BREAKING NEWS

০৫ জ্যৈষ্ঠ  ১৪২৯  রবিবার ২২ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

হিন্দু হস্টেলের সমস্যা সমাধানের দাবি, প্রেসিডেন্সির উপাচার্যকে ঘেরাও পড়ুয়াদের

Published by: Sayani Sen |    Posted: February 3, 2020 3:16 pm|    Updated: February 3, 2020 5:04 pm

Student agitation in Kolkata's Presidency University

দীপঙ্কর মণ্ডল: প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে ঘেরাও করে বিক্ষোভ পড়ুয়াদের। হিন্দু হস্টেলের সমস্যা সমাধানের দাবি নিয়ে সোমবার সকাল থেকে আবারও আন্দোলন শুরু করেন তাঁরা। সমস্যার সমাধান না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে বলেই দাবি ছাত্রছাত্রীদের। পড়ুয়াদের অবস্থানের জেরে দীর্ঘক্ষণ  ধরে ঘেরাও উপাচার্য অনুরাধা লোহিয়া।

হিন্দু হস্টেল নিয়ে প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এবং পড়ুয়াদের মধ্যে বিবাদ লেগেই রয়েছে। বেশ কয়েকদিন আগে এই হস্টেলের ৩, ৪ এবং ৫ নম্বর ওয়ার্ড খালি করার দাবি জানান পড়ুয়ারা। তবে তাঁদের অভিযোগ, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ দাবিপূরণের আশ্বাস দিলেও সমস্যা এখনও মেটেনি। এছাড়াও তাঁদের দাবিগুলি হল, হস্টেলের মেস স্টাফের সংখ্যা বাড়ানো এবং বিনা নোটিসে কোনও কারণ ছাড়া কেন মেস স্টাফ ছাঁটাই করা হল তার জবাব তলব। হিন্দু হস্টেল আন্দোলনে ছাত্রীদের ক্যাম্পাসে ঢুকতে কেন বাধা দেওয়া হল, সে উত্তরও চায় আন্দোলনকারীরা। যৌন হেনস্তায় অভিযুক্ত অ্যাসিস্ট্যান্ট সুপারকে পদ থেকে অপসারণেরও দাবি জানিয়েছেন প্রেসিডেন্সির পড়ুয়ারা। তার পাশাপাশি ছাত্রছাত্রীদের দাবি, হস্টেল আবাসিকদের নিয়ে ওয়েলফেয়ার কমিটি গঠন করতে হবে। একগুচ্ছ দাবিতে সোমবার দুপুর প্রায় ১টা থেকেই প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অনুরাধা লোহিয়াকে ঘেরাও করে বিক্ষোভ দেখাতে শুরু করেন পড়ুয়ারা। পোস্টার, ব্যানারের সঙ্গে ‘আজাদি’ স্লোগান দিতে থাকে আন্দোলনকারীরা।

[আরও পড়ুন: বিজেপির অভিনন্দন যাত্রায় ছাত্রীকে হেনস্তার প্রতিবাদ, পাটুলিতে পালটা পথসভা নাগরিকদের]

ছাত্রছাত্রীদের আন্দোলনের জেরে দীর্ঘক্ষণ ধরে ঘেরাও হয়ে রয়েছেন উপাচার্য অনুরাধা লোহিয়া। কখন আন্দোলন প্রত্যাহার করা হবে, সে বিষয়ে এখনও কিছুই জানাননি পড়ুয়ারা। তাঁদের বক্তব্য, দাবিপূরণ না হওয়া পর্যন্ত আন্দোলন জারি থাকবে। যদিও পড়ুয়াদের দাবি কিংবা আন্দোলন নিয়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের তরফে এখনও কিছুই জানানো হয়নি।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে