২১ অগ্রহায়ণ  ১৪২৮  বুধবার ৮ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

Kolkata Civic Polls: আজ মমতার দলীয় বৈঠকের পর তৃণমূলের প্রার্থীতালিকা প্রকাশ, প্রাধান্য মহিলা ও যুবদের

Published by: Sulaya Singha |    Posted: November 26, 2021 11:15 am|    Updated: November 26, 2021 12:08 pm

TMC to unveil candidate lost for Kolkata civic polls 2021 | Sangbad Pratidin

স্টাফ রিপোর্টার: কলকাতা পুরভোটে তৃণমূলের প্রার্থীতালিকা চূড়ান্ত হল। শুক্রবার কালীঘাটে তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় দলীয় বৈঠকে বসবেন। তারপরই আনুষ্ঠানিক ভাবে প্রার্থীতালিকা প্রকাশ করা হবে বলে খবর। এবারের তৃণমূলের প্রার্থীতালিকায় যুবক ও মহিলাদের প্রাধান‌্য দেওয়া হচ্ছে। নতুন নেতৃত্ব তুলে আনার তাগিদে তারুণ‌্যকে বিশেষভাবে গুরুত্ব দেওয়ার পরিকল্পনা।

বৃহস্পতিবারই কলকাতা পুরভোটের (KMC Election) নির্ঘণ্ট ঘোষণা করে রাজ্য নির্বাচন কমিশন। তারপর থেকেই কারা প্রার্থী হবেন, কার নাম বাদ যেতে পারে, এ নিয়ে তৃণমূলের অন্দরে জল্পনা শুরু হয়েছে। বেশ কিছু পরিচিত রাজনৈতিক ব্যক্তির নাম নিয়েও জল্পনা চলছে। তবে কোনও কিছু নিয়েই মুখ খোলেননি শীর্ষ নেতারা। সামনে এসেছে ‘এক ব্যক্তি এক পদ’-এর মতো দলীয় নীতির কথাও। যুব সম্প্রদায়ের পাশাপাশি স্বচ্ছ ইমেজ এবং বিভিন্ন জগতের স্বীকৃত ব্যক্তিদের গুরুত্ব দেওয়া হতে পারে প্রার্থী তালিকায়। কিন্তু আদৌ কী হতে চলেছে, তার সবটা চূড়ান্ত করবেন তৃণমূলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) নিজে।

[আরও পড়ুন: ভাগ্নের বিয়েতে ২ ঝুড়ি ভরতি টাকা নিয়ে হাজির তিন মামা! গুনতে সময় লাগল পাক্কা তিন ঘণ্টা]

প্রার্থী হওয়ার আবেদন করে অসংখ্য চিঠি এসেছে সদর দপ্তরে। সে সবও বিবেচনা করে দেখা হয়েছে। বর্ষীয়ান কাউন্সিলরদের নাম বাদ যাওয়ার সম্ভাবনা নিয়ে জল্পনা চলছে। পুরসভার ৪৪টি আসন মহিলা সংরক্ষিত। কিন্তু নেত্রীর ভাবনাকে গুরুত্ব দিয়ে দল এবার ৬০-এর বেশি আসনে মহিলা প্রার্থী দেওয়া হতে পারে। সব থেকে বেশি আলোচনায় উঠে এসেছে দলীয় কাউন্সিলরদের পারফরম্যান্স। তবে তালিকায় কিছু চমক থাকবে বলে মনে করা হচ্ছে। তফসিলি জাতি, উপজাতি ও ওবিসির পাশাপাশি বিভিন্ন সম্প্রদায়ের প্রতিনিধিত্ব থাকতে পারে তালিকায়।

এর মধ্যে বিজেপি সূত্রের খবর, তাদের প্রার্থীতালিকা নিয়ে আলোচনা সেভাবে এগোয়নি। আজ প্রার্থীতালিকা ঘোষণা করবে বামফ্রন্টও। কংগ্রেসের সঙ্গে জোট নিয়ে আলোচনা না হলেও কয়েকটি আসন ছেড়ে রেখেই তারা প্রার্থীদের নাম দেবে। যদিও রাজনৈতিক পর্যবেক্ষকদের মতে, জোটের স্বার্থেই এই পথে হাঁটছে বামেরা। শোনা যাচ্ছে, বামফ্রন্টও জোর দিচ্ছে তারুণ্যের উপর।

[আরও পড়ুন: সাতসকালে ভূমিকম্পে কেঁপে উঠল কলকাতা ও উত্তরবঙ্গের একাধিক জেলা, ছড়াল আতঙ্ক]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে