১১ জ্যৈষ্ঠ  ১৪২৭  সোমবার ২৫ মে ২০২০ 

Advertisement

পার্ক সার্কাসের CAA বিরোধী মঞ্চেই ‘অমর একুশে’র বেদি, শ্রদ্ধা জানালেন গায়ক প্রতুল মুখোপাধ্যায়

Published by: Sucheta Sengupta |    Posted: February 21, 2020 4:08 pm|    Updated: February 21, 2020 5:36 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: স্বভূমে থাকার লড়াই, নাগরিকের অধিকার বজায় রাখার লড়াই। সেই লড়াইয়ের সঙ্গে আজ যেন মিলেমিশে এক হয়ে গেল ভাষা আন্দোলনের স্মৃতি। পার্ক সার্কাসে সংশোধিত নাগরিকত্ব আইনের (CAA) বিরোধিতায় আনশন মঞ্চে আজ তাই দেখা গেল ভিন্ন ছবি। সেখানে তৈরি হয়েছে ‘অমর একুশে’র শহিদ বেদি। আবির, ফুল দিয়ে সাজানো হয়েছে। এদিন সকালে সেখানে গিয়ে ভাষা শহিদদের শ্রদ্ধার্ঘ্য অর্পণ করলেন বিশিষ্ট গায়ক প্রতুল মুখোপাধ্যায়। গাইলেন নিজের তৈরি গান। CAA বিরোধী আন্দোলনকারীদের সমর্থনও জুগিয়ে এলেন।

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে আজকের দিনটি পালিত হয় গোটা বিশ্বে। ভারতে বিশেষত বাংলায় এবছর এই দিনের মূল তাৎপর্যের সঙ্গে যুক্ত হয়ে গিয়েছে আরও কয়েকটি বিষয়। সংশোধিত নাগরিকত্ব আইন, জাতীয় নাগরিকপঞ্জির মতো আরও একাধিক ইস্যুকে ‘স্বাধীনতার লড়াই’ হিসেবে দেখছেন অনেকেই। এসব আইন কার্যকর করার বিরোধিতায় তাঁরা প্রতিবাদে নেমেছেন। দিল্লির শাহিনবাগের পাশাপাশি কলকাতার পার্ক সার্কাস ময়দানেও তৈরি হয়েছে তেমন একটি অবস্থান মঞ্চ। যার নাম দেওয়া হয়েছে ‘স্বাধীনতা আন্দোলন ২.০’। এখানে যোগদানকারী মহিলারা, বিশেষত সংখ্যালঘু মহিলাদের একটাই দাবি, কোনওভাবে স্রেফ ধর্মের ভিত্তিতে নাগরিকত্ব কেড়ে নেওয়া চলবে না।

[আরও পড়ুন: সিঁথি কাণ্ড থেকে শিক্ষা, থানায় পুলিশকে ভাল ব্যবহারের নির্দেশ কমিশনারের]

সেই দাবির সঙ্গে আজ যেন কোথাও মিলে গেল বাংলা ভাষার জন্য শহিদদের সংগ্রামের ইতিহাস। পর্যবেক্ষক মহলের একাংশের দাবি, সম্প্রতি দেশজুড়ে ধর্মীয় মেরুকরণ যেমন প্রকট হচ্ছে, তেমনই আধিপত্য বিস্তার করছে বিশেষ কোনও ভাষা চাপিয়ে দেওয়ার প্রবণতা। এই পরিস্থিতিতে CAA বিরোধী আন্দোলনের একটি দিক অবশ্যই ভাষা সন্ত্রাস। যার বিরুদ্ধে সুর আরও চড়ানোর আদর্শ দিন এই একুশে ফেব্রুয়ারি।

pratul-at-park-circus1

এমন বিশেষ দিনে নিজেদের ছোট অনশন মঞ্চেই ‘অমর একুশে’র বেদি সাজালেন আন্দোলনকারীরা। দেওয়ালচিত্র, হোর্ডিং, ফুল, আবির দিয়ে সাজানো সেই মঞ্চে আজ সকালে ভাষা শহিদদের উদ্দেশে শ্রদ্ধার্ঘ্য নিবেদন করে গেলেন বিশিষ্ট গায়ক তথা সমাজকর্মী প্রতুল মুখোপাধ্যায়। যিনি নিজেকে বারবার বাংলার বুকেই নতুন করে আবিষ্কার করেন। যাঁর সুরে সুরে বারবার ফিরে আসে বাংলার প্রতি, বাংলা ভাষার প্রতি গভীর শ্রদ্ধা। তাই আজকের দিনে প্রবীণ এই ব্যক্তিত্বের উপস্থিতি যেন বাড়তি অক্সিজেন জোগাল আন্দোলনকারীদের।

[আরও পড়ুন: লাল ঝড়ে ধুলিসাৎ এবিভিপির স্বপ্ন, দাঁতই ফোটাতে পারল না টিএমসিপি]

প্রতিবাদ মঞ্চে বসে প্রতুল মুখোপাধ্যায় শোনালেন তাঁর গান। সকলকে গলা মেলানোর আহ্বান জানিয়ে বললেন, “ওঁরা যেভাবে গলা মেলাচ্ছেন, তাতেই বোঝা যাচ্ছে যে এই আন্দোলন কোন পথে চলেছে।” বুঝিয়ে দিলেন, CAA বিরোধী মঞ্চ আসলে শুধুই ধর্মীয় বিভেদের প্রতিবাদেই নয়, সমস্ত রকম শিকল থেকে মুক্ত হওয়ার এক প্রাঙ্গণও। ভাষাপ্রয়োগে স্বাধীনতার দাবিও তার ব্যতিক্রম নয়।

শুনুন তাঁর গান:

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement