BREAKING NEWS

১৪ অগ্রহায়ণ  ১৪২৮  বুধবার ১ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

জুলাইয়ের মধ্যেই মাধ্যমিক-উচ্চমাধ্যমিকের ফলপ্রকাশ, ঘোষণা মুখ্যমন্ত্রীর

Published by: Tiyasha Sarkar |    Posted: June 17, 2021 3:55 pm|    Updated: June 17, 2021 4:17 pm

Results of Madhyamik and Higher secondary Exam will be declared in July, announced CM Mamata Banerjee | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মাধ্যমিক (Madhyamik Exam 2021) – উচ্চমাধ্যমিক পরীক্ষা বাতিলের কথা আগেই ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মূল্যায়ন কীভাবে হবে, তা এখনও স্পষ্ট নয়। এই পরিস্থিতিতে ফল ঘোষণার আনুমানিক সময় জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। বৃহস্পতিবার নবান্ন থেকে মুখ্যমন্ত্রী জানিয়েছেন, জুলাইয়ের মধ্যেই প্রকাশিত হবে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের ফলাফল। 

 করোনা পরিস্থিতিতে চলতি বছরে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক (Higher Secondary 2021) পরীক্ষা নেওয়া হবে কি না, প্রথম থেকেই তা নিয়ে মতভেদ তৈরি হয়েছিল। ঝুঁকি এড়িয়ে পরীক্ষা নেওয়া আদৌ কতটা সম্ভব বা নিলে কীভাবে তা হতে পারে, এসব দিক খতিয়ে দেখতে গঠন করা হয়েছিল বিশেষজ্ঞদের কমিটি। দফায় দফায় বৈঠকের পর রিপোর্ট তৈরি হয়। সেখানে পরীক্ষা নেওয়া ঝুঁকিপূর্ণ বলে জানানো হয়। পরীক্ষা বাতিলের সুপারিশ যায় নবান্নে। এরপর মাধ্যমিক-উচ্চমাধ্যমিক হবে কি না সেবিষয়ে রাজ্যবাসীর মত জানতে চায় সরকার। স্কুলশিক্ষা দপ্তর ৩টি ই-মেল আইডি দিয়ে আমজনতার মত চায়। মাধ্যমিকে ৭৯ শতাংশ এবং উচ্চ মাধ্যমিকে ৮৩ শতাংশ মানুষ পরীক্ষা না নেওয়ার পরামর্শ দেয়। সবদিক বিবেচনা করে পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত নেন মুখ্যমন্ত্রী। তবে কীভাবে মূল্যায়ন হবে তা এখনও জানা যায়নি। বৃহস্পতিবার পরীক্ষার ফল ঘোষণার সময় জানানোর পাশপাশি মুখ্যমন্ত্রী আরও বলেন যে আগামিকালই মূল্যায়নের পদ্ধতি জানা যাবে।স্পষ্ট হবে গোটা বিষয়। 

[আরও পড়ুন: অসম থেকে বাংলায় আসছে ২০টি রয়্যাল বেঙ্গল টাইগার, বিনিময়ে রাজ্য দেবে বাইসন, গণ্ডার, হাতি]

উল্লেখ্য, পরীক্ষা বাতিল ঘোষণা হওয়ার পর স্কুলশিক্ষা দপ্তর, পর্ষদ ও সংসদ কয়েকদফা বৈঠক করেছে। নবান্নে মূল্যায়ন পদ্ধতির একটি খসড়াও পৌঁছেছে। তবে সিবিএসই দশম এবং দ্বাদশের মূল্যায়ন পদ্ধতি ঘোষণা হওয়া পর্যন্ত সময় নিচ্ছিল স্কুলশিক্ষা দপ্তর। সেই কারণেই আটকে ছিল রাজ্যের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের মূল্যায়ন প্রক্রিয়া ঘোষণা। আজ অর্থাৎ বৃহস্পতিবার দ্বাদশের মূল্যায়ন পদ্ধতি সুপ্রিম কোর্টে জানিয়েছে সিবিএসই। আগামিকাল ঘোষণা করা হবে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের মূল্যায়ন পদ্ধতি। 

[আরও পড়ুন: বাড়ির দোরগোড়ায় আশ্রয় নেওয়া ‘অপরাধ’, সারমেয়কে পিটিয়ে খুন রানিগঞ্জে

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে