BREAKING NEWS

০৫ জ্যৈষ্ঠ  ১৪২৯  শুক্রবার ২০ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

CAA বিরোধিতায় এবার পথে রূপান্তরকামী-তৃতীয় লিঙ্গ, স্লোগান তুলে মিছিলে অংশগ্রহণ

Published by: Sucheta Sengupta |    Posted: January 3, 2020 5:54 pm|    Updated: January 3, 2020 7:23 pm

Transgenders on Kolkata road protesting controversial CAA

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সংশোধিত নাগরিকত্ব আইনের প্রতিবাদে এবার পথে নামলেন রূপান্তরকামী, তৃতীয় লিঙ্গের মানুষজন। কলকাতায় শহিদ মিনার থেকে হেদুয়ায় আরএসএস দপ্তর পর্যন্ত মিছিলে হাঁটলেন তাঁরা। সঙ্গে পড়ুয়াদের একাংশও। এই মিছিল থেকে আরএসএস দপ্তর ঘেরাওয়ের কর্মসূচিও ছিল। দিল্লিতেও একই কর্মসূচি পালিত হয়েছে। সেখানে নেতৃত্ব দেয় এসএফআই।

বামপন্থী ছাত্র সংগঠন দেশজুড়ে সংশোধিত নাগরিকত্ব আইন (CAA) এবং এনআরসি (NRC)-র বিরুদ্ধে লাগাতার কর্মসূচি গ্রহণ করেছে। কলকাতাতেও ধারাবাহিকভাবে পদযাত্রার মধ্যে দিয়ে প্রতিবাদ জানিয়েছেন বামপন্থী ছাত্র সংগঠনের সদস্য, সমর্থকরা। কখনও মৌলালি, কখনও যাদবপুর থেকে হয়েছে মিছিল। শুক্রবার সেই মিছিলে একইসঙ্গে হাঁটলেন রূপান্তরকামী, তৃতীয় লিঙ্গের মানুষজন। সঙ্গে CAA বিরোধী পোস্টার, ব্যানার। তাঁরা স্লোগানও তুললেন। শহিদ মিনার থেকে শুরু হওয়া মিছিল অভেদানন্দ রোডে আরএসএস দপ্তর পর্যন্ত চলল পদযাত্রা। মাঝে বিডন স্ট্রিটে মিছিল আটকায় পুলিশ। সামান্য বিশৃঙ্খলার পর মিছিল আবার এগিয়ে চলে।  এদিন মুরলীধর সেন লেন অর্থাৎ বিজেপি রাজ্য সদর দপ্তরের সামনে বিক্ষোভ, ঘেরাও কর্মসূচিও ছিল তাঁদের। মিছিল থেকে গন্ডগোলের আশঙ্কায় ওই রাস্তায় মোতায়েন ছিল অতিরিক্ত পুলিশ বাহিনী। কড়া রেখেছিল কলকাতা পুলিশের তরফে।

[আরও পড়ুন: ‘এখনই ভোট ভেবে ঝাঁপিয়ে পড়ুন’, ক্লাসে তৃণমূল কাউন্সিলরদের পাঠ দিলেন পিকে]

অন্যদিকে, দিল্লিতে মান্ডি হাউস থেকে যন্তরমন্তর পর্যন্ত একটি পদযাত্রায় শামিল হন এসএফআইয়ের কর্মী, সমর্থকরা। তাতেও যোগ দিয়েছেন রূপান্তরকামী ও তৃতীয় লিঙ্গের মহিলারা। তাঁদেরও মুখে CAA বিরোধী স্লোগান, হাতে পোস্টার। এসব কর্মসূচিই প্রমাণ করে,  যত সময় যাচ্ছে, ততই দেশের বিভিন্ন প্রান্তে সংশোধিত নাগরিকত্ব আইন নিয়ে প্রতিবাদ ছড়িয়ে পড়ছে। তবে উলটো ছবিও আছে। নাগরিকত্ব সংশোধনী আইন নিয়ে জনগণকে বোঝাতে CAA কী, তা বোঝানোর জন্য পালটা মিছিল করছে বিজেপি এবং বিজেপি সমর্থিত দলগুলি। এ বিষয়ে আরও বিস্তারিত কর্মসূচি নিতে কেন্দ্র আলাদা বিধিও তৈরি করবে বলে সূত্রের খবর।

[আরও পড়ুন: ‘বাংলায় এক কোটি অনুপ্রবেশকারী মুসলমান রয়েছে’, CAA কর্মশালায় মন্তব্য দিলীপের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে