১৫ অগ্রহায়ণ  ১৪২৮  বৃহস্পতিবার ২ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

এবিভিপি’র মিছিল আটকাতে তৎপর এসএফআই, যাদবপুরে বিশ্ববিদ্যালয়ে অশান্তির আশঙ্কা

Published by: Sucheta Sengupta |    Posted: September 23, 2019 10:09 am|    Updated: September 23, 2019 10:25 am

SFI all set to counter ABVP rally at Jadavpur, cops on alert

ফাইল চিত্র

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ঘটনার পর কেটে গেছে তিনটি দিন। তা সত্ত্বেও যাদবপুর বিশ্ববিদ্যালয়ের অনুষ্ঠানে যোগ দিতে গিয়ে কেন্দ্রীয় মন্ত্রী বাবুল সুপ্রিয়র নিগৃহীত হওয়ার রেশ কাটেনি এখনও। সোমবার ফের নতুন করে উত্তপ্ত হওয়ার আশঙ্কা যাদবপুর বিশ্ববিদ্যালয় চত্বর। দিনের প্রথমার্ধেই বিশ্ববিদ্যালয় থেকে প্রতিবাদ মিছিল করবে এবিভিপি। তাদের রুখতে পালটা পথে নামবে এসএফআইও। ফলে দু পক্ষের সংঘর্ষ কিছুটা অনিবার্যই হয়ে উঠছে।

[আরও পড়ুন: অগ্নিমূল্য পিঁয়াজ, দাম ছাড়াতে পারে ১০০ টাকা]

গত বৃহস্পতিবার দেশের অন্যতম ঐতিহ্যবাহী উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে একটি অনুষ্ঠানে যোগ দিতে গিয়ে একদল পড়ুয়ার হাতে নিগৃহীত হন বাবুল সুপ্রিয়। যাদবপুর বিশ্ববিদ্যালয়ের গেটেই তাঁকে আটকে ঘেরাও করে রাখে পড়ুয়ারা। অশ্রাব্য গালিগালাজও উড়ে আসে তাঁকে লক্ষ্য করে। ঘটনা ঘিরে বৃহস্পতিবার রাত পর্যন্ত উত্তপ্ত ছিল বিশ্ববিদ্যালয় সংলগ্ন এলাকা। এই ইস্যুতে পরবর্তী সময়ে সরগরম হয়ে ওঠে রাজ্য রাজনীতিও। ওইদিন খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে কার্যত বাবুল সুপ্রিয়কে উদ্ধার করেন রাজ্যপাল জগদীপ ধনকড়। তা নিয়ে ফের রাজভবন-নবান্নের সংঘাত বাঁধে।পরেরদিন, শুক্রবার ঘটনার প্রতিবাদে এসএফআই, এবিভিপি, বিজেপি সকলেই দিনভর দফায় দফায় প্রতিবাদ মিছিল করে। ঘটনায় অভিযুক্ত হিসেবে ২০ জনকে চিহ্নিত করা হয়। তাঁদের ক্যাম্পাসে নিষিদ্ধ করার দাবি তুলছে এবিভিপি।
সেই ঘটনার রেশ এখনও আজ ফের প্রতিবাদে নামছে বিজেপির ছাত্র সংগঠন এবিভিপি। নির্ধারিত কর্মসূচি অনুযায়ী, দুপুর ১টা নাগাদ মিছিল করবেন এবিভিপির সদস্যরা। গোলপার্কের সামনে জমায়েত করে সেখান থেকে মিছিল যাবে যাদবপুর এইট বি বাসস্ট্যান্ডের দিকে। আর এই বিশ্ববিদ্যালয়ে সবে মাথা চাড়া দিয়ে ওঠা গেরুয়া শিবিরের ছাত্র সংগঠনকে অঙ্কুরেই বিনাশ করতে তাদের আটকে দেওয়ার পরিকল্পনা করেছে বামপন্থী ছাত্র সংগঠন এসএফআই। তাঁরা বিশ্ববিদ্যালয়ের ৪ নং গেটের কাছে তৈরি থাকবেন মিছিল আটকানোর জন্য।  ফলে মিছিল ঘিরে অশান্তির আশঙ্কায় পুলিশ মোতায়েন রয়েছে ইতিমধ্যেই।  আগাম সতর্কতা হিসেবে ৩টি গেটই বন্ধ রাখা হয়েছে। যদিও সকাল থেকে স্বাভাবিক রয়েছে বিশ্ববিদ্যালয় চত্বর। স্টেশন লাগোয়া দুটি গেট খোলা। 

[আরও পড়ুন: ফের কলকাতায় ডেঙ্গির থাবা, মৃত ৯ বছরের নাবালিকা]

আজ যাদবপুরে বাবুল সুপ্রিয় ইস্যুতে সাংস্কৃতিক প্রতিবাদ কর্মসূচিও আছে। সেখানে থাকবেন গায়ক, কবি থেকে শুরু করে সমাজের বিভিন্ন বিশিষ্টজনেরা। তবে এবিভিপির মিছিল শুরু হওয়ার পর কী হবে, তার আগাম আঁচ পাচ্ছেন কেউ কেউ। এদিকে, সেদিনের ঘটনায় যাদবপুরের চার ছাত্রছাত্রী বাবুল সুপ্রিয়র বিরুদ্ধে পালটা তাঁদের গায়ে হাত তোলার অভিযোগে যাদবপুর থানায় এফআইআর দায়ের করেছেন।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে