১৭  শ্রাবণ  ১৪২৯  সোমবার ৮ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

সাবধান! সেলফি তুললে এই মণ্ডপে বাজেয়াপ্ত হবে আপনার মোবাইল

Published by: Sangbad Pratidin Digital |    Posted: September 25, 2017 3:23 pm|    Updated: September 25, 2017 3:23 pm

No Selfie in Tridhara Pujo, warns Police

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রতিমার সামনে ইচ্ছেমতো পোজ। তবুও মনের মধ্যে খুঁতখুঁতানি। সেলফি বোধহয় ঠিক হল না। ভালো ছবির লোভে আরও কয়েকবার ফ্ল্যাশ। সেলফির নেশায় বারবার ছবি তোলা যখন চলছে, তখন একজনের পিছনে অজস্র দর্শনার্থী। ভিড় সামলাতে দফারফা অবস্থা আয়োজকদের। পুজো মণ্ডপে সেলফির হুজুগ এবং তার জেরে বিশৃঙ্খলা ঠেকাতে এবার কঠোর পদক্ষেপ নিল কলকাতা পুলিশ। ত্রিধারা সম্মিলনীতে জনজোয়ারের ধাক্কায় দুর্ঘটনার পরিস্থিতি তৈরি হচ্ছিল। তা ঠেকাতে পুলিশ জানিয়ে দিল- নো সেলফি। ছবি তুললেই ফোন বাজেয়াপ্ত হবে।

[শহরের বনেদিয়ানায় আজও অটুট সাবর্ণদের ‘আটচালার পুজো’]

এমনকী মণ্ডপের মধ্যে ভিডিও রেকর্ডিংয়েও জারি হয়েছে নিষেধাজ্ঞা। পঞ্চমীর সন্ধ্যেয় ত্রিধারা সম্মিলনীতে ভিড় এমন জায়গায় পৌঁছয় যে, পুলিশকে বাধ্য হয়ে মাইক হাতে নিতে হয়। ঘোষণা করা হয়, মণ্ডপের মধ্যে সেলফি তুলবেন না কেউ। ফোনে ভিডিও রেকর্ডিংও করা যাবে না। সেলফি এবং ছবি তোলার জন্য মণ্ডপে ভিড় সামাল দেওয়া কঠিন হয়ে পড়ছে। কথা না শুনলে মোবাইল কেড়ে নেওয়া হবে বলে হুঁশিয়ারি দেওয়া হয়। মোবাইল বাজেয়াপ্তর ঘোষণায় অবশ্য পরিস্থিতি কিছুটা নাগালে আসে। যারা লুকিয়ে-চুরিয়ে ছবি তুলছিলেন তারাও কিছুটা সংযত হন। পুলিশ সূত্রে খবর, দর্শনার্থীদের একাংশের সেলফি প্রবণতার জন্য মণ্ডপে কৃত্রিমভাবে ভিড় বাড়ছিল। সমস্যা হচ্ছিল বাইরের দর্শনার্থীদের। বিশাল লাইন হয়ে যাচ্ছিল। লাইন পৌঁছে গিয়েছিল রাসবিহারী অ্যাভিনিউ পর্যন্ত। দেশপ্রিয় পার্ক লাগোয়া এই পুজো কমিটি দক্ষিণ কলকাতার অন্যতম দ্রষ্টব্য। সেলফির জন্য মণ্ডপে ধাক্কাধাক্কির মতো পরিস্থিতি তার জেরেই এই সিদ্ধান্ত বলে পুলিশ সূত্রে জানা গিয়েছে।

[শুধু গঙ্গার তীরে নয়, উমার আগমন টেমসের ধারেও]

নতুন প্রজন্মকে টানতে একাধিক মোবাইল নির্মাণকারী সংস্থা শুধু সেলফিতেই ফোকাস করেছে। মোবাইলের ফ্রন্ট ক্যামেরা কত মেগা পিক্সেলের হবে এই নিয়ে তর্ক কম হয় না। এর একটাই উদ্দেশ্য কার মোবাইলে কত ভাল সেলফি তোলা যাবে। জেন ওয়াইয়ের এই প্রবণতা বুঝতে পেরে এখন বাজারের অধিকাংশ মোবাইলই সেলফি স্পেশালিস্ট। হাজার হাজার টাকা খরচ করে যারা সেলফির লোভে ত্রিধারায় এসেছিলেন তারা বেশ হতাশ। দুধের স্বাদ মেটাতে তারা হানা দিচ্ছেন পাশের সমাজসেবী, দেশপ্রিয় পার্ক বা একডালিয়ায়। সেখানে অবশ্য পঞ্চমীর রাত পর্যন্ত অপ্রীতিকর অবস্থা হয়নি। তবে মোবাইল গ্রাহকদের একাংশের  এই প্রবণতায় স্পষ্ট অন্য মণ্ডপেও হয়তো সেলফিতে বেড়ি পড়তে চলেছে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে