BREAKING NEWS

৮ শ্রাবণ  ১৪২৮  রবিবার ২৫ জুলাই ২০২১ 

READ IN APP

Advertisement

দলের তহবিলে এবার প্রতি মাসে দ্বিগুণ চাঁদা, এককালীন টাকাও দেবেন তৃণমূল বিধায়করা

Published by: Sucheta Sengupta |    Posted: June 17, 2021 6:10 pm|    Updated: June 17, 2021 6:14 pm

TMC MLAs will donate double per month from July

ধ্রুবজ্যোতি বন্দ্যোপাধ্যায়: দলীয় তহবিলে তৃণমূল (TMC) বিধায়কদের চাঁদার অঙ্ক বাড়ানোর প্রস্তাব। প্রতি মাসে এক হাজার টাকার বদলে এবার থেকে ২০০০ টাকা করে চাঁদা দিতে হবে বিধায়কদের। এই মর্মে প্রস্তাব দিয়েছেন পরিষদীয় মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় (Partha Chatterjee)। সূত্রের খবর, জুলাই মাস থেকে বর্ধিত অঙ্কের টাকা তহবিলে জমা দিতে হবে। এছাড়া তৃণমূল ভবনের সংস্কার প্রয়োজন। তার জন্য দলের প্রত্যেক বিধায়ককে এককালীন ১০ হাজার টাকা করে দেওয়ার কথা আবেদন জানিয়েছেন স্বয়ং তৃণমূল সুপ্রিমো।

২০১১ সালে রাজ্যের ক্ষমতায় আসার পর থেকেই তৃণমূল বিধায়কদের (MLA) জন্য মাসে হাজার টাকা করে চাঁদার (Donation) অঙ্ক বেঁধে দেওয়া হয়। এতদিন সেই টাকাই সব বিধায়ক জমা দিচ্ছিলেন তহবিলে। এবার দশ বছর পর সেই অঙ্ক বাড়ানো হচ্ছে। এক হাজারের বদলে দু’হাজার টাকা করে চাঁদা দেওয়ার প্রস্তাব দিয়েছেন পরিষদীয় মন্ত্রী। তা গৃহীতও হয়েছে। এটি মে মাস থেকে লাগু করা হবে। এবার প্রত্যেক বিধায়ককে তা জানানোর কাজ শুরু হয়েছে। দলীয় সূত্রে খবর, জুলাই মাস থেকে সরাসরি বিধায়কদের বেতন থেকে এই টাকা কেটে নেওয়া হবে। জানা গিয়েছে, মে, জুন, জুলাই – এই তিনমাসে বর্ধিত অঙ্ক অর্থাৎ চাঁদা বাবদ ২ হাজার টাকা করে মোট ৬ হাজার টাকা একেবারে তহবিলে দান করতে হবে বিধায়কদের।

[আরও পড়ুন: মুখ্যমন্ত্রীর হাত ধরে ‘নতুন কৃষকবন্ধু’ প্রকল্পের সূচনা, আজ থেকেই শুরু টাকা বণ্টন]

একুশের ভোটে জিতে যাঁরা প্রথমবার তৃণমূলের বিধায়ক হয়েছেন, তাঁদের অনেকেরই এখনও স্যালারি অ্যাকাউন্ট (Salary Account) তৈরি হয়নি। জুলাইয়ের মধ্যে সেসব তৈরি করার পরই বর্ধিত অঙ্কে চাঁদা নেওয়ার নিয়ম লাগু হবে বলে দলীয় সূত্রে খবর। এই মুহূর্তে বিধায়কদের মাসিক বেতন প্রায় ৮৪ হাজার টাকা। সেখান থেকে প্রতি মাসে দু’হাজার টাকা করে তাঁদের দিতে হবে দলীয় তহবিলে। সরকার গঠনের পর আগামী ২ জুলাই বিধানসভায় প্রথম অধিবেশন বসতে চলেছে। সেখানে এই সংক্রান্ত আলোচনা হতে পারে। এছাড়া দিন কয়েক আগে তৃণমূল সুপ্রিমো নিজেই জানিয়েছিলেন, তৃণমূল ভবনের (TMC Bhaban) সংস্কারের জন্য অর্থ প্রয়োজন। তাই দলের প্রত্যেক বিধায়ক যাতে এককালীন ১০ হাজার টাকা দেন, সে কথা বলেন তিনি। ভারচুয়াল বৈঠকে তাঁর এই বার্তার পর বিধায়করা সকলেই এই টাকা দিতে সম্মত হন। জুলাই থেকে সেই টাকা সংগ্রহের কাজও শুরু হবে।

[আরও পড়ুন: জুলাইয়ের মধ্যেই মাধ্যমিক-উচ্চমাধ্যমিকের ফলপ্রকাশ, ঘোষণা মুখ্যমন্ত্রীর]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement