২৬  শ্রাবণ  ১৪২৯  মঙ্গলবার ১৬ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

Tapan Dutta Murder Case: তপন দত্ত হত্যাকাণ্ডের তদন্তে গতি আনতে নতুন করে FIR দায়ের করল সিবিআই

Published by: Sucheta Sengupta |    Posted: July 4, 2022 12:39 pm|    Updated: July 4, 2022 4:40 pm

Tapan Dutta Murder Case: CBI files fresh FIR to speed up investigation after Calcutta HC's order | Sangbad Pratidin

গোবিন্দ রায়: বালির তৃণমূল নেতা তথা পরিবেশবিদ তপন দত্ত (Tapan Dutta) হত্যামামলায় এবার নতুন করে এফআইআর (FIR) দায়ের করল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। কলকাতা হাই কোর্ট মামলার তদন্ত সিবিআইয়ের হাতে তুলে দেওয়ার পর নির্দেশ দিয়েছিল, তদন্তের স্বার্থে এর জন্য প্রয়োজনীয় যাবতীয় পদক্ষেপ নিক কেন্দ্রীয় সংস্থা। সেই নির্দেশ মেনে এবার নতুন একটি এফআইআর দায়ের করল সিবিআই (CBI)।

২০১১ সালের মে মাসে খুন হন বালির তৃণমূল (TMC) নেতা তপন দত্ত। তিনি এলাকায় সক্রিয় পরিবেশকর্মী হিসেবে পরিচিত ছিলেন। বালিতে বেআইনিভাবে জলাভূমি ভরাট করার অভিযোগ তুলে তার বিরুদ্ধে আন্দোলন গড়ে তুলেছিলেন তপন দত্ত। আর সেই আন্দোলন করতে গিয়েই তাঁকে মৃত্যুমুখে পড়তে হয়। এ নিয়ে মামলা শুরু হয়। প্রথমে রাজ্য পুলিশের সিআইডি এই হত্যাকাণ্ডের তদন্ত করছিল। তদন্তের পর সিআইডি (CID)জানিয়েছিল, জলাজমি ভরাটের বিরুদ্ধে আন্দোলন করেছিলেন বলেই তপনবাবুকে খুন হতে হয়েছে। ২০১১ সালের ৩০ অগস্ট সিআইডি মামলার প্রথম চার্জশিট পেশ করে। সিআইডির প্রথম চার্জশিটে রাজ্যের মন্ত্রী অরূপ রায়-সহ একাধিক নেতার নাম ছিল। তবে সিবিআই তদন্তের নির্দেশ দেয় কলকাতা হাই কোর্ট।

[আরও পড়ুন: বিনোদন জগতে নক্ষত্রপতন, প্রয়াত কিংবদন্তি পরিচালক তরুণ মজুমদার]

চলতি বছরের ৯ জুন হাই কোর্টের এই নির্দেশের পর তদন্তে নামে সিবিআই। সোমবার নতুন করে একটি এফআইআর দায়ের করলেন কেন্দ্রীয় তদন্তকারীরা। তার ভিত্তিতে এবার তদন্তে নয়া মোড় আসতে পারে বলে মনে করা হচ্ছে। সিবিআইয়ের এই তৎপরতায় সন্তোষপ্রকাশ করেছেন নিহত তপন দত্তর স্ত্রী প্রতিমাদেবী। তাঁর আশা, খুব শিগগিরই এবার স্বামীর আসল খুনিরা ধরা পড়বে। 

[আরও পড়ুন: মিলনকালে রহস্যভেদ! পুরুলিয়ায় বনদপ্তরের ট্র্যাপ ক্যামেরায় ধরা পড়ল জোড়া চিতাবাঘ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে