Advertisement
Advertisement
Travel Pass

বারবার টিকিট কাটার ঝক্কি থেকে রেহাই! সরকারি বাস-ট্রাম-লঞ্চের জন্য এবার একটাই পাস

কবে থেকে মিলবে এই পরিষেবা?

One Travel Pass for Govt Bus, Tram and Ferry Service in Kolkata | Sangbad Pratidin
Published by: Paramita Paul
  • Posted:January 16, 2021 7:59 pm
  • Updated:January 16, 2021 7:59 pm

নব্যেন্দু হাজরা: ট্রাম লাইব্রেরি, ট্রাম ওয়ার্ল্ডের পর এবার নতুন উদ্যোগ নিল পরিবহণ নিগম (WBTC)। এবার থেকে একটি মাত্র কার্ডে সরকারি বাস-ট্রাম ও লঞ্চে চড়া যাবে। তাও আবার যতবার ইচ্ছে। খরচ মাত্র ১০০ টাকা। ২১ জানুয়ারি থেকে এই পরিষেবা মিলবে কলকাতায়।

এই ট্রাভেল পাসে (Travel Pass) মিলবে হাজারও সুবিধা। একটিমাত্র ট্রাভেল পাসের বিনিময়ে সরকারি এসি/নন এসি বাস, এসি/নন এসি ট্রাম ও লঞ্চে চড়া যাবে। তেমনই আবার ট্রাম ওয়ার্ল্ডে প্রবেশমূল্যও দিতে হবে না। পরিবহণ নিগমের তরফে জানানো হয়েছে, এই পাস থাকলে সাধারণ ট্রামের পাশাপাশি বিশেষ ট্রামগুলিতেও ভাড়া লাগবে না। তবে পাসটির মেয়াদ ২৪ ঘণ্টা। যাঁরা ট্রামে চেপে এই শহরটাকে দেখতে ভালবাসেন তাঁদের জন্য থাকছে বিশেষ ট্রাম-পাস।

Advertisement

[আরও পড়ুন : করোনা টিকা নেওয়ার পর অসুস্থ নার্স, ভরতি করা হল এনআরএস হাসপাতালে]

পরিবহণ নিগমের তরফে জানানো হয়েছে, বহু মানুষ আছেন যাঁরা পেশার তাগিদে প্রতিদিন শহরের একপ্রান্ত থেকে অন্যপ্রান্তে ছুটে বেড়ান। একাধিকবার বাস-ট্রাম বদলাতে হয়। এই পাস থাকলে তাঁকে যেমন বারবার টিকিট কাটতে হবে না তেমনই খরচও সাশ্রয় হবে। সুবিধা পাবেন কলকাতায় আসা পর্যটকরাও। অনেকেই আবার এক দেশ বা শহর থেকে অন্য শহর বা দেশে যাওয়ার সময় কলকাতা থেকে কানেক্টড ফ্লাইট নেন। সেই সময় হাতে বেশকিছুটা সময় থাকলে শহরটা ঘুরে দেখতে চান তাঁরা। তাঁদেরও কাজে আসবে এই পাস।

Advertisement

পরিবহণ নিগমের তরফে আরও জানানো হয়েছে, পাটরানি নামে একটি বিশেষ ট্রাম যুক্ত হয়েছে কলকাতার ট্রাম পরিষেবায়। তার ভাড়া ৯৯ টাকা। নতুন পাস থাকলে এই ট্রামেও বিনামূল্যে চড়া যাবে। আবার ট্রাম ওয়ার্ল্ডের প্রবেশমূল্যও লাগবে না। তাই কলকাতাপ্রেমী মানুষজনের খরচ অনেকটাই বাঁচিয়ে দেবে এই পাস।

[আরও পড়ুন : জামিন খারিজ শুভ্রা কুণ্ডুর, তাঁকে ভুবনেশ্বর নিয়ে যাচ্ছেন CBI আধিকারিকরা]

নয়া উদ্যোগ প্রসঙ্গে পশ্চিমবঙ্গ পরিবহণ নিগমের ম্যানেজিং ডিরেক্টর রজনবীর সিং কাপুর জানিয়েছেন, যাঁরা শহরে ঘুরতে আসেন তাঁদের জন্য বিশেষ সুবিধা করে দেবে এই পাস। আবার নিত্যযাত্রীরাও বারবার টিকিট কাটার ঝক্কির হাত থেকে রেহাই পাবেন। একই সুর শোনা গেল নিগমের চেয়্যারম্যান রচপাল সিংয়ের গলাতেও। তিনি বলছেন, পরিবারের সকলকে নিয়ে ছুটির দিন শহরটা ঘুরে দেখতে চাইলে এই পাস কাটতেই পারেন। কারণ, একসঙ্গে ২০ জনের পাস কাটলে মিলবে ১০ শতাংশ ছাড়ও।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ