২১ অগ্রহায়ণ  ১৪২৮  বুধবার ৮ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

স্বচ্ছতার সঙ্গে নিয়োগের দাবিতে শিক্ষামন্ত্রীর বাড়ির সামনে বিক্ষোভ SSC চাকরি প্রার্থীদের

Published by: Biswadip Dey |    Posted: March 24, 2021 10:10 pm|    Updated: March 25, 2021 1:25 pm

SSC waiting list candidates are again on movement demanding a transparent recruitment process । Sangbad Pratidin

ফাইল চিত্র।

দীপঙ্কর মণ্ডল: স্কুল সার্ভিস কমিশন (এসএসসি)-র মেধা তালিকায় নাম থাকা সত্ত্বেও চাকরি না পাওয়ায় ফের বিক্ষোভ। বুধবার শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের বাড়ির সামনে বিক্ষোভ দেখালেন প্রায় হাজার খানেক এসএসসি (SSC) পাস চাকরি প্রার্থী। পুলিশ (Kolkata Police) পার্থ চট্টোপাধ্যায়ের (Partha Chatterjee) বাড়ির অদূরে গার্ড রেল দিয়ে বিক্ষোভকারীদের আটকে দেয় পুলিশ। সেখানে রাস্তায় বসে পড়েন আন্দোলনকারীরা। ২০১৯ সালে লোকসভা ভোটের আগে এই হবু শিক্ষকরাই কলকাতা প্রেস ক্লাবের (Press club Kolkata) সামনে টানা এক মাস অনশন করেছিলেন।

বুধবার আন্দোলনকারীরা অভিযোগ করেন, বহু যোগ্য প্রার্থীকে বঞ্চিত করে বেআইনিভাবে অনেককে চাকরি দেওয়া হয়েছে। মুখ্যমন্ত্রী ও শিক্ষামন্ত্রী অনশনমঞ্চে গিয়ে সমস্যা সমাধানের আশ্বাস দিলেও আজ পর্যন্ত তা মেটেনি। বিক্ষোভ ঘিরে এদিন শিক্ষামন্ত্রীর বাড়ির সামনে প্রবল উত্তেজনা তৈরি হয়। পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। এর আগে এসএসসি-র ওয়েটিং লিস্টে থাকা প্রার্থীরা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বাড়ির কিছুটা দূরে একই ইস্যুতে বিক্ষোভ দেখান।

এসএসসি-র নবম থেকে দ্বাদশ শ্রেণির নিয়োগ পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীরা কিছুদিন আগে ধর্মতলায় মিছিল করেন। গান্ধী মূর্তির সামনে অবস্থানে বসতে চান তাঁরা। কিন্তু পুলিশ অবস্থানে বসার অনুমতি দেয়নি। তা নিয়ে পুলিশের সঙ্গে ধ্বস্তাধ্বস্তিও হয়। পরে স্কুলশিক্ষা দফতর জানিয়েছে, এখন আদর্শ আচরণ-বিধি জারি আছে। নিয়োগ সংক্রান্ত কোনও সিদ্ধান্ত সরকার নিতে পারছে না।

[আরও পড়ুন: ভোটারদের মন পেতে দলীয় বিধায়ক ও সাংসদকেই ‘চোর’ বললেন তৃণমূল প্রার্থী! ভাইরাল ভিডিও]

প্রসঙ্গত দু’বছর আগে লোকসভা ভোট ঘোষণার পরও প্রেস ক্লাবের সামনে অনশনে বসেন আন্দোলনকারীরা। ভোট মেটার পর রাজ্য সরকার বিক্ষুব্ধদের ৫ জনকে নিয়ে একটি কমিটি গড়ে। অভিযোগ, কমিটিতে থাকা সবাই এবং তাঁদের পরিবারের সদস্যদের অনেকে চাকরি পেয়েছেন। কিন্তু যোগ্য বহু প্রার্থীকে বঞ্চিত করা হয়েছে। এসএসসি যুব ছাত্র অধিকার মঞ্চের তরফে অভিযোগ করা হয়, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায় (Mamata Banerjee) নির্দেশে যে ৫ আন্দোলনকারীকে কমিটিতে রাখা হয়েছিল তাঁদের এবং তাঁদের আত্মীয়দের বেআইনিভাবে নিয়োগ করা হয়েছে। মঞ্চের তরফে কয়েকদিন আগে সাংবাদিক বৈঠক করে জানানো হয়, লকডাউন চলাকালীন তালিকার নিচের দিকে থাকা অনেককে নিয়োগপত্র দেওয়া হয়েছে। সেই তালিকাও প্রকাশ করেছে এসএসসি যুব ছাত্র অধিকার মঞ্চ। তাদের দাবি, দ্রুত যদি স্বচ্ছতার সঙ্গে নিয়োগ প্রক্রিয়া শুরু না হয় তবে তারা বৃহত্তর আন্দোলনে যাবে।

[আরও পড়ুন: ভোটের আগে মহেশতলায় বাজেয়াপ্ত বিপুল পরিমাণ বিস্ফোরক, গ্রেপ্তার ১]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে