BREAKING NEWS

১৪ জ্যৈষ্ঠ  ১৪২৭  বৃহস্পতিবার ২৮ মে ২০২০ 

Advertisement

প্রয়োজন নেই ই-টিকিটের, ওয়েব ক্যামেরায় মুখ দেখিয়ে ঢোকা যাবে কলকাতা বিমানবন্দরে

Published by: Paramita Paul |    Posted: January 17, 2020 5:36 pm|    Updated: January 17, 2020 5:46 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিমানবন্দরে ঢুকতে কাগজপত্রের আর প্রয়োজন নেই। এবার মুখ দেখিয়েই বিমানবন্দরে ঢুকতে পারবেন যাত্রীরা। দেশের মধ্যে হায়দরাবাদ বিমানবন্দরে প্রথম এই পরিষেবা চালু হয়েছে। আগামী মার্চ মাস থেকে কলকাতা বিমানবন্দরে এই পরিষেবা চালু হতে চলেছে। এমনটাই জানিয়েছে অসামরিক বিমান পরিবহণ মন্ত্রক। এর ফলে যাত্রীদের অনেকটা সময় বাঁচবে। তেমনই কমবে ঝক্কিও। ধীরে ধীরে দেশের সমস্ত বিমানবন্দরকে এই পরিষেবার অধীনে আনার চেষ্টা করছে অসামরিক বিমান মন্ত্রক।

বিমানবন্দরগুলিকে অত্যাধুনিক করার পরিকল্পনা নিয়েছে মন্ত্রক। সময়ের সাথে পাল্লা দিয়ে দেশের বিমানবন্দরগুলিতেও বাড়ছে ভিড়। ফলে চেক-ইনের লাইনও পড়ে লম্বা। সেই লাইন পেরিয়ে বিমানের আসনে বসাও কম ঝক্কির নয়। যাত্রীদের এই ঝক্কি কমাতে অনেকদিন ধরেই ভাবনাচিন্তা করছিল অসামরিক বিমান পরিবহণ মন্ত্রক। অবশেষে মিলল উপায়। সেই উপায়ের পোশাকি নাম ‘ডিজিটাল যাত্রা’ বা ‘ডিজি যাত্রা’।

[আরও পড়ুন : JNU-তে কৌশিক সেন, দেখা করলেন আক্রান্ত ছাত্রসংসদ সভানেত্রী ঐশীর সঙ্গে]

কী বিশেষত্ব রয়েছে এই ডিজি যাত্রায়? জানা গিয়েছে, এই পদ্ধতিতে বিমানবন্দরে ঢোকার সময় ই-টিকিট বা পরিচয়পত্র দেখাতে হবে না। এমনকী চেক ইন বা সিকিউরিটি চেকের সময়ও পরিচয়পত্র দেখাতে হবে না। শুধুমাত্র মুখ দেখিয়ে বিমানবন্দরে ঢোকা যাবে।কীভাবে কাজ করবে এই প্রযুক্তি? বিমানবন্দর সূত্রে খবর, প্রথমে এয়ারপোর্টে যাত্রীদের রেজিস্ট্রেশন করাতে হবে।ক্যামেরার মাধ্যমে যাত্রীর ছবি তোলা হবে। এরপর ফেস রেকগনাইজেশন অ্যাপের মাধ্যমে যাত্রীদের মুখের রেজিস্ট্রেশন করা হবে। সেই তথ্য রেজিস্টার করে রাখা হবে। যাতে পরের বার থেকে যাত্রীরা বিমানবন্দরে ঢুকতে গেলে ওয়েব ক্যামেরার দিকে তাকালেই সমস্যা মিটে যাবে। বিমানবন্দরে ঢোকার পর থেকে বিমানে ওঠা পর্যন্ত একই নিয়ম। ধীরে ধীরে দেশের সমস্ত বিমানবন্দরকে এই নিয়মের অধীনে আনতে চাইছে অসামরিক বিমান মন্ত্রক।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement