BREAKING NEWS

৯ কার্তিক  ১৪২৮  বুধবার ২৭ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

‘দুয়ারে রেশন’ প্রকল্প বন্ধের দাবিতে কলকাতা হাই কোর্টের ডিভিশন বেঞ্চে ডিলাররা

Published by: Subhajit Mandal |    Posted: September 16, 2021 12:43 pm|    Updated: September 16, 2021 1:56 pm

Ration Dealers appeal in Calcutta High court's division Bench to stop Duare Ration | Sangbad Pratidin

শুভঙ্কর বসু: ‘দুয়ারে রেশন’ প্রকল্পে স্থগিতাদেশের দাবিতে অনড় রেশন ডিলারদের একাংশ। সিঙ্গল বেঞ্চ আবেদন খারিজ করায় এবার ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হলেন মামলাকারীরা। কলকাতা হাই কোর্টের (Calcutta High Court) ডিভিশন বেঞ্চ মামলাটি গ্রহণও করেছে। তবে, জরুরি শুনানির আরজি খারিজ করা হয়েছে।

Duare Sarkar project

রাজ্য সরকার ‘দুয়ারে রেশন’ (Duare Ration) প্রকল্পের পাইলট প্রজেক্টের কাজ শুরুর নির্দেশ দিতেই প্রকল্পে স্থগিতাদেশ চেয়ে আদালতের দ্বারস্থ হন কিছু রেশন ডিলার। মামলাকারী রেশন ডিলারদের দাবি ছিল, “রাজ্য সরকারের দুয়ারে রেশন প্রকল্প কেন্দ্রীয় রেশন বণ্টন আইনের পরিপন্থী। প্রকল্পটি একাধারে খরচ সাপেক্ষ। সেই সঙ্গে এই পরিকল্পনা বাস্তবায়নের জন্য যে পরিমাণ অর্থ ও কর্মচারী প্রয়োজন, তাও অধিকাংশ রেশন ডিলারদের কাছে নেই।” বিচারপতি অমৃতা সিনহার এজলাসে মামলার শুনানিতে ডিলারদের পক্ষে দাবি করা হয়, “আইন অনুযায়ী রেশন প্রাপক দোকানে এসে রেশন নেবেন, এটাই নিয়ম।” প্রকল্পের জন্য বিপুল খরচ ডিলাররা বহন করতে পারবেন না বলেও আদালতে জানান ডিলাররা।

[আরও পড়ুন: তালতলায় বন্ধ বাড়ি থেকে উদ্ধার ইন্টেরিয়র ডিজাইনারের দেহ, মৃত্যুর কারণে ধোঁয়াশা]

রাজ্যের পক্ষ থেকে পালটা জানানো হয়েছে, রেশন প্রাপকের সুবিধার্থে এই প্রকল্প চালু করা হয়েছে। এর বিজ্ঞপ্তি এখনও জারি করা হয়নি। আপাতত পাইলট প্রজেক্ট চলছে। এরপর সাধারণের কাছ থেকে কী পরিমাণ সাড়া মেলে, সেটা দেখার পর সরকার প্রয়োজনে রেশন আইন সংস্কার করবে। আপাতত শুধু সেপ্টেম্বর মাসের জন্য এটা একটি পরীক্ষামূলক প্রকল্প। রাজ্যের এই যুক্তি মেনে নিয়ে বিচারপতি অমৃতা সিং (Amrita Singh) রেশন ডিলারদের আবেদন খারিজও করে দেন। আদালত জানিয়ে দেয়, এটা যেহেতু এখনও পর্যন্ত একটি পরীক্ষামূলক প্রকল্প তাই এতে হস্তক্ষেপ করবে না হাই কোর্ট। বিবৃতি জারি হওয়ার পর কোনও মামলা হলে সেটা খতিয়ে দেখা হবে।

[আরও পড়ুন: সাংসদ পদ থেকে ইস্তফা কেন? অভিষেককে চিঠি লিখে জানালেন অর্পিতা ঘোষ]

কিন্তু সিঙ্গল বেঞ্চের সেই রায়ে সন্তুষ্ট নন ডিলাররা। বিচারপতি অমৃতা সিংয়ের সিদ্ধান্তের বিরোধিতা করে ডিভিশন বেঞ্চে আবেদন করেন তাঁরা। কলকাতা হাই কোর্টের ডিভিশন বেঞ্চ মামলাটি গ্রহণ করেছে। তবে, ডিলাররা যে দ্রুত শুনানির আরজি জানিয়েছিলেন, সেটি গৃহীত হয়নি। বলা হয়েছে, এই মুহূর্তে হাই কোর্ট অন্য একাধিক গুরুত্বপূর্ণ মামলায় ব্যস্ত। তাই পরে শুনানির দিন ধার্য করা হবে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement