মূলত পরিষ্কার আকাশ থাকবে। আগামী চার-পাঁচ দিনে বৃষ্টির কোন সম্ভাবনা নেই। বেলা বাড়তেই শীত ভাব উধাও হবে। আবার সন্ধে ও রাতে ফিরবে হালকা শীতের আমেজ। আপাতত রাজ্যে জাঁকিয়ে শীত পড়ার কোনও সম্ভাবনা নেই।

[আরও পড়ুন: অভিষেকের হাইভোল্টেজ সভার আগে ভূপতিনগরে বিস্ফোরণ, নিহত তৃণমূল নেতা-সহ ৩]

বঙ্গোপসাগরে ফের নিম্নচাপের সম্ভাবনা। রবিবার ঘূর্ণাবর্ত তৈরি হবে দক্ষিণ আন্দামান সাগরে। ঘূর্ণাবর্ত সোমবার নিম্নচাপে পরিণত হবে। দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এবং দক্ষিণ আন্দামান সাগর সংলগ্ন এলাকায় নিম্নচাপ ক্রমশ শক্তিশালী হবে। দু-তিনদিন শক্তিশালী হয়ে গভীর নিম্নচাপে পরিণত হতে পারে নিম্নচাপ। পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে এগিয়ে অভিমুখ হবে তামিলনাড়ু ও পন্ডিচেরি উপকূল। বৃহস্পতি ও শুক্রবারের মধ্যে এটি উপকূলের কাছাকাছি পৌঁছতে পারে বলে অনুমান আবহাওয়াবিদদের। দক্ষিণ ভারত অভিমুখী হওয়ায় সরাসরি এর কোনও প্রভাব পড়বে না বাংলায়।

আগামী কয়েকদিন দক্ষিণ ভারতের রাজ্যগুলিতে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কর্ণাটক, কেরল, তামিলনাডু এবং লাক্ষাদ্বীপ সংলগ্ন এলাকায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। আগামী রবিবার আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জে বৃষ্টি বাড়বে। সোমবার সেখানে প্রবল বৃষ্টির সম্ভাবনা। বুধবার থেকে তামিলনাড়ু ও পন্ডিচেরি উপকূল এলাকায় বৃষ্টি বাড়বে। আগামী দু’দিন ঘন কুয়াশার চাদরে মুখ ঢাকতে পারে পাঞ্জাব ও হিমাচল প্রদেশ। উত্তর-পশ্চিম ভারতের অন্যান্য রাজ্যেও হালকা থেকে মাঝারি কুয়াশার সম্ভাবনা। আগামী দু’দিন কুয়াশা হতে পারে ওড়িশায়। এছাড়া উত্তর প্রদেশের কিছু এলাকায় এবং অসম, মেঘালয়, মণিপুর, মিজোরাম এবং ত্রিপুরাতে আগামী দু-তিনদিন কুয়াশার সতর্কতা থাকছে। আগামী দু’দিন মহারাষ্ট্রে তাপমাত্রা বাড়বে। দেশের বাকি অংশে অবশ্য তাপমাত্রা একইরকম থাকবে বলে অনুমান আবহাওয়াবিদদের।

[আরও পড়ুন: ডায়মন্ড হারবারে সভা বানচালের চেষ্টা, ভিডিও প্রকাশ করে সরব শুভেন্দু, পালটা কটাক্ষ তৃণমূলেরও]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে