BREAKING NEWS

০৮ জ্যৈষ্ঠ  ১৪২৯  সোমবার ২৩ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

‘পদ্মভূষণ’ উস্তাদ রাশিদ খানকে সংবর্ধনা বিজেপির, শুভেচ্ছা জানালেন ভারতী-রুদ্রনীল

Published by: Suparna Majumder |    Posted: January 28, 2022 9:32 pm|    Updated: January 30, 2022 1:55 pm

Rudranil Ghosh and Bharati Ghosh felicitated Ustad Rashid Khan | Sangbad Pratidin

রূপায়ণ গঙ্গোপাধ্যায়: পদ্মভূষণ পেয়েছেন উস্তাদ রাশিদ খান (Ustad Rashid Khan)। বঙ্গ বিজেপির (BJP) পক্ষ থেকে তাঁকে সংবর্ধনা দিলেন বিজেপির কেন্দ্রীয় মুখপাত্র তথা প্রাক্তন IPS ভারতী ঘোষ এবং দলের রাজ্য মুখপাত্র রুদ্রনীল ঘোষ। শিল্পীর বাড়িতে গিয়ে তাঁর হাতে ফুলের তোড়া তুলে দেন দু’জন। 

Ustad Rashid Khan

সাধারণতন্ত্র দিবসের আগের দিনই পদ্ম সম্মান ঘোষণা করা হয়।  ২০০৬ সালে পদ্মশ্রী পেয়েছিলেন উস্তাদ রাশিদ খান। ২০২২ সালে পেলেন পদ্মভূষণ। কেন্দ্রীয় সরকারের সংশ্লিষ্ট দপ্তরের পক্ষ থেকে শিল্পীকে এই সম্মান দেওয়ার প্রস্তাব দেওয়া হয়। তিনি তাতে সম্মতি দেন। এরপরই পদ্মভূষণ প্রাপকদের তালিকায় উস্তাদ রাশিদ খানের নাম ঘোষণা করা হয়। 

[আরও পড়ুন: গত ২৪ ঘণ্টায় ফের সামান্য ঊর্ধ্বমুখী কোভিড গ্রাফ, সংক্রমণের শীর্ষে কলকাতা]

উল্লেখ্য, এবার পদ্ম সম্মান নিয়ে বিতর্কের সৃষ্টি হয়েছিল। গীতশ্রী সন্ধ্যা মুখোপাধ্যায়কে পদ্মশ্রী পুরস্কার দেওয়ার প্রস্তাব দেওয়া হয়।  অপমানিত হয়ে, অভিমানে পদ্মশ্রী প্রত্যাখ্যান করেন কিংবদন্তি। সন্ধ্য়া মুখোপাধ্য়ায়ের এই সিদ্ধান্তকে কুর্নিশ জানান বাংলা সংগীতজগতের শিল্পীরা। পদ্মশ্রী সম্মানের প্রস্তাব প্রত্যাখান করেন শিল্পী অনিন্দ্য চট্টোপাধ্যায়ও। 

এমন অবস্থাতেই পদ্মভূষণ সম্মান গ্রহণ করেন উস্তাদ রাশিদ খান।  শিল্পীর বাড়িতে গিয়ে তাঁকে সংবর্ধনা দেন ভারতী ঘোষ এবং রুদ্রনীল ঘোষ। হাসিমুখেই তা গ্রহণ করেন শিল্পী। পদ্মসম্মানের তালিকায় উস্তাদ রাশিদ খানের নামের পাশে তাঁর বাসস্থান হিসেবে উত্তরপ্রদেশ লেখা ছিল। তা নিয়ে অনেকেই প্রশ্ন তোলেন। এই প্রসঙ্গে এক সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে শিল্পী জানান, তাঁর জন্ম উত্তরপ্রদেশে হলেও ১০ বছর বয়সে কলকাতার চলে আসেন। উত্তরপ্রদেশ তাঁর জন্মভূমি হলেও কলকাতা কর্মভূমি। এখানেই তাঁর বেড়ে ওঠা, সংগীত শিক্ষা, শিল্পী হিসেবে প্রতিষ্ঠা পাওয়া। চার দশকেরও বেশি সময় ধরে এই শহরের বাসিন্দা তিনি। তাই উত্তরপ্রদেশের পাশাপাশি পশ্চিমবঙ্গের উল্লেখ থাকলে তিনি খুশি হতেন বলেই জানান রাশিদ খান।

[আরও পড়ুন: রাজ্যের ৪ পুরনিগমের ভোটের ফলপ্রকাশ কবে? বিজ্ঞপ্তি জারি করে দিনক্ষণ ঘোষণা নির্বাচন কমিশনের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে