৩ আষাঢ়  ১৪২৮  শুক্রবার ১৮ জুন ২০২১ 

READ IN APP

Advertisement

ভ্যাকসিন বণ্টনে কী ভাবনা কেন্দ্রর? করোনা টিকা নিয়ে বৈঠকে মোদি-মমতা

Published by: Sulaya Singha |    Posted: November 22, 2020 4:19 pm|    Updated: November 22, 2020 4:44 pm

PM Narendra Modi and WB CM Mamata Banerjee will meet on corona vaccine issue | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা ভ্যাকসিন হাতে এলে তার বণ্টন কীভাবে হবে, কারা টিকাকরণে অগ্রাধিকার পাবেন, ইত্যাদি সমস্ত বিষয় নিয়ে এবার রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে বৈঠকে বসতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আগামী ২৪ নভেম্বর সেই ভারচুয়াল বৈঠকে বাংলা ছাড়াও উপস্থিত থাকবেন অন্যান্য রাজ্যের মুখ্যমন্ত্রীরাও।

করোনা ভ্যাকসিন তৈরি ও বণ্টন নিয়ে কেন্দ্রের পরিকল্পনার কথা জানতে চেয়েছিলেন বিরোধীরা। কিন্তু মোদি সরকারের তরফে প্রথমে কোনও সদুত্তর মেলেনি। স্বাস্থ্যমন্ত্রকের তরফে এও জানিয়ে দেওয়া হয়, এই বিষয়টি তথ্যের অধিকার আইনের (RTI) আওতায় পড়ে না। তবে পরে সুর নরম হয়। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন জানিয়ে দেন, সব ঠিকঠাক থাকলে ২০২১ সালের এপ্রিলের মধ্যেই করোনা ভাইরাসের টিকা হাতে পাবে ভারত। ফলে জুন-জুলাইয়ের মধ্যে অন্তত ২৫ কোটি মানুষের কাছে তা পৌঁছে দেওয়ার চেষ্টা করা হবে। তবে কোন রাজ্যে কীভাবে ভ্যাকসিনের বণ্টন হবে। কীভাবে এগোবে টিকাকরণের পুরো প্রক্রিয়া ইত্যাদি সমস্ত আলোচনা করতেই মুখ্যমন্ত্রীদের মুখোমুখি হবেন মোদি। সেখানেই অনেকটা স্পষ্ট হতে পারে ছবিটা। শোনা যাচ্ছে, এই কারণেই দু’দিনের বাঁকুড়া সফরের সূচিতে কাটছাঁটও করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। রবিবার দুপুরে বাঁকুড়া পৌঁছে গিয়েছেন মুখ্যমন্ত্রী। আগামিকাল সেখানে রয়েছে ২টি কর্মসূচি।

[আরও পড়ুন: ‘হিম্মত থাকলে ভাইপো না বলে নাম বলুন’, স্বজনপোষণ ইস্যুতে বিজেপিকে পালটা কুণাল ঘোষের]

উল্লেখ্য, ভারতে এখনও নিয়ন্ত্রণে আসেনি সংক্রমণ। দেশজুড়ে মোট করোনা আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ৯০ লক্ষর গণ্ডি। ভয়ংকর পরিস্থিতি রাজধানী দিল্লির। এদিকে, উৎসবের মরশুমে বাংলাতেও করোনার গ্রাফ ছিল ঊর্ধ্বমুখী। শীতের আগে করোনা (Coronavirus) পরিস্থিতি যতটা ভাল হওয়ার কথা ছিল, বেশ কয়েকটি রাজ্যে ততটা আশানুরূপ হয়নি। সেই কারণে দিল্লি, মহারাষ্ট্র, কেরলের মতো ৫টি রাজ্যকে চিহ্নিত করে কেন্দ্রীয় প্রতিনিধি দলকে পরিদর্শনে পাঠানোর সিদ্ধান্ত নিয়েছিল মোদি সরকার। ৫ রাজ্যের মধ্যে রয়েছে পশ্চিমবঙ্গও (West Bengal)। তবে কবে বঙ্গে আসছেন, তার চূড়ান্ত দিনক্ষণ এখনও স্থির হয়নি।

[আরও পড়ুন: করোনার বিরুদ্ধে লড়াইয়ে অংশীদার বাংলাও, ট্রপিক্যাল মেডিসিনে হবে বিসিজির ক্লিনিক্যাল ট্রায়াল]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement