BREAKING NEWS

১০ অগ্রহায়ণ  ১৪২৮  শনিবার ২৭ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

মূল্যায়নে অসন্তুষ্ট পড়ুয়াদের মাধ্যমিক-উচ্চমাধ্যমিক কবে? দিনক্ষণ ঘোষণার দাবি শিক্ষকদের

Published by: Tiyasha Sarkar |    Posted: June 22, 2021 8:26 pm|    Updated: June 22, 2021 8:26 pm

Student who are not satisfied with assesment, when will be Madhyanik and H.S for them? | Sangbad Pratidin

ছবি: প্রতীকী

দীপঙ্কর মণ্ডল: মাধ্যমিক (Madhyamik Exam 2021) ও উচ্চ মাধ্যমিকের (Higher Secondary Exam 2021) মূল্যায়নে অসন্তুষ্ট ছাত্র-ছাত্রীদের পরীক্ষার দিন ঘোষণার দাবি উঠল। সিবিএসই (CBSE) ইতিমধ্যে জানিয়ে দিয়েছে ৩১ জুলাইয়ের মধ্যে তাঁরা ফল প্রকাশ করবে। কোনও পড়ুয়া সেই ফলে অসন্তুষ্ট হলে ১৫ আগস্ট থেকে ১৫ সেপ্টেম্বরের মধ্যে পরীক্ষায় বসতে পারবে। মঙ্গলবার প্রধান শিক্ষকদের একটি সংগঠন দাবি করেছে, সিবিএসই-র ধাঁচে মধ্যশিক্ষা পর্ষদ ও উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ অসন্তুষ্ট পড়ুয়াদের জন্য পরীক্ষার দিন ঘোষণা করুক।

মঙ্গলবার ‘অ্যাডভান্সড সোসাইটি ফর হেডমাস্টার্স অ্যান্ড হেডমিস্ট্রেস’-এর সাধারণ সম্পাদক চন্দন মাইতি বলেন, “সিবিএসই আগ্রহী ছাত্র-ছাত্রীদের পরীক্ষা সূচি ঘোষণা করতে চলেছে। আমাদের রাজ্যের আগ্রহী পরীক্ষার্থীরা দুশ্চিন্তা ও হতাশায় ভুগছে। কোভিড পরিস্থিতি স্বাভাবিক হচ্ছে। এমতাবস্থায় মধ্যশিক্ষা পর্ষদ এবং উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদকে অবিলম্বে পরীক্ষার সূচি ঘোষণা করতে হবে।” এ প্রসঙ্গে পর্ষদ এবং সংসদ কোনও মন্তব্য করতে রাজি হয়নি। মাধ্যমিকের মূল্যায়নে নবম শ্রেণির বার্ষিক পরীক্ষার নম্বর পাঠানো চলছে। তবে কীভাবে পাঠানো হবে, তা নিয়ে স্কুলগুলির মধ্যে এখনও সংশয় আছে। এর কারণ, এবার যাদের মাধ্যমিকে বসার কথা তাদের নবম শ্রেণির বার্ষিক পরীক্ষা হয়নি। তিনটি সামেটিভ পরীক্ষা হয়েছিল মোট ২০০ নম্বরের। তিনটে পরীক্ষার নম্বর যোগ করে ২ দিয়ে ভাগ করে গড় নম্বর পাঠানো চলছে। নবম শ্রেণীর এই গড় নম্বর অবিকৃত অবস্থায় পাঠানোর নির্দেশ দিয়েছে পর্ষদ। নম্বরে কোনরকম পরিবর্তন করা যাবে না। অনেকে তিনটি, চারটি বা তার বেশি বিষয়ে ‘ডি’ পেয়ে দশম শ্রেণিতে উত্তীর্ণ হয়েছিল। পর্ষদের নির্দেশ, সেই অবস্থাতেই পাঠাতে হবে নম্বর।

[আরও পড়ুন: ‘প্রধানমন্ত্রীর নির্দেশেই সব হচ্ছে’, আলাপন ইস্যুতে কেন্দ্রকে তোপ তৃণমূলের]

প্রধানশিক্ষকরা জানিয়েছেন, নবমে কেউ ফেল করলেও সমস্যা নেই। বিদ্যালয়ের অভ্যন্তরীণ মূল্যায়নের ১০ নম্বরের মধ্যে কেউ যদি ৫ পায়, তাহলেও সে মাধ্যমিকের মূল্যায়নে পাশ করবে। সিসি ও কম্পার্টমেন্টালদের ক্ষেত্রে নবম শ্রেণির ২০১৯  সালের ফল পাওয়া যাবে না। নির্দিষ্ট পড়ুয়া যে বছর নবম শ্রেণীর পরীক্ষায় পাস করেছিল সেই রেজাল্ট দিতে হবে। উল্লেখ্য, পর্ষদের পোর্টাল মাঝেমধ্যে কাজ করছে না। দ্রুত পোর্টাল ঠিক করে মার্কস আপলোডিং-এর সময়সীমা ৩০ সে জুন পর্যন্ত বাড়ানোর দাবি করেছে স্কুলগুলি। 

[আরও পড়ুন: IB অফিসার সেজে অপহরণ, ছক ফাঁস কয়েকদিনেই, উদ্ধার নদিয়ার অপহৃত ব্যবসায়ী]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে