২০ অগ্রহায়ণ  ১৪২৮  মঙ্গলবার ৭ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

এবার হাসপাতালে ঢুকতে গেলেও লাগবে টিকিট! ব্যাপারটা কী?

Published by: Sucheta Sengupta |    Posted: August 9, 2019 11:57 am|    Updated: August 9, 2019 1:48 pm

National Medical College and Hospital shifts OPD ticket counter outside

গৌতম ব্রহ্ম: ফুটপাথ পেরিয়ে মূল ফটকে ঢোকার আগেই টিকিট কাউন্টার। সেখানে পয়সা দিয়ে টিকিট কাটলে মিলবে ভিতরে যাওয়ার ছাড়পত্র। গেটের প্রহরী সেই টিকিট দেখে প্রবেশ করতে দেবেন। সিনেমা হল বা চিড়িয়াখানায় এই দৃশ্য দেখতে মানুষ অভ্যস্ত। এবার সরকারি হাসপাতালেও এমনটি দেখা যাবে। যে কারণে সরকারি হাসপাতালে আউটডোর টিকিট কাউন্টার চৌহদ্দির বাইরে নিয়ে আসার কাজ শুরু হয়ে গিয়েছে।

[আরও পড়ুন: মিষ্টি খেতে বছরে ৯০ লাখ! চিত্তরঞ্জন সেবা সদনে তোলাবাজির চাঞ্চল্যকর অভিযোগ]

‘পাইলট প্রজেক্ট’ হিসাবে ন্যাশনাল মেডিক্যাল কলেজে এই উদ্যোগের সূচনা হয়েছে। পুজোর আগেই নতুন ব্যবস্থা চালু হবে বলে আশা প্রকাশ করেছেন ন্যাশনালের সুপার ডা. সন্দীপ ঘোষ। পরে রাজ্যের অন্যত্রও এই ব্যবস্থা বলবৎ হবে বলে স্বাস্থ্য দপ্তর সূত্রে খবর। আউটডোর টিকিটের দাম অবশ্য সেই ২ টাকাতেই বাঁধা থাকছে৷ ন্যশনাল মেডিক্যাল কলেজ হাসপাতালের পিছনে সুন্দরীমোহন অ্যাভিনিউতে একটি টিকিট কাউন্টার হচ্ছে। দ্বিতীয়টি কলেজ ক্যাম্পাসে। ন্যাশনালের রোগী কল্যাণ সমিতি ইতিমধ্যেই এই সিদ্ধান্তে সিলমোহর দিয়েছে। আউটডোর টিকিটের ঘর তৈরির কাজ শুরু হয়েছে। ফুটপাথে লাইন দিয়ে এবার ওপিডি-র টিকিট কাটতে হবে। হাসপাতালের এক কর্তা জানালেন, রোগীর সঙ্গে অনেক অবাঞ্ছিত মানুষজন হাসপাতালে ঢুকে পড়ে। এর মধ্যে দালালরাও রয়েছে। এরাই ভিড়ে মিশে গিয়ে রোগীদের পরিবারের সঙ্গে প্রতারণা করে। টাকার বিনিময়ে পরিষেবা পাইয়ে দেওয়ার ফাঁদ পাতে। ঝামেলা হলে এরাই রোগীর পরিবারকে উসকানি দেয়। পরিস্থিতি জটিল করে ডাক্তারদের প্রহার করায় উৎসাহ দেয়।
তাঁদের মতে, আউটডোর টিকিট কাউন্টার হাসপাতালের বাইরে করে দিলে ঝামেলা অনেক কমবে।

ঠিক হয়েছে, এমারজেন্সি রোগী ছাড়া বাকিদের ওপিডি টিকিট দেখিয়ে ভিতরে ঢুকতে হবে। রোগীর সঙ্গে বড়জোর একজন বা দু’জন বাড়ির লোককে অনুমতি দেওয়া হবে। ডাক্তারদের একাংশ এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন। ন্যাশনালের সিকিউরিটি ইনচার্জ-সহ বেশ কয়েকজন আইপিএস অফিসার ছিলেন। সেখানেও এই সিদ্ধান্ত প্রশংসিত হয়। অন্য হাসপাতালে এই পদ্ধতি বলবৎ করা যায় কি না তা-ও খতিয়ে দেখা হচ্ছে বলে জানা গিয়েছে।

[আরও পড়ুন: কনভয় দাঁড় করিয়ে গাড়িকে রাস্তা ছাড়লেন মুখ্যমন্ত্রী, যানজট এড়াতে নজিরবিহীন সিদ্ধান্ত]

এনআরএস কাণ্ডের পর সরকারি হাসপাতালের নিরাপত্তা ঢেলে সাজা হচ্ছে। তারই অঙ্গ হিসাবে এসিপি পদমর্যাদার একজন পুলিশ অফিসারকে সিকিউরিটি ইনচার্জ করা হয়েছে। নেওয়া হয়েছে আরও কয়েক দফা পদক্ষেপ। হাসপাতালের বাইরে আউটডোর টিকিট দেওয়ার সিদ্ধান্ত তারই অংশ।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে