BREAKING NEWS

১ আশ্বিন  ১৪২৭  শুক্রবার ১৮ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

পূরণ হয়নি দাবি, দমদম জেল কর্তৃপক্ষের বিরুদ্ধে অনশনে রাজনৈতিক বন্দিরা

Published by: Tanujit Das |    Posted: April 30, 2019 8:07 pm|    Updated: April 30, 2019 8:10 pm

An Images

দীপঙ্কর মণ্ডল: মঙ্গলবার পঞ্চম দিনে পড়ল দমদম জেলে রাজনৈতিক বন্দি দীপক কুমার, অর্জুন গঞ্জু ও দীনেশ ওয়াংখেড়ের অনশন৷ তাদের সমর্থনে এদিন থেকেই অনশনে বসল দমদম কেন্দ্রীয় সংশোধনাগারের অন্যান্য রাজনৈতিক বন্দিরাও৷ মঙ্গলবার সকাল থেকে অনশন শুরু করল ২৩ জন রাজনৈতিক বন্দি।

[ আরও পড়ুন: ‘পরিকল্পিতভাবে ফাঁসানো হয়েছে’, অনুব্রতর সঙ্গে সাক্ষাৎ প্রসঙ্গে সাফাই অনুপমের ]

রাজনৈতিক বন্দিদের বিভিন্ন দাবি জানিয়ে সোমবার দমদম কেন্দ্রীয় সংশোধানাগারের সুপারের কাছে স্মারকলিপি পেশ করেছেন বিভিন্ন মানবাধিকার সংগঠনের সদস্যরা৷ যদিও কোনও দাবি মানতে রাজি হয়নি জেল কর্তৃপক্ষ৷ সূত্রের খবর, উলটে বাহিনী নিয়ে রাজনৈতিক বন্দিদের সেলে যান চিফ হেড ওয়ার্ডার প্রবীর বিশ্বাস, জেল সুপার দেবাশিষ চক্রবর্তী৷ অভিযোগ, তাঁরা বলপূর্বক দীপক, অর্জুন ও দীনেশকে সলিটারি কনফাইনমেন্টে পাঠানোর চেষ্টা করেন। দীনেশের থেকে জলের বোতল কেড়ে নেওয়ার চেষ্টা করেন। কিন্তু রুখে দাঁড়ান অন্য বন্দিরা৷ দু’পক্ষের মধ্যে বিস্তর তর্কাতর্কির পর জেল কর্তৃপক্ষ পিছু হঠে। এই পদক্ষেপের বিষয়ে সাফাইও দিয়েছেন দমদম জেলের সুপার৷ তিনি জানিয়েছেন, ডিজি (কারা)-র নির্দেশ মতোই কাজ হয়েছে৷ তিনি নাকি নির্দেশ দিয়েছেন, রাজনৈতিক বন্দিদের কড়া  শাসনে রাখার।

[ আরও পড়ুন: সামাজিক বিদ্রূপ উপেক্ষা করে লড়াইয়ে মহিলা ক্যাব চালক, সুদিনের অপেক্ষায় ]

সূত্রের খবর, সোমবারের ঘটনা এবং জেল কর্তৃপক্ষের দুর্ব্যবহারের প্রতিবাদে মঙ্গলবার থেকে অনশনে বসেন অন্য রাজনৈতিক বন্দিরাও। তাদের অভিযোগ, দমদম জেলের পানীয় জলের মান অত্যন্ত খারাপ৷ বন্দিদের পড়াশোনাও করতে দেওয়া হয় না৷ কেউ অসুস্থ হয়ে পড়লে ওষুধ পাওয়া যায় না।  বন্দিদের সমস্ত দাবিকে সমর্থন জানিয়েছে মানবাধিকার সংগঠন এপিডিআর৷ সংগঠনের সম্পাদক মণ্ডলীর সদস্য রঞ্জিত শূর জানান, বন্দিদের উপর জারি করা সমস্ত বিধিনিষেধ তুলে নিতে হবে জেল কর্তৃপক্ষকে। মেনে নিতে হবে বন্দিদের দাবি৷ এবং তাদের অনশন প্রত্যাহারের উপযোগী পরিবেশ তৈরি করতে হবে।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement