৯ আশ্বিন  ১৪২৭  রবিবার ২৭ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

করোনা আতঙ্ক দূর করতে সচেতনতার পাঠ দিচ্ছেন ‘সুপার সিস্টার’

Published by: Tiyasha Sarkar |    Posted: March 21, 2020 6:20 pm|    Updated: March 21, 2020 9:38 pm

An Images

গৌতম ব্রহ্ম: করোনা আতঙ্ক (coronavirus) কমবেশি গ্রাস করেছে সকলকেই। প্রতিকূল পরিস্থিতিতে চিকিৎসকদের পিছু হটার ঘটনাও প্রকাশ্যে এসেছে। এই পরিস্থিতিতে রোগীদের জন্য প্রাণপাত করছেন বেলেঘাটা আইডি হাসপাতালের ‘সুপার সিস্টার’। অসুখকে ভয় না পেয়ে রোগীদের সাহায্যে ব্রতী হয়েছেন তিনি। আতঙ্ক কাটিয়ে সকলকে সচেতন হওয়ার পরামর্শই দিচ্ছেন এই সিস্টার।

বেলেঘাটা আইডি’র এই ‘সুপার সিস্টারে’র নাম গীতা দে। ১৯৮৬ সালে এসএসকেএম থেকে নার্সিং পাশ করেন তিনি। এরপরই বেসরকারি হাসপাতালে কাজ শুরু করেন তিনি। ২০০২ সাল থেকে কলকাতা পুলিশের সিস্টার হিসেবে কাজ করছেন। আর করোনা আতঙ্ক ছড়াতেই কার্যত পথে নেমেছেন গীতা দেবী। হাসপাতালে লাইনে দাঁড়ানো প্রত্যেককে  পরিস্থিতিতে কী কী সচেতনতা অবলম্বন করতে হবে তা বোঝাচ্ছেন বেলেঘাটা আইডির এই সিস্টার। তিনি শেখাচ্ছেন, কীভাবে পরিচ্ছন্ন রাখতে হবে নিজেকে। যে কোনও সাহায্যের আশ্বাস দিয়ে রোগীদের নিজের মোবাইল নম্বরও দিচ্ছেন তিনি।

[আরও পড়ুন: বেলেঘাটা আইডির সামনে ঢালাও বিকোচ্ছে করোনার ‘ওষুধ’, প্রতারককে তাড়াল পুলিশ]

করোনা আতঙ্কে যখন ত্রস্ত গোটা বিশ্ব সেই উত্তাল পরিস্থিতিতে সিস্টার গীতার এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন রোগীর পরিবারের সদস্যরা। এ বিষয়ে কথা বলা হলে দৃপ্ত কণ্ঠে সিস্টার গীতা বলেন, “এটা আতঙ্কের সময় নয়। নিজেকে সচেতন থাকতে হবে, অন্যদেরও সতর্ক করতে হবে। জ্বর-কাশি হলেই চিকিৎসকদের পরামর্শ নিতে হবে। ঘরে ফিরে স্নান করতে হবে।” প্রসঙ্গত, ভারতে ক্রমশ জোরাল হচ্ছে করোনার দাপট। আরও ভয়াবহ হয়ে মানুষের শরীরে বাসা বাঁধছে জীবাণু। হু হু করে আক্রান্তের সংখ্যা বাড়ছে দেশে। গত দেড় দিনে ভারতে আক্রান্তের সংখ্যা বৃদ্ধির এই হার চিন্তায় ফেলেছে বিশেষজ্ঞদের। পরিস্থিতি কিছুতেই বাগে আসছে না। সময়ের সঙ্গে সঙ্গ প্রকট হচ্ছে করোনা বিপর্যয়ের ছবিটা। করোনার বলি এখনও পর্যন্ত ৫। আক্রান্তের সংখ্যা বেড়ে ৩১০। বাইরে থেকে আসা বিদেশিদের থেকেই মূলত সংক্রমণ ছড়াচ্ছে বলে দেখা গিয়েছে বিভিন্ন রাজ্যে। ব্যতিক্রম নয় এ রাজ্যও। 

দেখুন ভিডিও: 

[আরও পড়ুন: উল্টোডাঙা বসতিতে ভয়াবহ অগ্নিকাণ্ড, ঘটনাস্থলে দমকলের ৭টি ইঞ্জিন]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement