BREAKING NEWS

২৬  শ্রাবণ  ১৪২৯  রবিবার ১৪ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

নকশা বোনায় অসামান্য কৃতিত্ব, জাতীয় পুরস্কার পাচ্ছে বাংলার ‘তন্তুজ’, প্রাপক আরও ৭ তাঁতশিল্পী

Published by: Sucheta Sengupta |    Posted: August 4, 2022 8:34 pm|    Updated: August 4, 2022 8:39 pm

Tantuja will receive National Award for design developement on National Handloom Day by Ministry of Textile | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বাংলার শাড়ি, বাংলার তাঁত, বাংলার নকশা। সেই নকশার খ্যাতি ভারত ছাড়িয়ে বিশ্বজোড়া। আর এবার সেই খ্যাতিরই স্বীকৃতি মিলল। নকশা বোনায় অসামান্য কৃতিত্বের জন্য জাতীয় পুরস্কার পাচ্ছে বাংলার বিখ্যাত সরকারি বস্ত্রবিপণী ‘তন্তুজ’ (Tantuja)। আগামী ৭ আগস্ট, জাতীয় হ্যান্ডলুম দিবসে, তন্তুজের হাতে এই পুরস্কার তুলে দেওয়া হবে বস্ত্রমন্ত্রকের তরফে। টুইটে এই সুখবর শেয়ার করে অভিনন্দন জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee)।

শুধু তন্তুজ নয়। এ বছর বয়নশিল্পে জাতীয় পুরস্কার পাচ্ছেন বাংলার ৭ তন্তুবায়। যার মধ্যে অন্যতম ফুলিয়ার শ্রী বীরেন বসাক। যাঁর তৈরি তাঁতের শাড়ির ডিজাইন (Design)অত্যন্ত জনপ্রিয়। এছাড়া জ্যোতিষ দেবনাথের কাজও পুরস্কৃত হচ্ছে। মুখ্যমন্ত্রী টুইটে সকলকে শুভেচ্ছা জানিয়েছেন। সকলেই পুরস্কার পাচ্ছেন অভিনব, অসামান্য কিছু নকশা তৈরির জন্য। বৃহস্পতিবার টুইটে মুখ্যমন্ত্রীর বক্তব্য, ”আমাদের রাজ্যের সর্বোচ্চ তাঁত প্রতিষ্ঠান, তন্তুজ এবার জাতীয় পুরস্কার পেতে চলেছে। অসামান্য সব নকশা তৈরির স্বীকৃতি হিসেবে ভারত সরকারের বস্ত্রমন্ত্রকের তরফে এই পুরস্কার দেওয়া হচ্ছে।” আরেকটি টুইটে তিনি জানান, ”শ্রী বীরেন বসাক ও শ্রী জ্যোতিষ দেবনাথ-সহ আরও ৭ তাঁতশিল্পীকে আমি শুভেচ্ছা জানাচ্ছি। তাঁরাও নকশা এবং বিপণনের জন্য জাতীয় পুরস্কার পাচ্ছেন।”

[আরও পড়ুন: হাই কোর্টে ধাক্কা ঝাড়খণ্ডের ধৃত বিধায়কদের, সিআইডিকে তদন্ত চালানোর অনুমতি বিচারপতির]

বাংলার তাঁতের গৌরব – তন্তুজ আজকের নয়, বহু পুরনো। বাংলার তাঁতশিল্প মানেই তন্তুজ। মমতা বন্দ্যোপাধ্যায় সরকারের আগ্রহে আরও উন্নতি হয়েছে রাজ্য সরকারি এই বস্ত্র বিপণীর। এখন রাজ্যের নানা প্রান্তেই তন্তুজের দোকান রয়েছে। কাপড়ের সম্ভার, অভিনব নকশা তৈরিতে আরও জোর দেওয়ার ক্রেতাও বেড়েছে। তাঁতশিল্পে একেবারে আন্তর্জাতিক মানের হয়ে উঠেছে তন্তুজ। এতকাল পর তারই স্বীকৃতি মিলছে। বাংলার বুননশিল্পকে অগ্রাহ্য করতে পারেনি কেন্দ্র। তাই এ বছর হ্যান্ডলুমের (Handloom) কাজে জাতীয় স্তরের পুরস্কার হাতে আসছে রাজ্য সরকারের এই বস্ত্রবিপণীর। সেই সঙ্গে শিল্পীদের সৃষ্টিশীলতা, পরিশ্রমকেও কুর্নিশ জানিয়েছে বস্ত্রমন্ত্রক। তাই বাংলার ৭ সেরা তাঁতশিল্পীকে বেছে নেওয়া হয়েছে পুরস্কার প্রাপক হিসেবে।

[আরও পড়ুন: মিটল ভিসা সমস্যা, নির্ধারিত দিনে আমেরিকাতেই ভারত-ওয়েস্ট ইন্ডিজ টি-২০, খেলতে পারেন রোহিত]

আগামী ৭ আগস্ট জাতীয় হ্যান্ডলুম দিবস (National Handloom Day)। ওইদিন দিল্লিতেই থাকবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর উপস্থিতিতে জাতীয় পুরস্কার গ্রহণ করবেন তন্তুজের কর্মকর্তারা। পুরস্কার নেবেন বাংলার তাঁতশিল্পীরাও।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে