BREAKING NEWS

১১ মাঘ  ১৪২৮  মঙ্গলবার ২৫ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

Kolkata Civic Polls 2021: এই প্রথমবার পুর নির্বাচনেও ‘স্ট্রং রুম’, কলকাতায় থাকছে না বরোভিত্তিক গণনাকেন্দ্র

Published by: Paramita Paul |    Posted: November 28, 2021 9:49 am|    Updated: November 28, 2021 9:49 am

Strong Room will be introduce for the first time in Kolkata Civic Polls 2021 | Sangbad Pratidin

শুভঙ্কর বসু: কোভিড গাইডলাইনস মেনেই হবে কলকাতা পুরভোটের (KMC) ভোটগণনা। মহামারী পরিস্থিতির কথা মাথায় রেখেই নজিরবিহীন সিদ্ধান্ত নিয়েছে রাজ্য নির্বাচন কমিশন। জানানো হয়েছে, এই প্রথমবার কলকাতা পুরভোটে বরোভিত্তিক গণনাকেন্দ্র থাকছে না। কলকাতা পুরসভার অন্তর্গত কোনও একটি জায়গায় একসঙ্গে সমস্ত ওয়ার্ডের ভোটগণনা হবে। ফলে এই প্রথমবার পুর নির্বাচনেও থাকছে স্ট্রং রুম।

আলাদা করে কোনও বিজ্ঞপ্তি জারি না করলেও ২১ ডিসেম্বরই কলকাতা পুরভোটের (Kolkata Municipal Election) গণনা হবে। একটি নির্দেশনামায় এ কথা ঘোষণা করে দিয়েছে রাজ্য নির্বাচন কমিশন। পাশাপাশি এবার কলকাতা পুরসভার (kolkata municipal election 2021) ১৪৪টি ওয়ার্ডে ভোট হওয়া ইভিএম সুরক্ষিত রাখার জন্য স্ট্রং রুমের আয়োজন করছে বলেও জানিয়েছে তারা। মিউনিসিপাল রিটার্নিং অফিসারদের ওই স্ট্রং রুমের ব্যবস্থা করতে নির্দেশ দিয়েছেন কমিশনের সেক্রেটারি নীলাঞ্জন শাণ্ডিল্য।

[আরও পড়ুন: কেপমারকে ধরতে গিয়ে লুটেরাদের পাল্লায় জ্যোতিষী, খাস কলকাতায় খোয়ালেন সর্বস্ব]

নির্দেশে উল্লেখ করা হয়েছে, পশ্চিমবঙ্গ পুর আইন (১৯৯৪)-এর ১২ নম্বর ধারায় অনুযায়ী নির্বাচন শেষ হওয়ার পর নির্বাচনী কেন্দ্রগুলোতে গণনা শুরু করার কথা। কিন্তু পরিবর্তিত পরিস্থিতিতে এবার তা সম্ভব হচ্ছে না। ফলে সংবিধানের ২৪৩জেড এ(১) অনুচ্ছেদ এবং পশ্চিমবঙ্গ পুর (নির্বাচন সংঘটিত করা সংক্রান্ত) আইনের ৪১ নম্বর রুল অনুযায়ী রাজ্য নির্বাচন কমিশন বিশেষ ক্ষমতা প্রয়োগ করে মিউনিসিপাল রিটার্নিং অফিসারদের স্ট্রং রুমের ব্যবস্থা করার নির্দেশ দিচ্ছে। এ ছাড়াও জানানো হয়েছে, একটি জায়গায় সব ওয়ার্ডের গণনা হবে বলেও জানিয়ে দিল কমিশন।

এ ছাড়াও জানা গিয়েছে, ফলপ্রকাশের দিন প্রতি দলের যে দু’জন গণনা কেন্দ্রের ভিতরে প্রবেশ করবেন, তাঁদের দু’টি টিকা নেওয়া বাধ্যতামূলক। তবে, কারও যদি একটি টিকা নেওয়া থাকে, তাহলে ওই ব্যক্তিকে আরটি-পিসিআর টেস্টের নেগেটিভ রিপোর্ট দেখাতে হবে৷ বাকি সমস্ত ব্যবস্থাপনার ক্ষেত্রে জাতীয় নির্বাচন কমিশনের রূপরেখা অবলম্বন করা হবে৷ যাঁরা গণনা কেন্দ্রে প্রবেশ করবেন, তাঁরা শুধুমাত্র সাদা কাগজ ও কলম নিয়ে প্রবেশ করতে পারবেন বলেও জানা যাচ্ছে।

[আরও পড়ুন: নদিয়ায় মর্মান্তিক দুর্ঘটনা, পাথরবোঝাই লরিতে শববাহী গাড়ির ধাক্কায় ১৮ জনের মৃত্যু]

গণনা কেন্দ্রের পুরো এলাকাটি হাই ভোল্টেজ জোন হিসাবে চিহ্নিত করা হবে৷ গণনা কেন্দ্রের আশপাশের এলাকায় কঠোর নিরাপত্তা বলয় তৈরি করা হবে৷ গণনা কেন্দ্রের আশপাশে কোনওরকম জমায়েতের উপরেও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে৷

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে