BREAKING NEWS

১৭ অগ্রহায়ণ  ১৪২৮  শনিবার ৪ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

ঝমঝমিয়ে বৃষ্টি কলকাতায়, ভরা বসন্তে দোসর হল শিলাবর্ষণ

Published by: Bishakha Pal |    Posted: March 3, 2020 6:16 pm|    Updated: March 3, 2020 8:56 pm

MeT prediction comes true, heavy rains lashes Kolkata

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ক্যালেন্ডারের পাতায় এখন মাঝ ফাল্গুন। কিন্তু আকাশের অবস্থা সেকথা বলছে না। ভরা বসন্তেও মুঝলধারে বৃষ্টি নামল কলকাতা-সহ গাঙ্গেয় পশ্চিমবঙ্গে। সন্ধে থেকেই আকাশ কালো করে বৃষ্টি আসে শহরজুড়ে। আবহাওয়া দপ্তরের তরফে জানানো হয়েছে পশ্চিমী ঝঞ্ঝা ও পূবালী বাতাসের সংঘাতেই এই অকাল বর্ষণ।

হাওয়া অফিস আগেই পূর্বাভাস দিয়েছিল, এই সপ্তাহে বৃষ্টির সম্ভাবনা রয়েছে রাজ্যজুড়ে। বুধ ও বৃহস্পতিবার বৃষ্টির আশঙ্কা ছিল। কিন্তু তার আগেই প্রবল বর্ষণের সাক্ষী থাকল তিলোত্তমা। মঙ্গলবার বিকেল হতে না হতেই আকাশের মুখ ভার। বজ্রগর্ভ মেঘের আনাগোনা শুরু গাঙ্গেয় পশ্চিমবঙ্গের আকাশে। সন্ধ্যা নামার আগেই শুরু হয় মুষলধারে বৃষ্টি। কলকাতায় একাধিক জায়গায় শিলাবৃষ্টিও হয়। এছাড়া দক্ষিণবঙ্গের একাধিক জায়গা থেকেও শিলাবৃষ্টির খবর মেলে। ঝাড়গ্রাম, পুরুলিয়ার মতো লালমাটির দেশেও হয় শিলাবৃষ্টি। দক্ষিণবঙ্গের যেখানে শিলাবৃষ্টি হয়নি, সেখানে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিপাত চলছে বলে হাওয়া অফিস সূত্রে খবর। পশ্চিমী ঝঞ্ঝা ও পূবালী হাওয়ার সংঘাতেই বৃষ্টি হচ্ছে রাজ্যজুড়ে। তেমনই ইঙ্গিত দিয়েছে আবহাওয়া দপ্তর।

rain

[ আরও পড়ুন: ‘বাছাই করা হিংসার নিন্দা করবেন না’, দিল্লি নিয়ে মমতাকে পালটা রাজ্যপালের ]

এদিকে দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরবঙ্গেও বৃষ্টিপাত হচ্ছে মুষলধারে। মঙ্গলবার থেকেই বৃষ্টি শুরু হয়েছে দার্জিলিং, জলপাইগুড়ি, কোচবিহার-সহ উত্তরবঙ্গের পাঁচ জেলায়। টানা ২ দিন, বুধ ও বৃহস্পতিবার উত্তরবঙ্গে বৃষ্টি চলবে বলে জানা গিয়েছে। তারপর ধীরে ধীরে উন্নতি হবে আবহাওয়ার। তবে নতুন করে শীত পড়ার কোনও সম্ভাবনা নেই। বৃষ্টির জন্য অল্প ঠান্ডা পড়বে। তবে তা স্বাভাবিকের নিচে নামবে না। উত্তরবঙ্গের পাশাপাশি দক্ষিণবঙ্গেও ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইবে। তাই গোটা সপ্তাহই ছাতা নিয়ে বাইরে বেরনোর পরামর্শ দিচ্ছেন আবহাওয়াবিদরা।

কলকাতায় আজ সর্বনিম্ন তাপমাত্রা ২১.২ ডিগ্রি । স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি। সোমবার বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩১.৯ ডিগ্রি। যা স্বাভাবিক। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৪৫ থেকে ৯৬ শতাংশ।

ছবি: মুকুলেসুর রহমান

[ আরও পড়ুন: নম্বর কাটার কারণ লিখতে হবে মাধ্যমিকের উত্তরপত্রে, নয়া নির্দেশিকা জারি পর্ষদের ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে