১৩ অগ্রহায়ণ  ১৪২৯  বুধবার ৩০ নভেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

প্রয়োজন নেই ভেরিফিকেশন সার্টিফিকেটের, আধারেই মিলবে তৎকাল পাসপোর্ট

Published by: Sangbad Pratidin Digital |    Posted: January 26, 2018 4:54 am|    Updated: January 26, 2018 4:54 am

Produce Aadhaar card get instant passport

স্টাফ রিপোর্টার: তৎকাল পাসপোর্টের জন্য আর ভেরিফিকেশন সার্টিফিকেটের প্রয়োজন নেই বলে জানিয়েছে বিদেশমন্ত্রক। বৃহস্পতিবার কলকাতায় রিজিওনাল পাসপোর্ট অফিসার বিভূতিভূষণ কুমার জানিয়েছেন, ‘এদিন থেকেই এই নিয়ম লাগু করা হয়েছে। এবার থেকে ভেরিফিকেশন সার্টিফিকেটের বদলে আধার কার্ড বা আধার কার্ডের আবেদন করা হয়েছে এমন নথি জমা দিলেই হবে। একই সঙ্গে আবেদনকারীর বিরুদ্ধে কোনও ফৌজদারি মামলা নেই বলে হলফনামাও জমা দিতে হবে ‘অ্যানেক্সচার-ই’ মাধ্যমে।’

[পথচারীদের জন্য সুখবর, স্টেশন থেকে হাওড়া ব্রিজ পর্যন্ত এবার নতুন রাস্তা]

পাসপোর্ট অফিস সূত্রে খবর, জাল ভেরিফিকেশন সার্টিফিকেট ও দালালরাজ বন্ধ করতেই এই উদ্যোগ নেওয়া হয়েছে। অভিযোগ আসছিল বেশ কিছুদিন ধরেই। পাসপোর্ট অফিস সূত্রে খবর, প্রচুর পাসপোর্ট আবেদনকারীর কাছ থেকে অভিযোগ এসেছে যে অনেকেই ব্যক্তিগত পর্যায়ে কোনও যোগাযোগ নেই কোনও সরকারি আমলা ব উচ্চপদস্থ আধিকারিকদের সঙ্গে। কিন্তু এতদিন পর্যন্ত তৎকাল পাসপোর্টের ক্ষেত্রে উচ্চপদস্থ আধিকারিকের মাধ্যমে ভেরিফিকেশন সার্টিফিকেটের প্রয়োজন ছিল। কিন্তু তা অনেকেই জোগাড় করে উঠতে না পারাতেই মাথাচাড়া দিয়ে উঠেছিল দালালরাজ। তাই এবার দালালদের রুখতে এই পদক্ষেপ করা হয়েছে।

এই দালালরা উচ্চপদস্থ অফিসারদের জাল প্যাড ব্যবহার করে আবেদনকারীদের কাছ থেকে মোটা টাকা হাতিয়েছে। অথচ পরে পাসপোর্ট আধিকারিকরা ওই সার্টিফিকেট যাচাই করে জানতে পারেন এমন কোনও ভেরিফিকেশন সার্টিফিকেট ইস্যুই করেননি উচ্চপদস্থ সরকারি আমলা। যার জেরে একাধিক থানায় অভিযোগও দায়ের করতে হয়েছে। এই গোলমালের জেরে বেশিরভাগ সরকারি আমলারাই এই সার্টিফিকেট দেওয়া অবধি বন্ধ করে দিয়েছেন। যাতে সমস্যায় পড়তে হয়েছে তৎকাল পাসপোর্ট আবেদনকারীকে। কলকাতায় রুবি পাসপোর্ট সেবা কেন্দ্র থেকে দিনে এখন ১০০টি তৎকাল পাসপোর্ট ইস্যু করা হয়। আগামী ১৭ ফেব্রুয়ারি রাজ্যের তৃতীয় পিএসকে খোলা হচ্ছে শিলিগুড়িতে। যাতে উত্তরবঙ্গের মানুষ উপকৃত হবেন বলেই দাবি বিভূতি কুমারের।

[গাফিলতিতে রোগীমৃত্যুর অভিযোগে বেসরকারি হাসপাতালে ভাঙচুর, নামল ব়্যাফ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে