Advertisement
Advertisement
‘তেজস্বিনী’ প্রকল্প

ফিরছে ‘তেজস্বিনী’ প্রকল্প, শহরের মহিলাদের মার্শাল আর্টের প্রশিক্ষণ দেবে পুলিশ

কীভাবে নেবেন প্রশিক্ষণ, জেনে নিন।

'Tejaswini' project by Kolkata Police, they provide training to the women
Published by: Sucheta Sengupta
  • Posted:November 7, 2019 9:07 am
  • Updated:November 7, 2019 9:07 am

অর্ণব আইচ: নিজেদের সুরক্ষার ব্যবস্থা নিজেরাই করবেন শহরের ‘তেজস্বিনী’রা। মহিলাদের জন্য ফের মার্শাল আর্ট প্রশিক্ষণ শুরু করছে কলকাতা পুলিশ। শহরের ২০টি জায়গায় এই প্রশিক্ষণের ব্যবস্থা করছেন কমিউনিটি পুলিশের কর্তারা। পুলিশ জানিয়েছে, এর আগেও একবার শহরের মহিলাদের এ ধরনের প্রশিক্ষণ দেওয়া হয়। এই প্রকল্পের নামই ‘তেজস্বিনী’।
গতবার একটি জায়গায় দেওয়া হয়েছিল এই প্রশিক্ষণ। তাতে কলকাতা ছাড়াও শামিল হয়েছিলেন শহর সংলগ্ন এলাকার মহিলারা। এবার প্রশিক্ষণ কেন্দ্র অনেক বেশি বাড়ানো হয়েছে। এক পুলিশ আধিকারিক জানান, শহরের কুড়িটি জায়গা প্রশিক্ষণের জন্য বেছে নেওয়া হয়েছে। যাঁরা প্রশিক্ষণ নেবেন, তাঁরা অনলাইনে অথবা যে কোনও থানায় গিয়ে আবেদন জমা দিতে পারেন। সেইমতো কবে থেকে প্রশিক্ষণ হবে, তা তাঁদের জানিয়ে দেওয়া হবে। রাস্তাঘাটে কেউ কোনওভাবে আক্রমণ অথবা ইভটিজিং করলে কীভাবে আত্মরক্ষা করবেন, সেই প্রশিক্ষণই ‘তেজস্বিনী’দের দেওয়া হবে বলে জানিয়েছে পুলিশ।

[ আরও পড়ুন: বৃদ্ধ মা-বাবার দায়িত্ব না নিলে ৩ মাস পর্যন্ত জেল, নতুন পদক্ষেপ কলকাতা পুলিশের]

রাজ্যের নারী নিরাপত্তায় বরাবরই প্রযত্নশীল মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁরই নির্দেশে কলকাতা পুলিশের তরফে বহুবার মহিলাদের সুরক্ষায় একাধিক প্রকল্প নেওয়া হয়েছে। এমনকী মহিলা পুলিশকর্মীদের জন্যও বিশেষ ট্রেনিংয়ের ব্যবস্থা করা হয়েছে। যাতে তাঁরা নিজেরা সাধারণ মানুষের নিরাপত্তায় এগিয়ে আসতে পারেন। এবার সেই কলকাতা পুলিশই সরাসরি হাত বাড়িয়ে দিল সাধারণ নাগরিকদের দিকে। যে কোনও মহিলাই এখন চাইলে আবেদনের ভিত্তিতে মার্শাল আর্ট শিখতে পারবেন কলকাতা পুলিশ দ্বারা পরিচালিত নির্দিষ্ট প্রশিক্ষণ কেন্দ্রে।

Advertisement

[ আরও পড়ুন: প্রেমিকের সাহায্যে পিসির মেয়ের উপর হামলা, লক্ষাধিক টাকা লুট করে পালাল যুবতী]

সূত্রের খবর, আত্মরক্ষার প্রাথমিক কৌশল শেখানো হবে তাঁদের। অন্তত ২০ টি জায়গায় চলবে প্রশিক্ষণ। অনলাইনে আবেদনের মাধ্যমে কবে, কোথায় এই প্রশিক্ষণের সুযোগ পাবেন তাঁরা, তা জানতে পারবেন। ‘তেজস্বিনী’ প্রকল্প শহরের মহিলাদের মধ্যে বেশ সাড়া ফেলবে বলে মনে করছেন পুলিশের উচ্চপদস্থ কর্তারা।

Advertisement

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ