২৬ আষাঢ়  ১৪২৭  রবিবার ১২ জুলাই ২০২০ 

Advertisement

শীতের আমেজ তিলোত্তমায়, কলকাতার তাপমাত্রা নামল ২০ ডিগ্রির নিচে

Published by: Bishakha Pal |    Posted: November 13, 2019 9:02 am|    Updated: November 13, 2019 11:58 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নিম্নচাপ কাটতেই ব্যাট হাতে ময়দানে নেমে পড়েছে শীত। বাংলা ক্যালেন্ডার বলছে, পরের সপ্তাহেই আসছে পৌষ। সাধারণ কার্তিকের এই শেষ লগ্নে শীত বুড়ো জানান দেয় সে আসছে। তবে এবছর ছিল ব্যতিক্রম। বুলবুলের প্রভাবে দূরেই থাকতে হয়েছিল শীতকে। তাই হেমন্তের প্রথমদিকে শীতের যে শিরশিরানি অনুভূত হয়েছিল, তা নভেম্বরের শেষে বিদায় নেয়। কিন্তু বুলবুলের রেশ কাটতেই শহরজুড়ে শীতের আমেজ। কলকাতার তাপমাত্রা ইতিমধ্যেই নেমে পড়েছে ২০ ডিগ্রির নিচে।

আবহাওয়া দপ্তর জানিয়েছে, আজ কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩০.১ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ১৯.৩ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিক। আগামী ৩ দিন শহরের তাপমাত্রা ১৮ থেকে ১৯ ডিগ্রিতে নামার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে হাওয়া অফিস। নিম্নচাপ কেটে যাওয়ার ফলেই অবাধে প্রবশ করছে উত্তুরে হাওয়া। আর তার ফলেই কমছে তাপমাত্রা। এছাড়া জম্মু ও কাশ্মীরে ফের তুষারপাতের সম্ভাবনা দেখা দিয়েছে। আসলে শীত নির্ভর করে উত্তুরে হাওয়ার উপর। উত্তুরে হাওয়ার গতি যত বাড়বে রাজ্যে শীতের দাপটও তত বাড়বে। তবে বেশিরভাগ ক্ষেত্রেই দেখা যায় নিম্নচাপ বা ঘূর্ণাবর্তের জন্য গোঁসাঘরে খিল দেয় উত্তুরে হাওয়া। আর নিম্নচাপের পূর্বাভাস যখন নেই, তাহলে উত্তুরে হওয়ার পথে বাধাও নেই। তাই কাশ্মীরে তুষারপাত হলে বঙ্গের তাপমাত্রা আরও নামবে।

[ আরও পড়ুন: ছুটির দিনেও নবান্নে টাস্ক ফোর্সের বৈঠক, বুলবুল বিপর্যয়ের মোকাবিলায় আলোচনা ]

কলকাতায় তাপমাত্রা ২০ ডিগ্রির নিচে না নামলেও পশ্চিমের জেলাগুলিতে ইতিমধ্যেই পারদ নেমে গিয়েছে ১৫ ডিগ্রিতে। সেখানে বেশ জাঁকিয়েই বসেছে শীত। বিহার ও ঝাড়খণ্ডের তাপমাত্রাও নেমেছে ১৫ ডিগ্রির নিচে। তবে কলকাতায় শীত আসতে এখনও কিছুটা দেরি আছে। মনে করা হচ্ছে, ডিসেম্বরের আগে শহরে শীত চাদর বিস্তার করবে না। তবে তার আগে, আগামী তিনদিন সকাল ও বিকেলের দিকে শীতের আমেজ অনুভূত হবে। থাকবে শিরশিরানি ভাব। রাতের দিকে নামবে তাপমাত্রা। সকালের দিকে কুয়াশা হবে। উত্তরবঙ্গের সিকিম, দার্জিলিং ও জলপাইগুড়িতে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর। তাহলে কলকাতার তাপমাত্রা আরও কমবে।

[ আরও পড়ুন: মুখ্যমন্ত্রীর পরিবারে এল নতুন সদস্য, ফের বাবা হলেন অভিষেক ]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement