BREAKING NEWS

১৯  মাঘ  ১৪২৯  শনিবার ৪ ফেব্রুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

এবার সবুজ সাথীর সাইকেল পাবে ১২ লক্ষেরও বেশি পড়ুয়া, নয়া নির্দেশিকা দিল নবান্ন

Published by: Sulaya Singha |    Posted: December 6, 2022 7:17 pm|    Updated: December 6, 2022 8:24 pm

More than 12 lakhs students will get cycle under 'Sabuj Sathi' project | Sangbad Pratidin

গৌতম ব্রহ্ম: বছর শেষে স্কুল পড়ুয়াদের সুখবর দিল রাজ্যসরকার। আগামী তিন মাসের মধ্যে ১২ লক্ষেরও বেশি ছাত্রছাত্রীর কাছে সবুজ সাথীর সাইকেল পৌঁছে দেওয়ার নির্দেশ দিল নবান্ন। মঙ্গলবার প্রশাসনের তরফে সমস্ত জেলাকে এ নিয়ে নির্দেশিকা দেওয়া হচ্ছে বলে জানানো হল।

সবুজ সাথী প্রকল্পের আওতায় সাইকেল পাওয়ার জন্য একটি সরকারি পোর্টাল রয়েছে। সেখানেই পড়ুয়াদের নাম নথিভুক্ত করা হয়। এই পোর্টালের মাধ্যমেই নয়া নির্দেশিকা জারি করা হয়েছে। সবুজ সাথীর (Sabuj Sathi) অষ্টম দফায় মোট ১২ লক্ষ ২৭ হাজার ৪৮৭ পড়ুয়াকে সাইকেল দেওয়া হবে। সাধারণত নবম শ্রেণির পড়ুয়ারাই সাইকেল পায়। নির্দেশিকায় বলা হয়েছে, আগামী পাঁচ থেকে সাতদিনের মধ্যেই সাইকেল বিলির প্রক্রিয়া শুরু করে দিতে হবে। এবং তা তিন মাসের মধ্যে অর্থাৎ আগামী বছর ফেব্রুয়ারির মধ্যে এই কাজ শেষ করতে বলা হয়েছে।

[আরও পড়ুন: ‘রাজনৈতিক প্রতিহিংসা, ধিক্কার জানাই’, সাকেতের গ্রেপ্তারির বিরুদ্ধে সরব মমতা বন্দ্যোপাধ্যায়]

রাজ্যের মোট ৬১৫টি পয়েন্ট থেকে প্রায় ৮ হাজর ৭৬৩টি স্কুলকে এই সাইকেল পৌঁছে দেওয়া হবে। ডিসেম্বরের তৃতীয় সপ্তাহের মধ্যেই স্কুলগুলি যাতে সাইকেল পেয়ে যায়, সে বিষয়টি নিশ্চিত করার নির্দেশও দেওয়া হয়েছে। তাহলেই ফেব্রুয়ারির মধ্যে গোটা প্রক্রিয়া শেষ করা সম্ভব হবে। ইতিমধ্যেই বাঁকুড়ায় সাইকেল বিলির প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে বলে খবর।

সাধারণত মার্চ-এপ্রিল মাসে সবুজ সাথী প্রকল্পে সাইকেল পেয়ে থাকে পড়ুয়ারা। কিন্তু আগামী বছর পঞ্চায়েত ভোটের কথা মাথায় রেখেই এবার আগেভাগে এই প্রক্রিয়া শুরু করার সিদ্ধান্ত নিল সরকার বলে মনে করছে ওয়াকিবহাল মহল। কারণ ভোটের দিনক্ষণ ঘোষণা হয়ে গেলে এই প্রক্রিয়া অনেকটাই পিছিয়ে যেতে পারে।

[আরও পড়ুন: ‘দলের পুরনো কর্মীরা ভাল নেই’, ফেসবুকে বিস্ফোরক তৃণমূলের নেতা রবীন্দ্রনাথ ঘোষ]

রাজ্যবাসী সরকারি সমস্ত পরিষেবা পাচ্ছে কি না, জেলা সফরে গিয়ে সে সংক্রান্ত খোঁজখবর নিয়ে থাকেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। পরিষেবায় ঢিলেমি দিলে প্রশাসকদের ধমকও দেন। ইতিমধ্যেই উচ্চশিক্ষার জন্য স্টুডেন্ট ক্রেডিট কার্ড চালু করেছে সরকার। আর এবার অষ্টম দফার সবুজ সাথীর সাইকেল বিলির কথা জানানো হল। উল্লেখ্য, সম্প্রতি পশ্চিম মেদিনীপুরের খড়্গপুরে সাইকেল হাব তৈরির কথাও ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে