BREAKING NEWS

১০ আষাঢ়  ১৪২৮  শুক্রবার ২৫ জুন ২০২১ 

READ IN APP

Advertisement

কোভিড পরিস্থিতিতেই বদলির ফলে ছাড়তে হবে মেট্রোর সুরক্ষার দায়িত্ব, ক্ষুব্ধ আরপিএফ

Published by: Suparna Majumder |    Posted: May 29, 2021 10:02 am|    Updated: May 29, 2021 10:02 am

RPF jawans express frustration over transfer during corona crisis | Sangbad Pratidin

নব্যেন্দু হাজরা: কোভিড (COVID-19) পরিস্থিতিতে আচমকাই একটি নির্দেশিকা। আর তা ঘিরেই শোরগোল কলকাতা মেট্রোয় (Kolkata Metro)। যাঁদের এই জোনে চাকরির মেয়াদ ১০ বছর হয়ে গিয়েছে এমন প্রায় ১০০০ জন আরপিএফ (RPF) কর্মীকে পূর্ব রেলের (Easter Railways) বিভিন্ন ডিভিশনে বদলির নির্দেশ এসেছে। আর এই নির্দেশ ঘিরেই চাপা অসন্তোষ তৈরি হয়েছে উর্দিধারীদের মধ্যে।

২৭৩ জন হেড কনস্টেবল ৫৪৩ জন কনস্টেবল এবং ২৭৫ জন এএসআইয়ের বদলির নির্দেশ এসেছে রেল বোর্ডের তরফে। পাতাল পথের আরপিএফদের বক্তব্য, ২০১০ সালে পৃথক জোন হিসাবে মেট্রো স্বীকৃতি পাওয়া সত্ত্বেও আরপিএফের এই বদলি হচ্ছে মেট্রোকে কার্যত একটি ডিভিশন ধরেই। যেটা একেবারেই ঠিক না। তাতেই বেড়েছে অসন্তোষ। মেট্রোরেলের পুলিশের দাবি, মেট্রো জোনের মধ্যেই বিভিন্ন স্টেশন ভেদে তাঁদের পোস্টিং হতে পারে। কিন্তু অন্য জোনে তাঁরা কেন যাবেন!

[আরও পড়ুন: বুদ্ধদেব ভট্টাচার্যের কৃত্রিম অক্সিজেনের চাহিদা কমেছে সামান্য, রয়েছে শুকনো কাশি, জানাল হাসপাতাল]

দিন কয়েক আগে আরপিএফের বদলির ক্ষেত্রে জারি হয়েছে এই নয়া নির্দেশিকা। সেখানে লেখা আছে, যাঁদের চাকরি টানা ১০ বছর একই ডিভিশনে হয়ে গিয়েছে তাঁদের বদলি হতে হবে অন্য ডিভিশনে। আর যাঁরা একবার বদলি হয়ে ফের পুরনো ডিভিশনে ফেরত এসেছেন তাঁদের ১৫ বছর মেয়াদকাল হয়ে গেলে বদলি হতে হবে। জুলাই মাসের মধ্যে এই প্রক্রিয়া শুরু হয়ে যাবে। গোটা দেশেই জারি হয়েছে এই নির্দেশিকা। কিন্তু বাকি সব জোনের আরপিএফরা নিজের জোনে বদলি হলেও সমস্যায় পড়েছেন কলকাতার আরপিএফ। মাটির তলার এই কর্মীদের প্রশ্ন, প্রত্যেকের পরিবার আছে, ছেলে-মেয়েরা স্কুলে পড়ে। রাতারাতি তাঁরা এই করোনা (Corona Virus) পরিস্থিতিতে বদলি হবেন কী করে?

পাতালরেলের সুরুক্ষার দায়িত্বে থাকা রেল পুলিশের এই কর্মীদের বক্তব্য, গতবছর বদলির অর্ডার বাতিল করা হয়েছিল করোনার কারণে। এবারও কোভিড ভয়াবহ আকার নিয়েছে। তা সত্ত্বেও এই বদলি। তাছাড়া যাত্রী নিরাপত্তার বিষয়টি তো দেখা দরকার। সাধারণ রেলের আর মেট্রোর চাকরি এক নয়। এখানে ‘বিহেবিয়ার ট্রেনিং’ হয়। মেট্রোর যাত্রীদের সঙ্গে কেমন ব্যবহার উচিত তা শেখানো হয়। সাধারণ রেলের যাত্রী আর মেট্রোর যাত্রী এক নন। নতুন যাঁরা আসবেন তাঁদের পাতালপথের উপযোগী করতে ছ’মাস লেগে যাবে। ফলে নিরাপত্তার বিষয়টি নড়বড়ে হয়ে যাবে। রেল সূত্রের খবর, প্রত্যেক জোনে নিরাপত্তার দায়িত্বে একজন করে আইজি রয়েছেন। ১৭তম জোন হিসাবে মেট্রোতেও রয়েছেন। কিন্তু তা সত্ত্বেও এক জোন থেকে অন্য জোনে বদলি হতে হল। বিষয়টি নিয়ে রেলবোর্ডকে চিঠি দেবেন বলে জানিয়েছে আরপিএফদের একাংশ।

[আরও পড়ুন: বড় সিদ্ধান্ত কেন্দ্রের, মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়কে দিল্লিতে বদলির নির্দেশ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement