BREAKING NEWS

৩০ আশ্বিন  ১৪২৮  রবিবার ১৭ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

করোনা আবহে লাগাতার মূল্যবৃদ্ধি, কলকাতায় পেট্রল-ডিজেলের দামে নয়া রেকর্ড

Published by: Subhajit Mandal |    Posted: May 11, 2021 9:29 am|    Updated: May 11, 2021 9:29 am

Petrol-diesel prices reach new high as prices hiked again | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশ কাবু করোনার (Coronavirus) দ্বিতীয় ঢেউয়ে। অধিকাংশ শহরে লকডাউন। অনেকের কমেছে বেতন। কাজ হারিয়ে হাড়ির হাল বহু সংসারে। কিন্তু এসবের মধ্যেও লাগাতার বেড়ে চলেছে জ্বালানির দাম। মঙ্গলবার ফের দেশের বেশ কয়েকটি শহরে বাড়ল জ্বালানির দাম। একধাক্কায় বেশ খানিকটা বৃদ্ধি পেয়ে শহর কলকাতায় পেট্রলের দাম চলতি বছরের সর্বোচ্চ সীমায় পৌঁছে গিয়েছে।

রাষ্ট্রায়ত্ত তেল সংস্থাগুলির মূল্য সংক্রান্ত বিজ্ঞপ্তি অনুসারে, মঙ্গলবার সকালে কলকাতায় লিটার প্রতি ২৬ পয়সা বেড়েছে পেট্রলের (Petrol) দাম। নতুন দাম হল ৯১ টাকা ৯২ পয়সা প্রতি লিটার। যা কিনা চলতি বছরে সর্বোচ্চ। ৩০ পয়সা বেড়ে লিটারপ্রতি ডিজেলের দাম হয়েছে ৮৫ টাকা ২০ পয়সা। এটাও রেকর্ড। শুধু কলকাতা নয়, মুম্বইতেও পেট্রলের দাম বেড়ে হয়েছে প্রতি লিটারে ৯৮.১২ টাকা। ডিজেলের দাম প্রতি লিটারে ৮৯.৪৮ টাকা।রাজধানী দিল্লিতে পেট্রলের দাম ২৭ পয়সা বেড়েছে। লিটারপ্রতি রাজধানীতে পেট্রলের দাম হয়েছে ৯১.৮০ টাকা। অন্যদিকে,ডিজেলের (Diesel) দাম লিটারে ২০ পয়সা বেড়ে হয়েছে ৮২.৩৬ টাকা। দেশের তিনটি রাজ্যে এখন পেট্রল বিকোচ্ছে ১০০ টাকারও বেশি দরে। রাজস্থান, মধ্যপ্রদেশের পর গতকাল মহারাষ্ট্রে সেঞ্চুরির গণ্ডি পেরিয়েছে পেট্রল।

[আরও পড়ুন: অক্সিজেন পৌঁছতে মাত্র ৫ মিনিট দেরি, অন্ধ্রের হাসপাতালে প্রাণ গেল ১১ কোভিড রোগীর]

বিশ্বজুড়ে করোনার দাপটে একধাক্কায় অনেকটা কমেছে জ্বালানি তেলের চাহিদা। যার জেরে অপরিশোধিত তেলের দামও নিম্নমুখী। গত বছরও করোনার কোপ আর লকডাউনের জেরে পেট্রল-ডিজেলের আমদানি কমিয়ে ফেলেছিল ভারত। এবছরও নতুন করে মারণ ভাইরাসের চোখ রাঙানির কারণে ফের একই ঘটনার পুনরাবৃত্তি হচ্ছে। পূর্ণ ও আংশিক লকডাউনের পথে হেঁটেছে একাধিক শহর। ফলে চাহিদা কমছে পেট্রল-ডিজেলের। কিন্তু তা সত্ত্বেও ভোট শেষ হতেই দেশে লাগাতার পেট্রল-ডিজেলের দাম বাড়ায় ফের সমালোচনায় বিদ্ধ কেন্দ্র সরকার। আসলে, বিভিন্ন এলাকায় লকডাউনে উৎপাদন কমেছে। ফলে কমেছে সরকারি রাজস্ব। আর কেন্দ্র চাইছে জ্বালানি থেকেই সেই রাজস্ব ঘাটতি পূরণ করতে। কিন্তু এর ফলে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম বিপুল হারে বাড়তে পারে। সেটাই চিন্তা বাড়াচ্ছে আম আদমির।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement