১৯ অগ্রহায়ণ  ১৪২৮  সোমবার ৬ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

আত্মরক্ষার প্রশিক্ষণে এবার স্কুল চালু করছে কলকাতা পুলিশ

Published by: Sangbad Pratidin Digital |    Posted: May 27, 2018 3:03 pm|    Updated: May 27, 2018 3:21 pm

Police are going to open school for self-defence

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মহিলাদের আত্মরক্ষার জন্য তেজস্বিনী ওয়ার্কশপ করেছিল কলকাতা পুলিশ সার্জেন্ট ইনস্টিটিউট। তেজস্বিনীর সাফল্যের পর আবারও একটি বড় পদক্ষেপ নিতে চলেছে তারা। এবার আত্মরক্ষার প্রশিক্ষণের জন্য রীতিমতো স্কুল খুলতে চলেছে। সেখানে নিয়মিত মহিলাদের আত্মরক্ষার প্রশিক্ষণ দেওয়া হবে।

[ পাচারকারীদের খপ্পর থেকে উদ্ধার ৩ হাজার বিলুপ্তপ্রায় কচ্ছপ, বড় সাফল্য সিআইডির ]

তেজস্বিনী ওয়ার্কশপে মোট ১৫৬ জন মহিলা অংশ নিয়েছিলেন। তাঁদের বয়স ছিল ১২ থেকে ৪০-এর মধ্যে। গত সপ্তাহে তাঁদের ট্রেনিং হয়। কলকাতা পুলিশের সার্জেন্টরা আত্মরক্ষার ট্রেনিং দেন। কলকাতা পুলিশের তরফে জানানো হয়েছে, তেজস্বিনীর সফল প্রতিক্রিয়ার ফলেই এই অ্যাকাডেমি খোলার কথা ভাবা হয়। এর ফলে শারীরিক হেনস্তা ও নির্যাতনের প্রতিবাদ করতে পারবে মহিলারা। এর ফলে তাদের আত্মবিশ্বাসও বাড়বে। এছাড়া এর ফলে পুলিশের সঙ্গে সাধারণ মানুষের সম্পর্কও ভাল হবে। কেউ কখনও সমস্যায় থাকলে পুলিশকে সেকথা জানানো পারবে।

পুলিশের এই ট্রেনিংয়ের জন্য ধার্য হয়েছে সপ্তাহের শেষে দিকে। যাতে ছাত্রী ও কর্মরত মহিলারা যোগ দিতে পারে, তাই জন্যই এমন দিনে ট্রেনিং করার কথা ভাবা হয়েছে। প্রতিদিন তিন ঘণ্টা করে হবে ট্রেনিং। কলকাতা পুলিশের আরও দুটি প্রোগ্রাম- ক্রিকেট ও বাস্কেটবলের সঙ্গে এই ট্রেনিংয়ের সময় হবে আলাদা। সূত্রের খবর, কলকাতা পুলিশের কাছে মহিলারা চিঠি পাঠিয়েছিলেন। তাতে বলা ছিল, যেহেতু সপ্তাহের কাজের দিনগুলোর মধ্যে এই ট্রেনিং হয়েছিল, ফলে অনেকেই সেখানে অংশ নিতে পারেননি। তাই সপ্তাহ শেষের দিনগুলিতে যাতে ট্রেনিং হয়, তেমন দাবি করেছিলেন তাঁরা।

[ পঞ্চায়েতে হিংসা নিয়ে লাগাতার আন্দোলনের পথে বিজেপি, থানা ঘেরাওয়ের ডাক ]

পুলিশ সূত্রে খবর, সকাল ৭টা থেকে ৯টা পর্যন্ত বাস্কেটবল ট্রেনিং হয়। ক্রিকেট অ্যাকাডেমি শুরু হয় সন্ধ্যাবেলা। তাই আত্মরক্ষার ট্রেনিং হবে সকাল ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত। সময় স্থির হয়ে গেলেও ট্রেনিংয়ের ফি নিয়ে এখনও আলোচনা হয়নি। পরবর্তী মিটিংয়ের তা চূড়ান্ত হবে। ব্ল্যাক বেল্ট প্রাপ্ত ট্রেনাররা আত্মরক্ষার জন্য ট্রেনিং দেবেন। রাস্তাঘাটে মহিলারা অযাচিত স্পর্শ পান। ট্রেনিংয়ের পর সেগুলি থেকে মহিলারা নিজেদের রক্ষা করতে পারবেন বলে মনে করছে কলকাতা পুলিশ।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে