BREAKING NEWS

১০  আশ্বিন  ১৪২৯  বুধবার ২৮ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ভিক্টোরিয়ায় চিনা ড্রোন উড়িয়ে ভিডিও শুট, ষড়যন্ত্রের অভিযোগে গ্রেপ্তার ২ বাংলাদেশি যুবক

Published by: Sucheta Sengupta |    Posted: August 11, 2022 9:16 pm|    Updated: August 11, 2022 9:16 pm

Shooting has been done in Vicroria Memorial, Kolkata by drone, 2 bangladeshi people arrested | Sangbad Pratidin

ছবি: প্রতীকী

অর্ণব আইচ: ফের ভিক্টোরিয়ায় বেআইনিভাবে ড্রোন (Drone) উড়িয়ে ভিডিও শুটের অভিযোগ। ষড়যন্ত্রের অভিযোগে পুলিশের হাতে গ্রেপ্তার দুই বাংলাদেশি। বছর তিনেক আগে ফোর্ট উইলিয়াম লাগোয়া ভিক্টোরিয়া মেমোরিয়ালে ড্রোন উড়িয়ে গ্রেপ্তার হয়েছিলেন চিনা নাগরিক। ধৃত দুই বাংলাদেশির দাবি, তাঁরা জানতেন না যে, ভিক্টোরিয়া বা তার আশপাশে অনুমতি ছাড়া ড্রোন উড়িয়ে ছবি তোলা যায় না।

যদিও পুলিশের মতে, যেহেতু দুই বিদেশি ড্রোন উড়িয়ে ভিডিও তুলছিলেন, তাই তাঁদের আসল উদ্দেশ্য খতিয়ে দেখার প্রয়োজন। এমনিতেই স্বাধীনতা দিবসের (Independence Day) আগে যথেষ্ট সতর্ক সেনা, পুলিশ ও কেন্দ্রীয় বাহিনী। তাই ড্রোনে তোলা ভিডিওগুলি ফ্রেম টু ফ্রেম পরীক্ষা করা হচ্ছে। বৃহস্পতিবার দুই বাংলাদেশিকে ব্যাঙ্কশাল আদালতে তোলা হলে তাঁদের ২৩ আগস্ট পর্যন্ত পুলিশ হেফাজতে রাখার নির্দেশ দেন বিচারক। ওই ড্রোনটি চিনা ড্রোন বলে অভিযোগ উঠেছে। তাই বিষয়টি গুরুত্ব দিয়ে দেখছেন লালবাজারের গোয়েন্দারাও। সূত্রের খবর, দুই ধৃত বাংলাদেশিকে কেন্দ্রীয় বাহিনী সিআইএসএফ ও সেনা গোয়েন্দারা জেরা করতে পারেন।

[আরও পড়ুন: জুতো হাতে ‘চোর’ স্লোগান, আসানসোল আদালতে অনুব্রত ঢুকতেই বিক্ষোভ বাম-বিজেপির]

পুলিশ জানিয়েছে, ধৃত দুই যুবকের নাম মহম্মদ শিফত ও মহম্মদ জিল্লুর রহমান। ২০ বছরের শিফত ও ৩৫ বছরের জিল্লুর দু’জনই বাংলাদেশের (Bangladeshi) রাজশাহী জেলার বাঘা এলাকার বাসিন্দা। সম্পর্কে তাঁরা আত্মীয়। ৯ আগস্ট পাসপোর্ট ও ভিসা নিয়ে কলকাতায় আসেন ওই বাংলাদেশিরা। বুধবার বিকেলে ভিক্টোরিয়ায় ঘুরতে যান। ডিউটিরত সিআইএসএফ কর্মীরা হঠাৎই ভিক্টোরিয়া চত্বরে একটি ড্রোন উড়তে দেখেন। তাঁরা তার উৎসের সন্ধান করতে থাকেন।

[আরও পড়ুন: ‘খয়রাতির রাজনীতির শিকার দেশের অর্থনীতি’, নির্বাচনী প্রতিশ্রুতি নিয়ে মন্তব্য সুপ্রিম কোর্টের]

দেখা যায়, ভিক্টোরিয়া মেমোরিয়ালের উত্তরদিকের দোতলার বারান্দায় দাঁড়িয়ে দুই যুবক রিমোট কন্ট্রোলের সাহায্যে ওই চিনা ড্রোনটি ওড়াচ্ছেন। সঙ্গে সঙ্গেই দু’জনকে ধরা হয়। নামিয়ে আনা হয় ড্রোনটি। সিআইএসএফের এক অ্যাসিস্ট্যান্ট সাব ইন্সপেক্টরের অভিযোগের ভিত্তিতে হেস্টিংস থানার পুলিশ দুই বাংলাদেশি যুবককে গ্রেপ্তার করে। জানা গিয়েছে, পূর্বাঞ্চলের সেনা সদর ফোর্ট উইলিয়ামের অন্তত দু’কিলোমিটারের মধ্যে কোনও অনুমতি ছাড়া ড্রোন উড়িয়ে ছবি তোলা নিষিদ্ধ। তাই ‘আকাশপথে’ তোলা ওই ছবিগুলি পরীক্ষা করে দেখা হচ্ছে, কোনও এলাকার ভিডিও ফুটেজ তোলা হয়েছে। ধৃতদের দাবি, বাংলাদেশ থেকেই ওই ড্রোন কিনে নিয়ে কলকাতায় এসেছেন তাঁরা। এই বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে। সেই ক্ষেত্রে ইমিগ্রেশন চেকিংয়ের সময় সেগুলি কেন ধরা পড়েনি, তা নিয়েও তদন্ত শুরু হয়েছে। এই ব্যাপারে বাংলাদেশ দূতাবাসের সঙ্গেও যোগাযোগ করা হয়েছে বলে জানিয়েছে পুলিশ।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে