৪ আশ্বিন  ১৪২৬  রবিবার ২২ সেপ্টেম্বর ২০১৯ 

Menu Logo পুজো ২০১৯ মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

ব্রতদীপ ভট্টাচার্য: নারী পুরুষ সমান সমান, আছে যে তার অনেক প্রমাণ। বিখ্যাত একটি বাংলা সিনেমায় এই লাইনটি নিয়ে যে তুমুল তর্ক বিতর্ক দেখা গিয়েছে তা সব বাঙালির মনেই গেঁথে রয়েছে। কিন্তু বর্তমান সময়ের প্রেক্ষাপটে বিষয় নিয়ে কোনও তর্ক নেই। কারণ পুরুষকে এখন সব ক্ষেত্রেই টেক্কা দিচ্ছে নারীরা। তা সে খেলাই হোক অথবা বিজ্ঞান, শিল্প কিংবা বাণিজ্য। পুরুষ আর নারী সমান, চলতি বছরে সে বিতর্কে জল ঢেলে সাফল্যের বহু নতুন নজির গড়েছেন নারীরা। ক্রিকেট, বক্সিং, রাজনীতিতে আধিপত্য দেখিয়েছেন তাঁরা। হেল্থ ড্রিঙ্কস-সহ নানা বিজ্ঞাপনে এখন পুরুষ খেলোয়াড়দের জায়গায় মহিলাদের প্রাধান্য। তবে সু-অভ্যাসে যেমন আছে, কু-অভ্যাসেও তেমন। ভাল জিনিসের মতো ধূমপানেও এখন পুরুষদের প্রায় সমানে সমানে টেক্কা দিচ্ছে মহিলারা। তাই অন্যান্য জিনিসের মতো সিগারেটের প্যাকেটেও পুরুষদের সরিয়ে জায়গা করে নিয়েছেন নারীরা। সিগারেট প্যাকেটের বিধিসম্মত সতর্কীকরণে পুরুষদের ছবি বদলে ক্যানসার আক্রান্ত এক মহিলার ছবি দিচ্ছে সংস্থাগুলি। ২০১৮ সালে যা নারীদের এক নতুন প্রাপ্তি।

[ছরের প্রথম সকালে কল্পতরু উৎসব, ভক্তদের ভিড় কাশীপুর উদ্যানবাটিতে]

এতদিন পর্যন্ত সিগারেটের প্যাকেটের উপর এক ক্যানসার আক্রান্ত ব্যক্তির যে বিভৎস ছবি দেখা যেত তা এখন আর নেই। ধূমপায়ীদের অনেকেই হয়তো তা লক্ষ করেননি। ২০১৮ সালের ১ সেপ্টেম্বর থেকে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের নির্দেশে দেশের সমস্ত সিগারেট প্রস্তুতকারী সংস্থাকে প্যাকেটের উপর এই নতুন বিধিসম্মত সতর্কীকরণের ছবি ছাপানোর নির্দেশ দেওয়া হয়। ২০১৯ সালের সেপ্টেম্বর মাস পর্যন্ত এই ছবিই চলবে। এর পর মন্ত্রকের তরফ থেকে নতুন একটি ছবি দেওয়া হবে। শুধু ছবি নয়, ছবির সঙ্গে সিগারেটের প্যাকেটের উপর একটি টোল ফ্রি নম্বরও দেওয়া হচ্ছে । যাতে ফোন করলে, ধুমপান ছাড়ার উপায় জানানো হবে। তবে সিগারেটের প্যাকেটে মহিলাদের ছবি দেওয়ার তৎপর্য কী তা নিয়ে বিস্তর কাটাছেঁড়া চলছে। সমস্ত তথ্য খতিয়ে দেখে জানা যায়, দেশ জুড়ে দ্রুত গতিতে বাড়ছে মহিলা ধুমপায়ীদের সংখ্যা। যা নিয়ে যথেষ্ট উদ্বিঘ্ন স্বাস্থ্য মন্ত্রক। তাই ধূমপান যে ক্যানসার ডেকে নিয়ে আসতে পারে, সে বিষয়ে মহিলাদের সচেতন করতে এই নতুন পন্থা নিয়েছে মন্ত্রক।

সম্প্রতি মহিলাদের ধূমপানের উপর সমীক্ষা করেছে বেশ কয়েকটি সংস্থা। প্রত্যেকটিতেই দেখা যাচ্ছে, মহিলাদের মধ্যে ধূমপানের প্রবণতা কীভাবে লাফিয়ে লাফিয়ে বাড়ছে। অ্যাসোসিয়েটেড চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি অফ ইন্ডিয়ার সামাজিক উন্নয়ন শাখা দেশের ১০টি বড় শহরে সমীক্ষা চালায়। তাতে দেখা যায়, কলকাতা, দিল্লি, হায়দরাবাদ, মুম্বই, জয়পুরের মতো শহরে ২২ থেকে ৩০ বছরের মহিলাদের মধ্যে ধূমপানের প্রবণতা বেশি। প্রত্যেকেই মূলত কলেজ থেকে এই অভ্যাসের বসবর্তী হয়েছেন। বেশিরভাগেরই দাবি, মানসিক চাপ কমাতে সাহায্য করে এটি। অনেকে আবার বলে ধূমপান করাটা একটা ‘কুল’ ব্যাপার। একটি সমীক্ষা বলছে প্রতিদিন কমপক্ষে প্রায় দেড় কোটি মহিলা ধূমপান করেন।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক সূত্রে খবর, প্যাকেটের উপর ক্যানসার আক্রান্তের ছবি দেওয়া চালু করার পর ধূমপানের প্রবণতায় অনেকটা রাশ টানা গিয়েছিল। ছবি দেখে অনেকেই সচেতন হয়ে ধূমপান ছেড়েছেন। সম্প্রতি সংখ্যা ফের বাড়ছে। তাতে উল্লেখযোগ্যভাবে মহিলারাও সেই দলে নাম লেখাচ্ছেন। সে কারণেই প্যাকেটে এই নতুন ছবি দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

[ঋণমকুবেও মেটেনি সমস্যা, পিঁয়াজের দাম শুনে অসুস্থ হয়ে মৃত্যু কৃষকের]

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং