Advertisement
Advertisement
Swasthya Bhaban

ঋতু বদলে বাড়ছে অ্যাডিনো ভাইরাসের দাপট, সুস্থ থাকার গাইডলাইন দিল স্বাস্থ্যভবন

দেখে নিন কীভাবে সুস্থ থাকবেন।

Swasthya bhaban issues new guideline to prevent Adino Virus | Sangbad Pratidin
Published by: Sucheta Sengupta
  • Posted:February 18, 2023 6:48 pm
  • Updated:February 19, 2023 2:05 pm

ক্ষীরোদ ভট্টাচার্য: শীত শেষের মুখে বাংলার ঘরে ঘরে একাধিক অসুখ-বিসুখ। ছোট থেকে বড়, সকলেই নানা শারীরিক সমস্যায় ভুগছেন। জ্বর, সর্দিকাশি থেকে পেটের সমস্যা, ওষুধ খেতে খেতেই জেরবার আমজনতা। এই পরিস্থিতিতে অ্যাডিনো ভাইরাসকে (Adenovirus) দায়ী করেছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। সতর্কবার্তাও দিয়েছেন। আর তার জেরে শনিবার স্বাস্থ্যভবনে জরুরি বৈঠকে বসেন রাজ্যের স্বাস্থ্যকর্তারা। জনস্বাস্থ্যের সুরক্ষায় নতুন করে গাইডলাইন (Guidline)জারি করা হয়েছে। অ্যাডিনো ভাইরাস মূলত ছোটদের উপরই আক্রমণ করছে। তাই তাদের চিকিৎসায় বিশেষ সতর্কতার কথা জানানো হয়েছে।

তিনদিনের বেশি সময় ধরে জ্বর থাকলে, মাথাব্যথা, পেটখারাপ হলে চিকিৎসা আবশ্যক। সাধারণত জ্বর-কাশি, গলাব্যথার পাশাপাশি পেট খারাপ, বমি হয়ে থাকে এই ভাইরাসের আক্রমণে। এই অসুস্থতা বেশিদিন থাকলে টাইফয়েড, কোভিড (COVID-19) কিংবা ডেঙ্গু হতে পারে। তাই চিকিৎসককে দেখিয়ে দ্রুত সুস্থ হওয়া প্রয়োজন।

Advertisement

[আরও পড়ুন: ‘সোরস একগুঁয়ে, বিপজ্জনক ব্যক্তি’, আদানি ইস্যুতে মার্কিন ধনকুবেরকে বিঁধলেন জয়শংকর]

বাড়িতেও ঘরোয়া পদ্ধতিতে এর চিকিৎসা হতে পারে। বিশেষজ্ঞরা বলছেন, ঘরে অসুস্থ ব্যক্তির শরীরে তরলের ভারসাম্য ঠিক রাখতে হবে। জল, ওআরএস (ORS) খাওয়াতে হবে। ঘনঘন শরীরে তাপমাত্রা মেপে পর্যবেক্ষণে রাখতে হবে। খেয়াল রাখা দরকার প্রস্রাব নির্গমনের মাত্রা। ওষুধ হিসেবে খাওয়া যেতে পারে প্যারাসিটামল। বমি হলে ডমপেরিডন, অন্ডানসেটরোনের মতো ওষুধ খেতে হবে। শরীরের ওজন, বয়স বুঝে ওষুধের ডোজ দেওয়া প্রয়োজন। আর শ্বাসকষ্ট তীব্র হলে হাসপাতালে ভরতি করতে হবে রোগীকে। নচেৎ বাড়িতে অক্সিজেন(Oxygen) সাপ্লাইয়ের ব্যবস্থা করা যেতে পারে।

Advertisement

[আরও পড়ুন: ফের একসঙ্গে পরেশ, অক্ষয়, সুনীল, পরপর তিনটি ছবিতে অভিনয় করবেন সুপারহিট ত্রয়ী]

অ্যাডিনো ভাইরাসের কবল থেকে কীভাবে রক্ষা পাবেন? দু’বছরের কমবয়সিরা অসুস্থ হলে তাদের আলাদা রাখার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা। শ্বাসকষ্ট হলে মাস্ক (Mask) ব্যবহার করা আবশ্যক। সেইসঙ্গে হ্যান্ড স্যানিটাইজার ব্যবহারও গুরুত্বপূর্ণ। অসুস্থ শরীর নিয়ে ভিড়ের মাঝে যাবেন না।

Guidelines_Prevention & Management of ARI in Children

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ