BREAKING NEWS

৮ মাঘ  ১৪২৮  শনিবার ২২ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

এসএসসির বিরুদ্ধে ক্ষোভ অব্যাহত, চেয়ারম্যান বদল করল সরকার

Published by: Paramita Paul |    Posted: January 11, 2022 6:56 pm|    Updated: January 11, 2022 11:04 pm

New Chairman of School Service Commission appointed in Bengal | Sangbad Pratidin

মলয় কুণ্ডু এবং দীপঙ্কর মণ্ডল : স্কুল সার্ভিস কমিশন (এসএসসি)–এর চেয়ারম্যান পদে আনা হল কলেজ সার্ভিস কমিশনের প্রাক্তন কর্তা সিদ্ধার্থ মজুমদারকে। নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়ের উপাচার্য শুভঙ্কর সরকার এসএসসির শীর্ষপদের বাড়তি দায়িত্ব সামলাচ্ছিলেন। মঙ্গলবার স্কুলশিক্ষা দপ্তর সিদ্ধার্থবাবুকে দ্রুত দায়িত্ব বুঝে নিতে বলেন। বুধবার তিনি নতুন দায়িত্ব গ্রহণ করবেন। এদিকে প্রশাসনিক কাজে মেয়াদ বাড়ল অবসরপ্রাপ্ত আইএএস দেবাশিস সেনের। নবান্ন সূত্রে খবর, দেবাশিস সেন আরও এক বছরের জন্য চুক্তিভিত্তিক হিডকোর ম্যানেজিং ডিরেক্টর পদে থাকছেন। 

২০১৬ সালের শিক্ষক নিয়োগ প্রক্রিয়ায় ব্যাপক অস্বচ্ছতার অভিযোগ ওঠে। যা নিয়ে আদালতে মামলাও হয়। চাকরিপ্রার্থীদের একটি অংশ ২০১৯ সালে ধর্মতলায় অনশনে বসেছিলেন। পরে আন্দোলনকারীদের পাঁচজনকে নিয়ে একটি কমিটি তৈরি হয়। কমিটির সবাই নিয়োগপত্র পেয়ে যান। সাময়িকভাবে আন্দোলন কিছুটা ঝিমিয়ে যায়। পরে ফের ক্ষোভ দেখাতে শুরু করেন চাকরি প্রার্থীরা। শিক্ষামন্ত্রীর বাড়ির সামনেও জমায়েত করেন তাঁরা। সল্টলেকে ছ’মাস টানা অবস্থানের পর এখন ধর্মতলায় ফের অবস্থান বিক্ষোভ চলছে। বিক্ষোভকারীদের কথা শোনা হচ্ছে না বলে অভিযোগ।

[আরও পড়ুন: Lata Mangeshkar: করোনা আক্রান্ত কিংবদন্তি সংগীতশিল্পী লতা মঙ্গেশকর, ICU-তে চিকিৎসাধীন]

এদিকে এই বিষয়টিতে এসএসসিকে তিরস্কার করে আদালত। তারপরই চেয়ারম্যানকে সরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেয় রাজ্য সরকার। সূত্রের খবর এদিন এ নিয়ে বৈঠকে বসেছিলেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুও।  এর পরই মঙ্গলবার তড়িঘড়ি তাঁকে সরিয়ে দেওয়া হল। 

অতীতে কলেজ সার্ভিস কমিশনের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব সামলানোর অভিজ্ঞতা রয়েছে সিদ্ধার্থবাবুরও। দু’ বছর আগে এই দায়িত্ব সামলেছেন সিটি কলেজের অর্থনীতির এই অধ্যাপক। শিক্ষা দপ্তর সেই অভিজ্ঞতার উপরই আস্থা রাখল বলে মনে করছে ওয়াকিবহাল মহল। নতুন চেয়ারম্যান হিসেবে সিদ্ধার্থ মজুমদারকে দ্রুত দায়িত্ব নিতে বলা হয়েছে। 

[আরও পড়ুন: করদাতাদের জন্য স্বস্তি, আয়কর রিটার্ন জমা দেওয়ার সময় বাড়াল কেন্দ্র]

প্রসঙ্গত, হিডকোর ম্যানেজিং ডিরেক্টরের পাশাপাশি নবদিগন্ত ইন্ডাস্ট্রিয়াল টাউনশিপ অথরিটির চেয়ারম্যান পদেরও দায়িত্ব সামলাবেন দেবাশিস সেন। ১ ফেব্রুয়ারি থেকে এক বছরের জন্য এই মেয়াদ বৃদ্ধি করা হয়েছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রসচিব বি পি গোপালিকা।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে