BREAKING NEWS

৭ আশ্বিন  ১৪২৭  বৃহস্পতিবার ২৪ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

অ্যান্টিজেন টেস্টে পাশ করলেই বিধানসভায় প্রবেশ, অধিবেশনের আগে বেঁধে দেওয়া হল একাধিক নিয়ম

Published by: Sucheta Sengupta |    Posted: September 3, 2020 4:45 pm|    Updated: September 3, 2020 5:31 pm

An Images

বুদ্ধদেব সেনগুপ্ত: করোনা (Coronavirus) আবহে রাজ্য বিধানসভার অধিবেশনে যোগদানের জন্য একগুচ্ছ নিয়ম বেঁধে দিলেন স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়। সাবধানতা অবলম্বনের জন্য চালু হচ্ছে নয়া নিয়মাবলি। বিধানসভা অধিবেশনে চলাকালীন সাংবাদিকদের প্রবেশও কড়াকড়ি হচ্ছে বলে জানিয়েছেন স্পিকার।

হাতে আর একটা সপ্তাহ। আগামী সপ্তাহের ৯ এবং ১০ তারিখ – দু’দিনের জন্য বসছে রাজ্য বিধানসভার সংক্ষিপ্ত অধিবেশন (Assembly Session)। বৃহস্পতিবার তা নিয়েই সাংবাদিকদের মুখোমুখি হন বিধানসভার অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায়। মহামারী আবহে কার্যত নজিরবিহীন সুরক্ষা ব্যবস্থা করতে হচ্ছে বিধানসভায় প্রবেশের ক্ষেত্রে। স্পিকার জানান, বিধানসভায় ঢোকার আগে প্রত্যেক বিধায়ক, বিধানসভার কর্মী এবং সাংবাদিকের অ্যান্টিজেন টেস্ট (Antigen Test) হবে। আধঘণ্টার মধ্যে মিলবে রিপোর্ট। সেই রিপোর্ট করোনা নেগেটিভ হলেই, অধিবেশনে যোগদানের অনুমতি মিলবে। পজিটিভ হলে সেখানে উপস্থিত স্বাস্থ্য বিশেষজ্ঞের পরামর্শ মানতে হবে ওই ব্যক্তিকে। এছাড়া বিধায়কদের গাড়ি থাকবে চত্বরের বাইরে। গাড়িচালক বা নিরাপত্তা রক্ষী – কেউই ভিতরে ঢুকতে পারবেন না।

[আরও পড়ুন: এক দশক পর ফের সরাসরি কলকাতা-লন্ডন বিমান চালু, চলতি মাসেই শুরু হতে পারে পরিষেবা]

জানা গিয়েছে, ৯ তারিখ বেলা ১০ টা থেকে বিকেল ৫টা পর্যন্ত চলবে অধিবেশন। পরেরদিন সময়টা কম – সকাল ১০টা থেকে দুপুর ১২টা। তবে দু দিনই একই নিয়ম মেনে চলতে হবে। অধিবেশন কক্ষে সামাজিক দূরত্ববিধি মানার জন্য বসার জন্য বিশেষ ব্যবস্থা করা হয়েছে। ঠিক হয়েছে, বয়স্ক বিধায়কদের বসানো হবে অধিবেশন কক্ষে এবং কমবয়সিরা বসবেন গ্যালারিতে। একইসঙ্গে অধিবেশন চলাকালীন বেশি সাংবাদিককে প্রবেশের অনুমতি দেওয়া হবে না। সেই সংখ্যাও সীমিত করে দেওয়া হচ্ছে। স্পিকারের বক্তব্য অনুযায়ী, অধিবেশনে যাতে কোনওভাবে করোনা সংক্রমণ না ছড়ায়, তার জন্য সবরকম ব্যবস্থাই রাখা হচ্ছে। 

[আরও পড়ুন: রাজ্যের সঙ্গে বৈঠকের পরও স্থগিত সিদ্ধান্ত, স্থির হল না কলকাতা মেট্রো চালুর দিনক্ষণ]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement